Others

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ ২০২৩ [আবেদন করার প্রক্রিয়া HSC Board Challenging Process]

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ ২০২৩ [আবেদন করার প্রক্রিয়া HSC Board Challenging Process]

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ ২০২৩ আবেদন করার নিয়ম>আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। অনেক কাঙ্খিত সময় পেরিয়ে যাওয়ার পর আজ অর্থাৎ ২৬ শে নভেম্বর ২০২৩ রোজ রবিবার বেলা ১১-০০ ঘটিকায় এইচএসসি ২০২৩ এর পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে । আপনারা যারা পরীক্ষায় উত্তীর্ণ হতে পেরেছেন তাদেরকে অসংখ্য ধন্যবাদ এবং যারা হয়তো কোনো কারণে পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি কিংবা আশা অনুরোপ ফলাফল হয়নি শুধুমাত্র তারা বোর্ড চ্যালেঞ্জ করতে পারেন। আমাদের আজকের আলোচ্য বিষয় এইচএসসি পরীক্ষার বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম ২০২৩। যে সকল এইচএসসি শিক্ষার্থীরা বোর্ড চ্যালেঞ্জ করার ইচ্ছুক তাদের জন্যই শুধুমাত্র আজকের আর্টিকেলটি।

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ আবেদন প্রক্রিয়া ২০২৩

আপনারা অবগত রয়েছেন যে ১৭ই আগস্ট ২০২৩ তারিখে জেনারেল নয়টি শিক্ষা বোর্ডসহ একটি মাদ্রাসা ও একটি কারিগরি মিলে মোট ১১টি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হয়েছিল এবারের এইচএসসি পরীক্ষা। এইচএসসি পরীক্ষায় ১৩ লক্ষ ৭ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করেছিলেন যেখানে সারা দেশ হইতে ৩৯৭৭টি শিক্ষাপ্রতিষ্ঠান মিলে পরীক্ষার আয়োজন করা হয়েছিল। পরীক্ষা শেষে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তরে নিয়ম অনুযায়ী ৬০ দিনের মাথায় কাঙ্খিত এসেছি পরীক্ষার রেজাল্ট প্রকাশ হয়েছে।

রেজাল্ট দেখে অনেকে ভাবতেছেন তার কোন পেটে অনেক কম নাম্বার এসেছে কিংবা অনেকের পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি। তাদের জন্যই আমাদের আজকের এই চ্যালেঞ্জ আবেদন প্রক্রিয়া যার মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফলাফল করতে পারবেন।

আরও দেখুন;- HSC Result 2023 (Marksheet With Number)

এইচএসসি পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণ করার নিয়ম ২০২৩

অনেক পরীক্ষার্থী পরীক্ষার রেজাল্ট খারাপ হয়েছে কিংবা আশা অনুরূপ ফলাফল হয়নি। যার জন্য আমাদের পক্ষ থেকে অবশ্যই বোর্ড চ্যালেঞ্জ করার পরামর্শ থাকবে। কারণ শিক্ষার্থীরা খুব সহজেই মাত্র কয়েকশো টাকা খরচ করে বোর্ড চ্যালেঞ্জ করতে পারবে। কারণ গত বছর অনেকেই এইচএসসি পরীক্ষার ছাত্রছাত্রী চ্যালেঞ্জ করে তাদের পরীক্ষার রেজাল্ট পরিবর্তন হয়েছে।

বোর্ড চ্যালেঞ্জ করতে কত টাকা লাগে?

আপনি যদি ২০২৩ এর এইচএসসি একজন শিক্ষার্থীর হন এবং কিভাবে বোর্ড চ্যালেঞ্জ করে রেজাল্ট পরিবর্তন করতে হয় এসব বিষয়ে জানতে চান তাহলে সঠিক ওয়েবসাইটে এসেই উপস্থিত হয়েছেন। কেননা আমরা এই পর্বের বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট পরিবর্তন করার সকল বিষয়ে জানাতে। অনেকেই জানে না বোর্ড চ্যালেঞ্জ করতে কত টাকা লাগে? শিক্ষা মন্ত্রণালয় থেকে পাওয়ার নোটিশ অনুযায়ী প্রত্যেক বিষয়ে বোর্ড চ্যালেঞ্জ করতে ৩০০ টাকা করে লাগবে। পাশাপাশি প্রথম ও দ্বিতীয় পত্র বোর্ড আলাদাভাবে চ্যালেঞ্জ করতে তাহলে ১৫০ টাকা লাগবে।

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ ২০২৩ >আবেদন করার নিয়ম

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ করা আবেদনের তারিখ ২৭ এর নভেম্বর ২০২৩ রোজ থেকে শুরু করে আবেদনের শেষের তারিখ ৩ ডিসেম্বর ২০২৩ রোজ রবিবার পর্যন্ত। নিচের অংশের কিছু টিপস ফলো করে অতি সহজেই বোর্ড চ্যালেঞ্জের নিয়ম গুলো দেখে নিন।

১. মোবাইলে মেসেজ অপশন দিয়ে লিখুন RSC<>বোর্ডের নামের ১ম ৩ অক্ষর<>রোল>বিষয় কোড (একটি হলে একটি একাধিক হলে একাধিক) লিখে পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে

উদাহরন; RSC DHA 1362788 174 and Send To 16222

২. এবার আপনাকে একটি PIN পাঠানো হবে আপনি যদি রাজি থাকেন তাহলে RSC<>YES<>PIN<>CONTACT NO>সাল লিখে পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে

উদাহরন; RSC YES 124525 01*********** এবং পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে

শুধুমাত্র টেলিটক সিম থেকে আবেদনটি করা যাবে। এসএমএস টি সেন্ড হওয়ার পর আপনার টেলিটক সিম থেকে ৩০০ টাকা চার্জ কেটে নেওয়া হবে।

৩.যে বিষয়ে দুইটি পত্র রয়েছে সে বিষয়ে প্রথম পত্রের আবেদন করলে দুই পত্রের আবেদন বলে বিবেচিত হবে

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ নিয়ম সম্পর্কে প্রশ্ন উত্তর

  • প্রশ্ন;- এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ করতে কত টাকা লাগে?
  • উত্তর;– প্রত্যেক বিষয়ে প্রতি ৩০০ টাকা করে এবং সাবজেক্টের প্রথম ও দ্বিতীয় পত্র একটি হলে ১৫০ টাকা লাগবে।
  • প্রশ্ন;- বোর্ড চ্যালেঞ্জ করলে বর্তমানের চেয়েও ফলাফল খারাপ হবে কি?
  • উত্তর;– না বোর্ড চ্যালেঞ্জ করলে বর্ধমানের চেয়ে পরীক্ষার রেজাল্ট আরো ভালো আসবে।
  • প্রশ্ন;- এইচএসসি বোর্ড চ্যালেঞ্জে আবেদনের শুরুর এবং শেষের তারিখ কত?
  • উত্তর;- এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ আবেদনের শুরুর তারিখ ২৭ নভেম্বর ২০২৩ও শেষের তারিখ ৩ই ডিসেম্বর ২০২৪
  • প্রশ্ন;- কোন সিম দ্বারা এইচএসসির বোর্ড চ্যালেঞ্জ করা যাবে?
  • উত্তর;- বাংলাদেশের সরকারি টেলিটক সিম দ্বারা এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ আবেদন করা যায়।

উপসংহার

আশা রাখি উপরের অংশে এইচএসসি ২০২৩ এর বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম সম্পর্কে যথার্থ ধারণা আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করেছি। আপনারা হয়তোবা এখনো যারা ভাবতেছেন কিভাবে বোর্ড চ্যালেঞ্জ করব অনুগ্রহ করে তারা আমাদের কমেন্ট বক্সে আপনাদের রোল নাম্বার রেজিস্ট্রেশন নাম্বার পাঠিয়ে দিন আমরা বোর্ড চ্যালেঞ্জ আবেদন করার জন্য জনসাধ্য চেষ্টা করব। সকলের সুস্বাস্থ্য কামনা করে আজকের মত এখানেই শেষ করছি আল্লাহ হাফেজ।

Related Articles

Back to top button