Questions Solution

 এসএসসি বাংলা ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২৪ [ক,খ,গ,ঘ সেট সকল বোর্ড ১০০% সঠিক উত্তর]

 এসএসসি বাংলা ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২৪ [ক,খ,গ,ঘ সেট সকল বোর্ড ১০০% সঠিক উত্তর]

এসএসসি বাংলা ২য় পত্রের নৈবিত্তিক অর্থাৎ mcq পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৪

বিসমিল্লাহির রহমানির রাহিম সালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহআমাদের আজকের নতুন একটি প্রশ্ন সমাধান পড়বে আপনাদেরকে স্বাগতম। আশা করি মহান রাব্বুলের ভাই সকলেই ভালো আছেন। সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে শুরু করতে যাচ্ছি এসএসসি বাংলা দ্বিতীয় পত্র বহুনির্বাচনী অর্থাৎ নৈবিত্তিক পরীক্ষার প্রশ্ন তার সমাধান। আপনারা যারা ২০২৪ এর এসএসসি পরীক্ষার্থী রয়েছেন তাদের জন্য আমাদের আজকের এই আর্টিকেলটি অনেক গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে। কারণ আপনাদের কাঙ্খিত পরীক্ষা শেষ হওয়ার পর আমরা প্রশ্নপত্র সংগ্রহ করে সকল বোর্ডের ক খ গ ঘ সেটের পরীক্ষার প্রশ্ন সমাধান নিয়ে হাজির হয়েছি।এই পারবে নৈব্যক্তিক প্রশ্নের উত্তর প্রদান করা হবে। আপনারা চাইলে আপনাদের কাঙ্ক্ষিত পরীক্ষার প্রশ্ন সমাধানটি দেখতেও পিডিএফ আকারে ডাউনলোড করে নিতে আমাদের আর্টিকেলটি খুব মনোযোগ সহকারে  শুরু থেকে শেষ অব্দি  দেখুন এবং পড়ুন।

এসএসসি পরীক্ষার ২০২৪ সম্পর্কে বিস্তারিত

# . সাধারণ ৯ টি শিক্ষা বোর্ড  এবং ১ টি মাদ্রাসা ও ১ টি কারিগরি শিক্ষা বোর্ড সহ মোট ১১ টি শিক্ষা বোর্ড।

# . এবারের মোট শিক্ষার্থী ২০ লক্ষ ৭২ হাজার ১৮০ জন।

#.  যার মধ্যে ছাত্র সংখ্যা ১০ লক্ষ বিশ হাজার ১৭৭ জন।

#.  এবং ছাত্রী সংখ্যা ১০ লক্ষ ৫০ হাজার ৭৭৬ জন।

#.  সারা দেশে ৩ হাজার ৮১০ টি শিক্ষাপ্রতিষ্ঠান কেন্দ্রে এবারের পরীক্ষাটি অনুষ্ঠিত হচ্ছে।

#.  সাধারণত ৯ টি শিক্ষা বোর্ডের ছাত্র ছাত্রীদের সংখ্যা ১৬ লক্ষ ৪৯ হাজার ২৭৫ জন।

#.  যার মধ্যে ছাত্রের সংখ্যা ৭ লক্ষ ৪৯ হাজার ৮৭০ জন। এবং ছাত্রের সংখ্যা ৮ লক্ষ ৬৯ হাজার৬০৫ জন।

#.  মাদ্রাসা শিক্ষা বোর্ডের ছাত্র-ছাত্রীর সংখ্যা ২ লক্ষ ৯৬ হাজার ১২১ জন।

#.  যার মধ্যে ছাত্রের সংখ্যা ১ লক্ষ ৪৩ হাজার ৯৯২ জন এবং  ১ লক্ষ ৫১ হাজার ১২৮ জন।

#.  কারিগরি শিক্ষা বোর্ডের সর্বমোট ছাত্রছাত্রী সংখ্যা ১ লক্ষ ২৭হাজার ৭৫৭জন।

#. যার মধ্যে ছাত্র সংখ্যা ৯২ হাজার ৩৩৪ জন এবং ছাত্রী সংখ্যা ৩০ হাজার ৪৩৩ জন।

#. উক্ত পরীক্ষাটি শর্ট সিলেবাসে অনুষ্ঠিত হচ্ছে।

#. পরীক্ষার পূর্ণমান ১০০ নাম্বার।

আরও দেখুওন;- এসএসসি বাংলা ২য় পত্র  বহুনির্বাচনী প্রশ্ন  উত্তর  ২০২৩[ সকল বোর্ড ১০০% সঠিক উত্তর]

 [আজকের পরীক্ষা] SSC Bangla 2nd Paper Question Solution 2023

 এসএসসি বাংলা ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২৩ [ক,খ,গ,ঘ সেট সকল বোর্ড ১০০% সঠিক উত্তর]

     SSC Bangla 2nd Paper Question Solution 2023 [All Board Ans]

 এসএসসি বাংলা ২য় পত্র পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৪

এসএসসি বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষার শিক্ষার্থীদের জন্য সুসংবাদ। কারণ আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে উপস্থিত হয়েছি আপনাদের কাঙ্খিত পরীক্ষার প্রশ্ন সমাধান নিয়ে। এসএসসিতে বাংলা প্রথম পত্র দ্বিতীয় পত্র দুটি আবাসিক। ইতিমধ্যেই ৩০ এপ্রিল অনুষ্ঠিত হয়েছে বাংলা ১ম পত্র পরীক্ষা । বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষার প্রথম  ধাপে অনুষ্ঠিত হয় এমসিকিউ বা নৈব্যক্তিক পর্বের প্রশ্নের পরীক্ষা। পরীক্ষাটি ১০০ নাম্বারের মধ্যে অনুষ্ঠিত হয় যেখানে ৩০ টি নৈব্যক্তিক ও ৭০ টি লিখিত আকারের প্রশ্নপত্র প্রদান করা হয়েছিল। উক্ত পরীক্ষাটি শেষে প্রার্থীরা হল থেকে বেরিয়ে এসে তাদের পরীক্ষা কেমন হয়েছে বা কিরকম প্রশ্নের উত্তর দিতে পারল অথবা কয়টি প্রশ্নের উত্তর সঠিক হয়েছে এসব প্রশ্নের তাদের মাথার মধ্যে ঘোরাফেরা  করে। যার কারণে অনলাইনে মাধ্যমে এদিক ওদিক খোঁজাখুঁজি করে তাদের কাঙ্খিত পরীক্ষার প্রশ্ন সমাধানের জন্য। আর সেইসব পরীক্ষার্থী বন্ধুদের জন্যই আমরা হাজির হয়েছি আমাদের ওয়েবসাইট দ্বারা বাংলাদেশ সকল বোর্ডের পরীক্ষার প্রশ্নপত্র সঠিক সমাধান নিয়ে। আপনারা চাইলে এখান থেকে তা দেখতে পারেন।

এসএসসি বাংলা ২য় পত্র  বহুনির্বাচনী প্রশ্ন  উত্তর  ২০২৪

আজা অর্থাৎ ২ মে ২০২৩ রোজ মঙ্গলবার সকাল ১০-০০ টা হইতে দুপুর ১-০০ টা পর্যন্ত অনুষ্ঠিত হয়ে গেল এসএসসি বাংলা দ্বিতীয় পত্র বহুনির্বাচনি অর্থাৎ এমসিকিউ এবং লিখিত আকারের পরীক্ষা। পরীক্ষাটি সাধারণ ৯ টি শিক্ষা বোর্ড সহ মাদ্রাসা এবংকারিগরি বোর্ড ১১টি বোর্ডের অধীনে ২০ লক্ষ ৭২ হাজার ১৮০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছিলেন যার মধ্যে ১০ লক্ষ ২০ হাজার ১৭৭ জন ছাত্র ছিল এবং ১০ লক্ষ ৫০ হাজার ৭৭৬ জন ছাত্রী পরীক্ষা অংশগ্রহণ করেছিলেন। পরীক্ষাটি সর্ব মোট ৩ হাজার ৮১০ টি শিক্ষা প্রতিষ্ঠান কেন্দ্রে অনুষ্ঠিত হয়। এবং বাংলা দ্বিতীয় পত্র এসএসসি  নৈব্যক্তিক পরীক্ষা ৩০ টি প্রশ্ন প্রদান করা হয়েছিল যার প্রত্যেকটি প্রশ্নের মান ছিল ১ নাম্বার করে। একটি  প্রশ্নের উত্তর ভুল গেলে একটি করে নাম্বার কাটা। এ কারণে পরীক্ষার্থীরা চাই যে প্রত্যেকটি প্রশ্নের উত্তরে যেন ভালো হয়। কারণ এমসিকিউ আকারের পরীক্ষাটি ভালো হলে  তাদের রেজাল্ট অনেক ভালো আসবে। আর আপনাদের এসব চিন্তা  আপনার কথা ভেবেই আমরা আমাদের ওয়েবসাইট দ্বারা সকল বোর্ডের পরীক্ষার প্রশ্নপত্র সংগ্রহ করে ১টি ১ টি করে ৩০টি প্রশ্নের সঠিক উত্তর নিয়ে হাজির হয়েছি আপনার এখান থেকে দেখতে পারেন।

এসএসসি ২য় পত্র প্রশ্ন সমাধান পিডিএফ ডাউনলোড ২০২৪

আপনি কি সালের এসএসসি বাংলা ২য় পত্রের পরীক্ষার একজন প্রার্থী? আপনি কি ইতিমধ্যে অনুষ্ঠিত হওয়া উক্ত পরীক্ষার প্রশ্ন সমাধান খুঁজতাছেন? যদি খুঁজে থাকেন হ্যাঁ তাহলে সঠিক জায়গায় সেই উপস্থিত হয়েছেন। কারণ আমরা পরীক্ষা শেষে ক খ গ ঘ সেট সহ সকল বোর্ডের পরীক্ষার প্রশ্নপত্র সংগ্রহ করে তার প্রত্যেকটি প্রশ্নের সঠিক উত্তর আমাদের অভিজ্ঞ শিক্ষক মন্ডলী টিম দ্বারা এবং বিভিন্ন টেক্সট বই নোট বই সহ অন্যান্য ওয়েবসাইটেরও  এনসিটিবি কর্তৃক প্রণীত বাংলা দ্বিতীয় পত্র পাঠ্যবই থেকে সাহায্য নিয়ে ১০০% সঠিক নির্ভুল সমাধান তুলে ধরেছি। যা চাইলে আপনার এখান থেকেই পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করে দেখতেও নিতে  পারেন।

এসএসসি বাংলা ২য় পত্র প্রশ্নের উত্তর ক খ গ ঘ সেট ২০২৪

এসএসসি বাংলা দ্বিতীয় পত্রে বহুনির্বাচনি পরীক্ষার প্রশ্নপত্র চারটি করে প্রশ্ন অপশন দেওয়া থাকে তার একটি সঠিক উত্তর দিতে হয়। সেরকম ভাবেই শিক্ষার্থীদের সরবরাহ করা হবে একই প্রশ্নের সাতটি আলাদা আলাদা সেট। যা প্রত্যেক শিক্ষার্থীর কাছে প্রত্যেক সেটের প্রশ্নপত্র দেওয়া  হয়। যাতে করে আপনাদের একটু বুঝতে অসুবিধা হয় অন্যের দেখা দেখি না করতে পারে। সকলের সুবিধার্থে এই পর্বে প্রদান করা হলো এসএসসি বাংলা দ্বিতীয় পত্রের চারটি সেট যথা ক খ গ ঘ প্রশ্নের উত্তর।

এসএসসি বাংলা ২য় পত্র প্রশ্নের সমাধান সকল  বোর্ড ২০২৪

আপনারা অবগত রয়েছেন যে এসএসসি পরীক্ষা সাধারণত 11 টি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হয়। যার মধ্যে সাধারণ  বোর্ড ৯ টি এবং কারিগরি ভোকেশনাল ১ টি এবং মাদ্রাসা ১ টি সবমিলিয়ে ১১ টি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হয় এসএসসি পরীক্ষা। এবং প্রত্যেকটি বোর্ডের প্রশ্ন আলাদা আলাদা ভাবে করে থাকা হয়। যার কারণে সমাধান দেওয়ার পরে বুঝতে পারে না কোন কোন প্রশ্নপত্র কোন শিক্ষা বোর্ডের। মহামারী করোনাভাইরাসের কারণে এ এবছরও এসএসসি পরীক্ষাটি সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়া  হচ্ছে। কিন্তু পরীক্ষার  সব সাবজেক্টের উপরে এবং ১০০ নম্বরের মধ্যেই অনুষ্ঠিত হচ্ছে। প্রত্যেকটি বোর্ডের প্রশ্ন আলাদা আলাদা হয়ে থাকে যার কারণে আপনাদের সুবিধার্থে আমরা আমাদের এই পেজের মাধ্যমে ১১ টি বোর্ডেরই প্রশ্নপত্রসহ ও সমাধান  দিয়েছি যা আপনার এখান থেকে মিলিয়ে দেখুন।

#. ঢাকা শিক্ষাবোর্ড বাংলা ২য় পত্র প্রশ্নের উত্তর 

#. রাজশাহী শিক্ষাবোর্ড বাংলা ২য় পত্র প্রশ্নের উত্তর
#. দিনাজপুর বোর্ড বাংলা ২য় পত্র প্রশ্ন ও সমাধান
#. খুলনা বোর্ড বাংলা ২য় পত্র প্রশ্ন ও উত্তর
#. সিলেট বোর্ড বাংলা ২য় পত্র এমসিকিউ প্রশ্ন সমাধান
#. বরিশাল বোর্ড বাংলা ২য় পত্র প্রশ্ন সমাধান
#. যশোর বোর্ড বাংলা ২য় পত্র নৈর্ব্যক্তিক প্রশ্ন সমাধান
#. চট্টগ্রাম বোর্ড বাংলা ২য় পত্র বহুনির্বাচনী প্রশ্ন সমাধান
#. ময়মনসিংহ বোর্ড বাংলা ২য় পত্র প্রশ্ন সমাধান

বিশেষ দ্রষ্টব্য

পরিশেষে এইচএসসি বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষা ২০২৪ প্রশ্ন সমাধান আমরা আমাদের যথাসাধ্য চেষ্টা করে নির্ভুল সঠিকভাবে তুলে ধরার চেষ্টা করেছি। তারপরেও যদি কোন রকম ভুল ত্রুটি থাকে তাহলে আমাদেরকে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্টের মধ্যে জানিয়ে দিবেন আমরা তা সংশোধন করার চেষ্টা করব ইনশাল্লাহ। আর আমাদের দেওয়া লিখা প্রশ্ন সমাধানটি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে এসএসসি পরীক্ষার সকল বিষয়ের প্রশ্ন সমাধান পেতে আমাদের ওয়েবসাইটটি লগইন করে রাখুন এবং আপনাদের বন্ধুদের মাঝে বেশি বেশি করে শেয়ার করুন যাতে করে ১০০% সঠিক প্রশ্নের উত্তর  পান। আপনাদের সকলের পরীক্ষা যেন খুব সুন্দর ভাবে দিতে পারেন এই আশা ব্যক্ত রেখেই আজকের মত এখানেই শেষ করছি আল্লাহ হাফেজ।

Related Articles

Back to top button