Others

ভারতীয় ভিসা আবেদন করার নিয়ম ২০২৩ [ প্রয়োজনীয় কাগজপত্র,ভিসা পেতে কতদিন লাগে, ভারতীয় ভিসার মেয়াদ কতদিন, ও আপডেট তথ্য]

ভারতীয় ভিসা আবেদন করার নিয়ম ২০২৩ [ প্রয়োজনীয় কাগজপত্র,ভিসা পেতে কতদিন লাগে, ভারতীয় ভিসার মেয়াদ কতদিন, ও আপডেট তথ্য]

বিসমিল্লাহির রাহমানির রাহিম। আমরা আজকে উপস্থিত হলাম আপনাদের মাঝে নতুন একটি বিষয় আলোচনা তুলে ধরতে। আজকের আলোচ্য বিষয় ভারতের ভিসা আবেদন করার নিয়ম ভারতের ভিসা ফ্রি, ভারতের ভিসা পেতে কতদিন লাগে, ভারতের ভিসা চেক করার নিয়ম, প্রয়োজনের কাগজপত্র ভারতীয় ভিসা আবেদন ফরম ভারতীয় ভিসা প্রসেসিং করার নিয়ম সহ ইত্যাদি বিষয়ে থাকতে বিস্তারিত আলোচনা। আপনারা যারা যে কোন কাজকর্মেই হোক কিংবা ঘোরাফের উদ্দেশ্যেই ভারতে যেতে চান তাদের জন্য আমাদের আজকের এই নিবন্ধনটি অনেক গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে। তাহলে চলুন দেরি না করে দেখে না যাক আমাদের নিচের অংশে ভারতের ভিসা সম্পর্কে সকল বিষয়ে আলোচনা।

ভারতীয় ভিসা আবেদন করার নিয়ম ২০২৩

বাংলাদেশ থেকে ভারতে যাওয়ার জন্য আবেদন করার প্রার্থীদের সংখ্যা ৮০ ভাগেরও বেশি মানুষ ভারতে পর্যটক হিসেবে ভারতে ভ্রমণ করতে যান। বৃষ্টিতে সাধারণত ট্রাভেল ভিসা মেডিকেল ভিসা বিজনেস ভিসা কেন সাইট ভিসা স্টুডেন্ট ভিসা এসব বিষয়ে আবেদন করেন বাংলাদেশিরা। আর অনলাইনে আবেদন ফরম পূরণ করে জমা দেওয়ার সময় (সকাল থেকে দুপুর পর্যন্ত নিকটস্থ IVAC সেন্টার বা ভারতীয় ভিসা সেন্টার) হিংসা হওয়ার পরে ডেলিভারিও এই জায়গা থেকেই দেওয়া হয় বিকালের চারটা থেকে পাঁচটার মধ্যেই। আমরা যারা ভারতে যাওয়ার জন্য ভিসা করতে কি কি লাগে এসব বিষয়ে জানিনা। তারা আমাদের আজকের এই নিবন্ধনটি মনোযোগ সহকারে পরতে থাকুন।

দক্ষিণ কোরিয়ার লটারি রেজাল্ট প্রকাশ ২০২৩ [রেজাল্ট দেখুন www.boesl.gov.bd]

ইন্ডিয়ান ভিসা আবেদনপত্র জমা দেওয়ার পূর্বশর্ত

যেকোনো দেশের ভিসা আবেদন করতে গেলে অনেক কিছু সত্য মানতে হয়। কারণ সবকিছু কাজেরই একটা নির্দিষ্ট সিস্টেম রয়েছে। সিস্টেমের মধ্যে দিয়েই সকল কার্যক্রম পরিচালিত হয়। আমরা নিজের অংশে দেখাতে চলেছি ইন্ডিয়ান ভিসা আবেদন পত্র জমা দেওয়ার পূর্ব শর্তগুলি।
ভারতীয় ভিসার আবেদনের ধাপগুলো কি কি ২০২৩
ভারতে যাওয়ার জন্য ভিসার জন্য যা আবেদন গুলো করবেন। তারপর তুমি আপনাদেরকে জানতে হবে আবেদন করার জন্য কি কি ধাপে বা কিভাবে আবেদন করা যায় এসব বিষয়ে।
১। আবেদন ফরম অনলাইন পূরণ সম্পন্ন করে সেটি প্রিন্ট করে প্রস্তুত করা( প্রিন্ট এর আগে একটি পিডিএফ ফরমেট ডাউনলোড করতে হবে)
২। প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে হবে।( দরকারি কাগজপত্র তালিকা নিচে দেওয়া হয়েছে)
৩। ভিসা আবেদনের ফ্রি পরিশোধ করা।
৪। ভিসা আবেদন করার জন্য পূরণ কৃত বেশি আবেদন ফরম প্রিন্ট কপি সহ দরকারি কাগজপত্র হার্ড কপি ইন্ডিয়ান ভিসা সেন্টার (IVAC এতে জমা দিতে হবে)।
৫। IVACথেকে পাসপোর্ট সংগ্রহ করা বা ফেরত নেওয়া। আপনাকে যে স্লিপ দেয়া হবে তাতে উল্লেখ থাকবে কত তারিখে পাসপোর্ট ফেরত নেবেন এছাড়া আপনার মোবাইলে ব্যাপারে এসএমএস আসবে অনলাইন ভিসা সেন্টার চেক করে তা উত্তোলন করে নিবেন।

  • [আজকের রেটে] মালয়েশিয়ার ১ টাকা = বাংলাদেশের কত টাকা ২০২৩

ভারতীয় ভিসা আবেদনের ফরম/ কিভাবে? আবেদন করবেন

আপনি কি ভারতে যে কোন কাজ কিংবা ট্যুর অথবা করার জন্য যেতে যাচ্ছেন? তাহলে আপনাকে অবশ্যই জানতে হবে কিভাবে আপনি ভারতে যাওয়ার ভিসা পেতে আবেদন করবেন। আমরাই পারবে উপস্থিত হয়েছি কিভাবে আপনি ভারতের যাওয়ার জন্য ভিসা আবেদন করবেন সেসব নিয়ম গুলো নিয়ে। অনলাইনে সাধারণত ইন্ডিয়ান টুরিস্ট ই-ভিসা [ই- ভিসা ইন্ডিয়ান অনলাইন এর জন্য যোগ্যতার শর্তগুলো জানতে হবে। আপনি যদি ভারতের ই ভিসার জন্য আবেদন করতে চান তাহলে https//indianvisa- bangladesh.nic.in/visa.Registration লিংকে প্রবেশ করুন।

ইন্ডিয়ার ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র ২০২৩

#. প্রথমে মূল পাসপোর্ট ভিসার আবেদন দাখিল করার তারিখ আগে থেকেই সর্বনিম্ন ৬ মাস থাকতে হবে। পাসপোর্টে অত্যন্ত দুটি সাদা পাতা থাকতে হবে।
#. আবেদনপত্রের সঙ্গে সব পুরনো পাসওয়ার্ড জমা দিতে হবে।
#. একটি সদ্য তোলা ২-৩ মাস পুরোনো নয় এরকম দেখে পাসপোর্ট সাইজের রঙিন ছবি যেন পুরো মুখ দেখা যায় এবং ছবির পিছনের অংশ সাদা হতে হবে।
#. অবস্থান ফলের প্রমাণপত্র জাতীয় পরিচয় পত্র এবং বিদ্যুৎ অথবা টেলিফোন কিংবা গ্যাস বা পানি বিলের কাগজপত্র থাকতে হবে।
#. প্রেসার প্রমাণপত্র চাকরিজীতার কাছ থেকে সনদ। শিক্ষার্থীর ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানের আইডি কার্ডের কোনলবি সংযোগ করতে হবে। অবসরপ্রাপ্ত ব্যক্তির অবসরপ্রাপ্ত কাগজপত্র বিজনেস ব্যক্তির বিজনেস সনদপত্র থাকতে হবে।
#. আত্মিক সচ্ছলতার প্রমাণ পত্র আবেদনকারীদের জন্য প্রতি দেড়শ মার্কিন ডলার সমান মানের বৈদেশিক মুদ্রার এন্ডোসমেন্ট বা আন্তর্জাতিক ক্রেডিট কার্ড অথবা সর্বশেষ তিন মাসের ব্যাংক স্টেটমেন্টের দিতে হবে।
#.আবেদনকারীর অনলাইনে এপ্লিকেশন ফ্রম দেওয়াও নির্ধারিত স্থানে ছবি স্ক্যান করে আপলোড করতে হবে।
#. বাংলাদেশের পাসপোর্ট ধারের ক্ষেত্রে সব ধরনের ইন্ডিয়ান ভিসার সাক্ষাৎ ও আয়াক -ইন পদ্ধতিতে ব্যবহার করা হয়।

ভারতীয় ভিসা ফি কত টাকা লাগে ?

যেকোনো টুরিস্ট ভিসা বিজনেস এবং অসুস্থতার কারণে হোক না কেন ভিসা ফি লাগবেই। বাংলাদেশ পাসপোর্ট ধরি ভারতীয় ভিসার জন্য আবেদন করতে ভিসা ফ্রি নেই। তবে আইভিএসি সেন্টারের ভিসা প্রসেসিং ফি আছে। বাংলাদেশের যেকোনো আইভাকে ভিসার জন্য বাংলাদেশের সকল জেলা উপজেলা এবং বিভাগ হতে একই দান করা হয়েছে। ভারতীয় ভিসা প্রক্রিয়াকরণ ৮০০ টাকা নির্ধারণ করা হয়েছে। উল্লেখ্য যে ভিসা প্রসেসিং ফি ফেরত যজ্ঞ।

[আজকের রেট] আমেরিকান ১ ডলার = বাংলাদেশের কত টাকা২০২৩[আমেরিকান ডলার টু টাকা মান জানুন!]

ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে / ভারতীয় ভিসার মেয়াদ কতদিন ২০২৩

ভারতে যাওয়ার জন্য ভিসা সকল প্রয়োজনে কাগজপত্র জমা দিলে। কোন রকম কাগজপত্রের সমস্যা না থাকলে খুব অল্প সময়ের মধ্যে ভিসা পেতে পারে। অফিসিয়ালি ভাবে ভারতীয় ভিসা প্রবেশের সময় সাধারণত এক সপ্তাহ থেকে এক মাসও হতে পারে। কিন্তু কাগজপত্রের কোন সমস্যা থাকলে এর চেয়ে বেশি সময় লাগতে পারে। ভারতীয় ভিসার মেয়াদ বেশিরভাগ ক্ষেত্রে ৩ মাস অথবা ৬ মাস কিংবা ১ বছর দেওয়া হয়। এই ভিসার সিঙ্গেল আন্টি ভিসার মেয়াদ থাকাকালে একবার যাওয়া আসা করতে পারবে। ডাবল এন্ট্রি ভিসার মেয়াদ থাকাকালে দুইবার যাওয়া আসা করতে পারবে। আবার মাল্টিপল এন্টি ভিসার মেয়াদ থাকাকালে যত খুশি যাওয়া আসা করা যাবে। কিন্তু এর পিছে কিছু সত্য লোক যোগ্য থাকে।

উপসংহার

পরিশেষে ভারতীয় ভিসা আবেদন করার জন্য কি কি প্রয়োজনীয় কাগজপত্র সহ যেগুলো যোগ্যতা প্রয়োজন সেই আমরা যথাযথভাবেই উপরের অংশে তুলে ধরতে পেরেছে বলে মনে করি। আমরা আশা করি আমাদের আজকের এই নিবন্ধনটি দেখে আপনাদের অনেক উপকৃত হয়েছে। পাশাপাশি সকল দেশের ভিসা পাসপোর্ট সহ অন্যান্য সকল বিষয়ের খবরাখবর পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। এতক্ষণ ধরে আমাদের নিবন্ধন এর সঙ্গে থাকায় আপনাদের প্রতি কৃতজ্ঞতা ও অসংখ্য ধন্যবাদ জানিয়ে আজকের মত এখানেই শেষ করছি আল্লাহ হাফেজ।

Related Articles

Back to top button