Blog

পে স্কেল ২০২৩ প্রকাশ ৯ম জাতীয় পে-স্কেল

পে স্কেল ২০২৩ প্রকাশ ৯ম জাতীয় পে-স্কেল

পে স্কেল ২০২৩ হতে চলেছে এ বছর। আজকে আমরা সরকারি কর্মকর্তা এবং কর্মচারীদের নতুন পেস্কেল সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। কারণ আপনারা জানেন যে ২০২২-২০২৩ সালে নতুন পেজ প্রকাশিত হতে চলেছে। তাই প্রত্যেকেই জানতে চান যে, নতুন এই এই স্কেলে কি কি পরিবর্তন থাকছে। এবং পে স্কেলটি কিভাবে সাজানো হবে? তাই যারা জানতে চান আশা করি আজকের এই আর্টিকেলটি তাদের জন্য অনেক উপকারী হবে, কারণ এখান আমরা সরকারি পে স্কেল সম্পর্কিত সকল বিস্তারিত তথ্য ধাপে ধাপে তুলে ধরব। যাতে খুব সহজে আপনি এই বিষয়ে সম্পর্কে সঠিক তথ্য পেতে পারে। তাহলে চলুন জেনে নেওয়া যাক নতুন জাতীয় পে স্কেল।

পে স্কেল ২০২৩ কবে হবে?

আপনারা জানেন যে, পেস্কেল হল সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের বেতন ভাতা বিষয়ক নির্দিষ্ট গ্রেড। কারণ এই পেস্কেল অনুযায়ী সকল কর্মকর্তা-কর্মচারীগণ সরকার কর্তৃক বেতন ভাতা ভোগ করে থাকেন। ইতিমধ্যে আপনারা জানেন যে ২০১৫ সালে ৮ম বেতন স্কেল নির্ধারণ করা হয়েছিল। এবং বর্তমান সময় পর্যন্ত আর নতুন কোন বেতন স্কেল প্রদান করা হয়নি। কিন্তু বিগত বছরগুলোতে দেখা যায় সাধারণত ৫ বছর অন্তর অন্তর সরকার কর্তৃক নতুন পেস্কেল গঠন করা হয়েছিল। কিন্তু এদিকে প্রায় সাত বছর অতিক্রম করেছে ২০১৫ জাতীয় পেস্কেল। সেই দৃষ্টিকোণ থেকে আগামী ২০২৩ সালে নতুন পেস্কেল গঠনের কথা জানানো হয়েছে।

৯ম পে স্কেল ঘোষণার প্রস্তুতি নিচ্ছে সরকার

গত ২০১৫ সালে অষ্টম জাতীয় পে স্কেল প্রকাশ করা হয়েছিল। তাই সকল সরকারি কর্মকর্তা এবং কর্মচারীরা নতুন বেতন পে স্কেল এর অপেক্ষায় আছেন। কারণ আপনারা জানেন যে ২০২০ সাল থেকে সারা বিশ্বে বিশাল একটি মহামারী ছেড়ে গিয়েছিল। যার ফলে পুরো বিশ্বের মত প্রত্যেকটি দেশি অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হয় । এবং সেই সময় থেকে বিভিন্ন ভাবে জীবনযাত্রার মানের ব্যয় বৃদ্ধি পেয়ে যায় এতে সরকারি চাকরিজীবীরা তাদের জীবন কাটাচ্ছেন অনেক কষ্টের সাথে। তাই সকলেই চাচ্ছেন নতুন প্রকাশ হোক।

তাই অনেকের মনে প্রশ্ন জাগে বা জানতে চাই যে নতুন পে স্কেল কবে প্রকাশ করা হবে? বাংলাদেশের ১৯৭৩ সালে প্রথম পে স্কেল প্রদান করা হয়। এবং উক্ত সময়ের পর থেকে বর্তমান পর্যন্ত মোট অষ্টম বারের মতো সর্বশেষ পে স্কেল ঘোষণা করা হয়েছে। তাই আশা করা যায় আগামী ১২ তম জাতীয় সংসদ নির্বাচনের পর ৯ম জাতীয় পে স্কেল এর ঘোষণা আসতে পারে।

৯ম/নবম জাতীয় পে স্কেল

বাংলাদেশের সরকারি কর্মকর্তা এবং কর্মচারীগণ যে পে স্কেল এর অপেক্ষায় রয়েছেন। তা ইতিমধ্যেই প্রণয়নের জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছেন। এবং পে স্কেলের ভিত্তিতে যে সকল দাবিগুলো উপস্থাপন করেছে সে সম্পর্কে অবশ্যই আপনাদের জানা উচিত। এবারের পে স্কেল টি বেতন বৈষম্যনিরেশন সহ সাতটি দাবি নিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেছেন। এবং এই পে স্কেলের উদ্দেশ্য হলো মুক্ত নবম পে স্কেল প্রণয়ন। এছাড়াও আরো জানানো হয় যে পে স্কেলে ১১ থেকে ২০ তম গ্রেডের কর্মচারীদের জন্য ৫০ শতাংশ মহার্ঘ ভাতা দেওয়ার দাবি উপস্থাপন করা হয়েছে। তাহলে চলুন জেনে নেওয়া যাক স্কেল সম্পর্কিত সাতটি দাবি।

  • প্রথম পে স্কেল ১৯৭৩ সালে বঙ্গবন্ধুর ঘোষণা অনুযায়ী দশম ধাপে বেতন স্কেল নির্ধারণ করা।
  • এবারের বেতন স্কেল নির্ধারণে পে কমিশনে কর্মচারী/প্রতিনিধি রাখতে হবে
  • সচিবালয়ের মতো অন্য সব দপ্তর /অধিদপ্তর পদ এবং পদবী গুলো পরিবর্তনের সহ একোয়া নিয়োগ কার্যক্রম প্রণয়ন করতে হবে।
  • এছাড়া টাইম স্কেল সিলেকশন গ্রেড বেতন জ্যেষ্ঠতা পুনর্বহাল সহ িটি বা অর্ধশকের হার ৯০ শতাংশের পরিবর্তে ১০০ পারসেন্ট করা।
  • পেনশন গ্র্যাচুটি এক টাকা সমান ৫০০ টাকা নির্ধারণ করা।
  • এছাড়াও আরো যে মূল্যবান কথাটি বলা হয়েছে, তা হলো, আউটসোর্সিং পদ্ধতিতে নিয়োগ করা ও উন্নয়ন ঘাটের কর্মচারীদের রাজস্ব খাতে স্থানান্তর করা।

PDF

নবম পে স্কেলের সর্বশেষ খবর

এ বছরের বাজেট বরাদ্দ সহ যে সকল বিষয় সম্পর্কে রয়েছে তা সম্পর্কে বিস্তারিত জানানো হয়েছে । কিন্তু এদিকে অর্থ মন্ত্রণালয় জানিয়েছে ২০২২-২৩ অর্থবছরে কামলাদের বেতন ভাতা দি প্রদানের জন্য ৭৬ হাজার ৪১২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। যা বর্তমানে অর্ধ বছরের সংশোধিত বাজেটের তুলনায় ৬ .৬৬৬ কোটি টাকা বেশি।এবং এছাড়াও জানানো হয় যে প্রস্তাবিত বাজেটে ১১.২৭ শতাংশ অন্তর্ভুক্ত করা হবে ও ২০২১ অর্থবছরে এটা ছিল ১১ শতাংশ। অর্থ মন্ত্রণালয় সহ অন্যান্য সকল মন্ত্রণালয়ের কর্মকর্তা কর্তৃক জানা যায় যে, নবম পে স্কেলের বাস্তবায়নের জন্য একটি রোড ম্যাপ তৈরি করেছে তারা। এছাড়াও সংবাদ মাধ্যমে জানান যে, চলতি বছরে নতুন পে স্কেলের ঘোষণা দেওয়া হবে।

বাংলাদেশের নবম জাতীয় পে স্কেল সম্পর্কে যারা জানেন না তাদের জন্যই আজকের আর্টিকেলটি প্রকাশ করা হয়েছে। আশা করি প্রার্থীরা খুব সহজে তাদের আর্টিকেলটি থেকে প্রয়োজনীয় তথ্যগুলো সংগ্রহ করতে পেরেছেন। কারণ আজকের আর্টিকেলের মাধ্যমে বাংলাদেশের জাতীয় পে স্কেল সম্পর্কিত সকল তথ্যগুলো আলোচনা করা হলো। যারা উক্ত প্রয়োজনীয় তথ্যগুলো খোঁজছিলেন তাদের আজকের আর্টিকেল এর মাধ্যমে বিস্তারিত তথ্যসহ জানানো হয়েছে। তাই যারা এ সম্পর্কিত তথ্য জানতে চাচ্ছেন তারা এখান থেকে আমাদের দেওয়া লিংকে ক্লিক করে খুব সহজে পে স্কেল সম্পর্কিত তথ্য জানুন।

Related Articles

Back to top button