Blog

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ২০২৩

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ২০২৩

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ২০২৩ আজ প্রকাশ করা হলো। তফশিল ঘোষণার মধ্য দিয়ে জানা যায় যে আগামী নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে ২০২৪ সালের। আগামী ৭ জানুয়ারি ২০২৪ সালে বাংলাদেশের দ্বাদশ নির্বাচন অনুষ্ঠানের দিন নির্ধারণ করা হয়েছে বাংলাদেশ নির্বাচন কমিশন কর্তৃক। এই নির্বাচন সংক্রান্ত তথ্য আমরা আজ বুধবার সন্ধ্যা সাতটার পর প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল নির্বাচনের তফসিল ঘোষণার মাধ্যমে জানা যায়। আজ সরাসরি সম্প্রচারিত ভাষা নেই নির্বাচন কমিশনার তার এই বক্তব্য তুলে ধরেন। তিনিই জানান আগামী ৭ই জানুয়ারি ২০২৪ তারিখে বাংলাদেশের দ্বাদশ নির্বাচনটি অনুষ্ঠিত হবার তারিখ নির্ধারণ করেছেন। তাই সেই অনুযায়ী নির্বাচনটি অনুষ্ঠিত হবে। নির্বাচন সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে পুরো আর্টিকেলটি পড়ুন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ২০২৩

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল আরও জানান যে, আগামী ৩০ নভেম্বর মনোনয়ন দাখিলের শেষ সময়। মনোনয়ন যাচাই-বাছাই করা হবে তার তারিখ তিনি ঘোষণা করে দেন। সেখান থেকে জানা যায় আগামী ১ থেকে ৪ ডিসেম্বর মনোনয়ন বাতিলের বিরুদ্ধে আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহার বিষয় ক কার্যক্রম সম্পন্ন করা হবে। এছাড়া প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর নির্বাচন প্রচার চলমান থাকবে। আগামী ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত নির্বাচনের সকল কার্যক্রম চলমান থাকবে এবং প্রচার-প্রচারণা চলবে। এ বিষয়ে তিনি বিস্তারিত তথ্য তুলে ধরেন। তাই আমরা বলতে পারি যে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত এ বিষয়ক সকল কার্যক্রম সালমান থাকবে।

জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা

নির্বাচন কমিশনার এ বিষয়ে সম্পর্কে আরো বিস্তারিত তথ্য আলোচনা করেছেন যেগুলো আমরা আজকের আর্টিকেলে খুব সুন্দর ভাবে। আলোচনা করব যার এই বিষয়ে সম্পর্কে জানতে চাচ্ছিলেন তাদের জন্য আজকের আর্টিকেলটি খুব সুন্দরভাবে সাজিয়ে লেখা হয়েছে। আশা করি আপনি যদি আজকের নির্বাচন সংক্রান্ত সকল বিষয় সম্পর্কে জানতে চান তাহলে খুব সহজে বিষয় সম্পর্কে জানতে পারবেন। কিন্তু এ বিষয়ে সম্পর্কে জানতে হলে পুরো আর্টিকেলটি আপনাকে পড়তে হবে। তাহলে আপনি খুব সহজেই বিশেষ সম্পর্কিত তথ্য গুলো ভালোভাবে বুঝতে পারবেন। তাই আর দেরি না করে এ বিষয় সম্পর্কে বলুন আপনার প্রয়োজনীয় তথ্যগুলো জেনে নিন।

 দ্বাদশ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা হিসেবে এ বছর নিয়োগ দেওয়া হয়েছে ৬৬ জনকে। রিটারনিং অফিসারের সাথে যারা থাকবেন তারা হচ্ছেন সহকারী রিটার্নিং কর্মকর্তা। সহকারী রিটার্নিং কর্মকর্তার সংখ্যা ৫৯৯ জন। রিটার্নিং অফিসার এবং সহকারী রিটার্নিং অফিসার দ্বাদশ নির্বাচন সম্পূর্ণ নিয়ন্ত্রণ করবেন। তবে আগে বিকেল পাঁচটায় আগারগাঁও নির্বাচন ভবনে এই বিষয়ক সভা অনুষ্ঠিত হয়েছে। এবং উক্ত সভায় এ বিষয়ক সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এবং পরবর্তীতে এই সকল সিদ্ধান্ত সন্ধ্যা সাতটায় জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণকে ঘোষণা করে প্রধান নির্বাচন কমিশনার।

জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা ২০২৩

১২ তম এই নির্বাচনে সিইসির ভাষণ একযোগে বাংলাদেশ টেলিভিশন সহ বাংলাদেশের বিভিন্ন সংবাদ মাধ্যমের সম্প্রচার করা হয়। একবার এই তফসিল ঘোষণা সম্প্রচারিত করা হয় তার আগে সব রেকর্ড করা ভাষণ সম্প্রচারিত হতো। কিন্তু এখন তা হয় না এখন সবকিছুই প্রকাশিত হয়।

যেহেতু এই সরকার এর প্রথম অধিবেশন শুরু হয় 2018 সালের 30 ডিসেম্বর। একাদশ জাতীয় নির্বাচনের সংসদের প্রথম অধিবেশন। সেই অনুযায়ী প্রথম অধিবেশন ২০১৯ সালের ৩০ জানুয়ারি। প্রথম অধিবেশন থেকে শুরু করে ২০২৪ সালের ২৯ জানুয়ারি সংসদের মেয়াদ শেষ হতে যাচ্ছে। কিন্তু সংবিধান অনুযায়ী সংসদ অধিবেশন শেষ হওয়ার ৯০ দিন পূর্বেই নির্বাচন হতে হবে। তাই সেই নির্বাচনটি এর ঘোষণা ইতিমধ্যেই প্রকাশ করা হয়েছে। আশা করি আপনারা এ বিষয় সম্পর্কে অনেক তথ্য পেয়েছেন ভালো করে পড়ুন।

১২ তম জাতীয় সংসদ নির্বাচন কবে হবে

অনেকে এখনো জিজ্ঞাসা করছেন বারো তম জাতীয় সংসদ নির্বাচন কবে হবে? ইতিমধ্যে আমরা বলেছি যে আগামী ৭ জানুয়ারি ২০২৩ তারিখে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

যেহেতু তফসিল ঘোষণা হয়েছে সব রাজনৈতিক দলগুলো ও এই নির্বাচনে অংশগ্রহণ করবেন কিনা তা নিয়ে সংশয় এখনো অনেক। এ সকল বিষয় নিয়ে অনেক দলই আন্দোলন করছেন। সরকারের পদত্যাগ এবং নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে অনেক দলই অনেক ভাবে আন্দোলন করছে। এর থেকেই আজ বুধবার সকাল থেকে শুরু হয়েছে পঞ্চম ঢাকায় ৪৮ ঘন্টার অবরোধ। সরকার পদত্যাগ না করলে নির্বাচনের তফসিল ঘোষণা নিয়ে দলটি কঠোর হুঁশিয়ার দিয়েছে।

আজকের আর্টিকেলের মাধ্যমে দ্বাদশ নির্বাচন সংক্রান্ত বিশেষ কিছু তথ্য আপনাদের জন্য তুলে ধরা হয়েছে। আশা করি আজকের আর্টিকেলের মাধ্যমে আপনারা খুব সহজেই নির্বাচনের বিষয় সম্পর্কিত তথ্যগুলো পেয়েছেন। তাই আর্জেন্টিনা করে এ বিষয় সম্পর্কে জানতে দেখে নিন।

PDF

Related Articles

Back to top button