Questions Solution

[ঢাকা সহ সকল বোর্ড MCQ উত্তর] এসএসসি রসায়ন প্রশ্ন সমাধান ২০২৪

[ঢাকা সহ সকল বোর্ড MCQ উত্তর] এসএসসি রসায়ন প্রশ্ন সমাধান ২০২৪

এসএসসি রসায়ন প্রশ্ন সমাধান ২০২৪pdf> এসএসসি পরীক্ষার শিক্ষার্থীদের নতুন একটি আর্টিকেলে স্বাগতম জানিয়ে শুরু করতে চলেছি আজকের আলোচনা করতে আলোচ্যের বিষয় রসায়ন পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৪। আপনি কি ২০২৪ এসএসসি রসায়ন বিষয়ের পরীক্ষার একজন প্রার্থী? আপনি কি আজকে অনুষ্ঠিত পরীক্ষার প্রশ্ন সমাধান অনুসন্ধান করতাছেন? আজকে অনিশ্চিত পরীক্ষায় অংশগ্রহণ করে থাকেন তাহলে অবশ্যই প্রশ্ন সমাধান খুঁজছেন। যদি খোঁজে থাকেন তাহলে সঠিক ওয়েবসাইডে এসে উপস্থিত হয়েছেন। কারণ আমরা পরীক্ষা শেষে প্রত্যেকটি বোর্ডের প্রশ্নপত্র সংগ্রহ করে সকল প্রশ্নের ক খ গ ঘ সেটের প্রশ্ন উত্তর সঠিক ও নির্ভুলভাবে তুলে ধরেছি। এজন্যই আমাদের আজকের আর্টিকেলটি আপনাদের কাছে অনেক গুরুত্বপূর্ণ হতে চলেছে। আপনাদের কাঙ্খিত পরীক্ষার প্রশ্ন সমাধানটি দেখতে আমাদের ওয়েবসাইটটি সঙ্গে থাকুন।

এসএসসি রসায়ন পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৪

ইতিমধ্যেই ঘূর্ণিঝড় মুখার কারণে সারাদেশের ১৪-১৫ তারিখের পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়েছে। অবশেষে মোকার তীব্রতা কমে যায় ১৬ তারিখের অনুষ্ঠিত রসায়ন পরীক্ষাটি অনুষ্ঠিত হয়। পরীক্ষাটি সকাল ১০-০০ টা থেকে দুপুর ১-০০ টা পর্যন্ত ৩ ঘন্টা যাবত ০৯ টি শিক্ষা বোর্ডের অধীনে ২ হাজার ৯২৭ টি শিক্ষা প্রতিষ্ঠান কেন্দ্রে মিলে ৭ লক্ষ ৬৩ হাজার শিক্ষার্থী নিয়ে একই সাথে রসায়ন বিষয়ক পরীক্ষা অনুষ্ঠিত হয়। যেখানে দুটি ক্যাটাগরিতে প্রশ্ন প্রশ্নপত্র প্রদান করা হয়েছিল। আরামবাগে সৃজনশীল প্রদান করা হয় যেখানে দশটি প্রশ্ন থাকে তার মধ্যে সাতটি প্রশ্নের উত্তর দিতে হবে দুটো পরীক্ষার জন্য দুই ঘন্টা ত্রিশ মিনিট অনুষ্ঠিত পরীক্ষায় ৭০ নম্বরের মধ্যে অনুষ্ঠিত হয়। এবং দ্বিতীয় ধাপে mcq অর্থাৎ নৈব্যক্তিক প্রশ্নপত্র প্রদান করা হয় ৩০ নৈব্যত্তিক প্রশ্নের উত্তর দিতে হবে তার জন্য সময় বরাদ্দ হয় ৩০ মিনিট এবং প্রত্যেকটি প্রশ্নের মানে ১ নম্বর করে। রসায়ন বিষয়টা অনেক কঠিন একটি সাবজেক্ট যার জন্য পরীক্ষা শেষে প্রশ্নের উত্তর জানার জন্য অনলাইনে মাধ্যমে খোঁজাখুঁজি করেন।

আরও দেখুন;- SSC Chemistry Question Answers 2023 [ক,খ,গ,ঘ Set প্রশ্ন সমাধান]

 এসএসসি রসায়ন (তত্ত্বীয়) প্রশ্ন উত্তর ২০২৩ [ক, খ, গ, ঘ সেট mcq সমধান]

  SSC Chemistry Exam Question Solution 2023 [Dhaka & All Board MCQ Answers]

#. এসএসসি রসায়ন পরীক্ষার প্রশ্ন সমাধান ঢাকা বোর্ড

#. এসএসসি রসায়ন পরীক্ষার  প্রশ্ন সমাধান রাজশাহী বোর্ড

#. এসএসসি রসায়ন পরীক্ষার প্রশ্ন সমাধান চট্টগ্রাম বোর্ড

#. এসএসসি রসায়ন পরীক্ষার  প্রশ্ন সমাধান বরিশাল বোর্ড

#. এসএসসি রসায়ন পরীক্ষার  প্রশ্ন সমাধান ময়মনসিংহ

#. এসএসসি রসায়ন পরীক্ষার  প্রশ্ন সমাধান সিলেট বোর্ড

#. এসএসসি রসায়ন পরীক্ষার  প্রশ্ন সমাধান যশোর বোর্ড

#. এসএসসি রসায়ন পরীক্ষার  প্রশ্ন সমাধান কুমিল্লা বোর্ড

#. এসএসসি রসায়ন পরীক্ষার  প্রশ্ন সমাধান দিনাজপুর বোর্ড

এসএসসি রসায়ন এমসিকিউ বা নৈবিত্তিক প্রশ্ন উত্তর ২০২৪

আজ ১৬ই মে ২০২৪ রোজ মঙ্গলবার সকাল ১০-০০ ঘটিকা হইতে দুপুরে ১-০০ টা পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে এসএসসি রসায়ন বিষয়ক পরীক্ষা। পরীক্ষায় টি সংক্ষিপ্ত সিলেবাস আকারে ১০০ নম্বরের মধ্যে অনুষ্ঠিত হয়। এখানে দুইটি ভাগে বিভক্ত করে প্রশ্নপত্র প্রদান করা হয়েছিল প্রথম ভাগে সিজনশীল বা রচনামূলক৭০ নম্বরের মধ্যে এবং দ্বিতীয় পর্বে এমসিকিউ বা নৈবিত্তিক এখানে ৩০ টি এম সি কিউ প্রশ্ন ছিল প্রত্যেকটি প্রশ্নের মানে ১ নম্বর করে ছিল এবং প্রশ্নের উত্তর দেওয়ার জন্য ৩০ মিনিট সময় বরাদ্দ ছিল। রসায়ন বিষয়টা অনেক কঠিন একটি সাবজেক্ট যার জন্য পাত্রী পরীক্ষা দিয়ে বাইরে এসে mcq পরের প্রশ্ন উত্তর খুজে থাকে। তার কারণ mcq উত্তর সঠিক হলে পরীক্ষার রেজাল্ট ভালো হবে এবং কয়েকটি প্রশ্নের উত্তর সঠিক হলো কয়টি উত্তর ভুল হয়েছে এসব বিষয়ে জানার জন্য শিক্ষার্থীরা মরিয়া হয়ে ওঠে। আমরা এই পর্ব উপস্থিত হয়েছি এমসিকিউ বা নৈব্যত্তিক প্রশ্নের উত্তর নিয়ে আপনারা এখান থেকে দেখে দেখে মিলিয়ে নিতে পারেন।

 

 

এসএসসি রসায়ন পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৪ ক খ গ ঘ সেট

এসএসসি পরীক্ষা সাধারণত দুটি ভাগে প্রশ্নপত্র প্রদান করা হয়েছে। প্রথম ভাগে সকল শিক্ষার্থীর কাছে এমসিকিউ পরীক্ষার দেওয়া হয় যেখানে ৩০ টি। নৈব্যক্তিক বস্তা থাকে কথাটি প্রশ্নের উত্তর দিতে হবে তার পূর্ণমান ৩০ নম্বর নির্ধারণ করা হয়েছে। একটি নৈব্যক্তিক প্রশ্ন যেমন চারটি অপশন থাকে অনুরোধ ভাবে একটি প্রশ্ন করতে চারটি সেট করা হয়েছে সেটটি করার প্রধান কারণ যে একজন শিক্ষার্থী শিক্ষার্থী কাছে থেকে করবা না সেই প্রশ্নপত্রের সাথে উত্তরগুলো মিলিয়ে মিলিয়ে যারা না দিতে পারে এজন্যই একই প্রশ্ন ঘুরিয়ে ফিরিয়ে প্রশ্নপত্র দেওয়া হয়। মানুষের কাছে চাই তার জন্য বিভ্রান্তিতে পারে আর আমরা আপনাদের এই বিভ্রান্তিত সরিয়ে দেওয়ার জন্য এভাবে উপস্থিত হয়েছি আমাদের ওয়েবসাইট দ্বারা সকল প্রশ্নের ক খ গ ঘ সেটের সমাধান এই পর্বে তুলে ধরা হবে চাইলে এখান থেকেই যার যার সেটের প্রশ্ন উত্তর সেভাবে মিলিয়ে মিলিয়ে দেখতে পারেন।

 

 

এসএসসি রসায়ন প্রশ্ন সমাধান ২০২৪ সকল বোর্ড

আপনি কি এসএসসি রসায়ন ২০২৪ এর একজন শিক্ষার্থী? আজকে অনুষ্ঠিত এসএসসি রসায়ন পরীক্ষার প্রশ্ন সমাধান অনুসন্ধান করতাছেন? যদি করে থাকেন তাহলে সঠিক ওয়েব সাইটে এসে উপস্থিত হয়েছেন। রসায়ন এসএসসি অসমানের বিজ্ঞান গ্রুপের একটি বিষয়।যার আলাদা কোনো পেপার নেই। দেশে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এবার রসায়ন বিজ্ঞান পরীক্ষা মোট বিশ লাখ ৭০ হাজার ৬৫৭ শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। উত্তর আসামি গান পরীক্ষায় যথাক্রমে ঢাকা রাজশাহী দিনাজপুর কুমিল্লা সিলেট যশোর বরিশাল চট্টগ্রাম ময়মনসিংহ মাদ্রাসা এবং কারিগরি শিক্ষা বোর্ডের শিক্ষার্থী অংশগ্রহণ করে। আপনারা অবগত আছেন যে প্রত্যেকটি শিক্ষা বোর্ডের প্রশ্নপত্র আলাদা ভাবে প্রস্তুত করা হয়। এবং পরীক্ষা শেষে শিক্ষার্থীরা যার যার যে ভোটের পর প্রয়োজন এর প্রশ্ন সমাধান খুঁজতে আসেন। তাই এই অংশে আমরা আজকে এসএসসি রসায়ন পরীক্ষার প্রশ্নপত্রসহ সকল বোর্ডের ক খ গ ঘ সেটের সমস্ত প্রশ্নের উত্তর হবে প্রস্তুত করে আপনাদের সামনে হাজির হয়েছি আপনার এখান থেকেই তা দেখুন।

 

 

এসএসসি রসায়ন (তত্বীয়) বহুনির্বাচনী প্রশ্ন সমাধান২০২৪ ঢাকা বোর্ড

এসএসসি রসায়ন পরীক্ষার অধীনে শিক্ষার্থীদের জন্য এই পর্বে উপস্থিত হয়েছি রসায়ন বিষয়ের পরীক্ষার শেষে নৈব্যত্তিকঅর্থাৎ বহু নির্বাচনী পর্বের প্রশ্ন উত্তর নিয়ে। কারণ দেশের মধ্যে সবচাইতে শিক্ষার দিক থেকে এগিয়ে ঢাকা বোর্ড। আজকের রসায়ন পরীক্ষাটি সায়েন্সের একটি বিষয়। পরীক্ষায় অনেক কঠিন একটি সাবজেক্ট যেখানে শিক্ষার্থীর রায় প্রত্যেক বছর ফেল করে থাকে। এবং ভালো রেজাল্ট হতে পারে না যার জন্য পরীক্ষা শেষে শিক্ষার্থীরা প্রশ্ন সমাধান দেখতে চাই। এই পারবে ঢাকা বোর্ডের অধীনে অনুষ্ঠিত আজকের পরীক্ষার প্রশ্ন সমাধান সংগ্রহ করে ক খ গ ঘ সেটের প্রত্যেকটি প্রশ্নের সঠিক উত্তর নিয়ে হাজির হয়েছি চাইলে আপনারা এখান থেকে ঢাকা বোর্ডের প্রশ্ন পত্র সব উত্তর গুলো সংগ্রহ করুন.

রাজশাহী বোর্ড এসএসসি রসায়ন নৈব্যক্তিক প্রশ্ন উত্তর ২০২৪

সুখবর সুখবর সুখবর রাজশাহী বোর্ডের অধীনে আজকে অনুষ্ঠিত হয়ে যাচ্ছি পরীক্ষার শিক্ষার্থীদের জন্য সুখবর। সুখবরটা হচ্ছে রসায়ন পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পর রাজশাহী বোর্ডের সকল প্রশ্ন পত্র সংগ্রহ করে প্রত্যেকটি প্রশ্নের সঠিক উত্তর খুঁজে বের করে আপনাদের সামনে প্রকাশ করেছি। আপনারা চাইলে ঘরে বসে থেকেই আপনাদের কাছে থাকা মোবাইল ফোন স্মার্ট ফোন কম্পিউটার ল্যাপটপ ইত্যাদি ডিভাইস দ্বারা দেখে মিলিয়ে নিতে পারেন।

মন্তব্য

আজকের আর্টিকেলে এতক্ষণ ধরে সময় দেওয়ার জন্য আপনাদেরকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। আমাদের প্রকাশিত প্রশ্ন সমাধানটি কোন ভুলত্রুটি থাকলে অবশ্যই কমেন্ট বক্সে জানিয়ে দিন এবং এসএসসি পরীক্ষার সম্পর্কে কোন প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে জানান তার উত্তর দেওয়ার চেষ্টা করব। পাশাপাশি সকল পরীক্ষার প্রশ্ন সমাধান পেতে আমাদের ওয়েবসাইটটি লগইন করুন এবং আপনাদের বন্ধুদের মাঝে বেশি বেশি শেয়ার করুন।

Related Articles

Back to top button