Questions Solution

এসএসসি আইসিটি নৈবিত্তিক প্রশ্নের উত্তর ২০২৪ [সকল বোর্ড ক,খ,গ,ঘ সেট] –

এসএসসি আইসিটি নৈবিত্তিক প্রশ্নের উত্তর ২০২৪ [সকল বোর্ড ক,খ,গ,ঘ সেট] –

এসএসসি তথ্য যোগাযোগ প্রযুক্তি নৈব্যক্তিক প্রশ্ন সমাধান ২০২৪pdf> সকল বোর্ডের mcq প্রশ্নেরউত্তর দেখুন এখান থেকে। মাধ্যমিক উচ্চ শিক্ষা মাধ্যমিক এসএসসি সকল শিক্ষার্থী কে আমন্ত্রণ জানিয়ে শুরু করছি আজকের এই নিবন্ধনটি। বরাবরের মতো নিবন্ধনে আমরা আপনাদের সাথে শেয়ার করব এসএসসি পরীক্ষার প্রশ্ন সমাধান। আজকের আলোচনার কেন্দ্রবিন্দু থাকছে যোগাযোগ প্রযুক্তি বিষয়ের বহুনির্বাচনি অর্থাৎ এমসিকিউ প্রশ্ন ও তার সমাধান ২০২৪। তাই আপনি ২০২৪ সালের এসএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষায় অংশগ্রহণ করে থাকেন। তাহলে আমাদের আজকে নিবন্ধনটি আপনাদের সহ আপনাদের আত্মীয় স্বজনদের কাছেও অনেক গুরুত্বপূর্ণ হতে  চলেছে। যেখানে আজকে অর্থাৎ ১০  মে অনুষ্ঠিত এসএসসি তথ্য যোগাযোগ প্রযুক্তি বিষয়ের বহুনির্বাচনি তা নৈব্যত্তিক প্রশ্নের পাশাপাশি সৃজনশীল  প্রতিটি প্রশ্নের বাংলাদেশের সকল বোর্ডের প্রশ্ন সহ উত্তর ক খ গ ঘ সেটের সমাধান ও উত্তর পেয়ে যাবেন। আপনার কাঙ্খিত পরীক্ষার প্রশ্ন সমাধানটি দেখতে আমাদের  নিবন্ধনটি দেখতে থাকুন।

বাংলা প্রথম  ও দ্বিতীয় পত্র ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র এবং গণিত পরীক্ষা ইতিমধ্যে অনুষ্ঠিত হয়ে গেছে যেখানে ছয়টি বিষয় আবাসিক তার মধ্যে পাঁচটি বিষয়ের পরীক্ষা হয়েছে আজকের বালা তথ্য যোগাযোগ প্রযুক্তি বিষয়ের পরীক্ষা।  উক্ত পরীক্ষাটি সংক্ষিপ্ত সিলেবাস আকারে ১০০ নম্বরের মধ্যে অনুষ্ঠিত হবে। যেখানে ৭০ নাম্বারের সৃজনশীল প্রশ্ন থাকবে এবং ৩০ নাম্বারের নৈব্যত্তিক তথা এমসিকিউ প্রশ্ন থাকবে। তার প্রত্যেকটি এমসিকিউ প্রশ্নের মান ১ নম্বর করে এবং নৈব্যক্তিক প্রশ্নের উত্তর দেওয়ার জন্য ৩০ মিনিট সময় বরাদ্দ থাকে। একজন শিক্ষার্থী সব সময় চাই নৈব্যক্তিক প্রশ্নের উত্তর গুলো সঠিক  নির্ভুলভাবে পূরণ করার চেষ্টা  করেন। কারণ তারা বুঝতে পারে নৈব্যক্তিক প্রশ্ন যদি সঠিক হয় তাহলে পরীক্ষার রেজাল্ট ভালো হওয়ার সম্ভাবনা থাকে। সে কারণে প্রার্থীরা পরীক্ষা দিয়ে বাইরে এসে সবচাইতে বেশি অনলাইনে সার্চ করে নৈবেত্তিক প্রশ্নের উত্তরই দেখতে চাই। তাই আমাদের এই অংশের আয়োজন করা হয়েছে এসএসসি তথ্য যোগাযোগ প্রযুক্তি নৈতিক প্রশ্নের সমাধান ২০২৪। প্রকাশ করা হবে   ছবি ও পিডিএফ ফাইল আকারে। যা আপনার এখান থেকেই ডাউনলোড করে নিতে পারেন।

আরও দেখুন;-

এসএসসি  তথ্য যোগাযোগ প্রযুক্তি নৈবিত্তিক প্রশ্নের উত্তর ২০২৩ [সকল বোর্ড ক খ গ ঘ সেট]

 SSC ICT Exam Question Solution 2023 [All Boards]

ঢাকা বোর্ড আইসিটি পরীক্ষার প্রশ্ন সমাধান

 রাজশাহী বোর্ড আইসিটি পরীক্ষার প্রশ্ন সমাধান

চট্টগ্রাম বোর্ড আইসিটি পরীক্ষার প্রশ্ন সমাধান

 সিলেট বোর্ড আইসিটি পরীক্ষার প্রশ্ন সমাধান

 বরিশাল বোর্ডের আইসিটি পরীক্ষার প্রশ্ন সমাধান

 যশোর বোর্ড আইসিটি পরীক্ষার প্রশ্ন সমাধান

 কুমিল্লা বোর্ড আইসিটি পরীক্ষার প্রশ্ন সমাধান

 দিনাজপুর বোর্ড আইসিটি পরীক্ষার প্রশ্ন সমাধান

ময়মনসিংহর আইসিটি পরীক্ষার প্রশ্ন সমাধান

 এসএসসি তথ্য যোগাযোগ প্রযুক্তি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৪

এসএসসি ও সমমান পরীক্ষা আজ অর্থাৎ ১০ এ মে  সকাল ১০-০০ টা হইতে দুপুরে ১-০০ টা পর্যন্ত ৯টি বোর্ডের অধীনে ২ হাজার ১২০ শিক্ষাপ্রতিষ্ঠান কেন্দ্রে একই সাথে অনুষ্ঠিত হয়েছে তথ্য যোগাযোগ প্রযুক্তি বিষয়ের পরীক্ষা। উক্ত পরীক্ষায় ১৬ লক্ষ ৭৭ হাজার ১৮০ জন শিক্ষার্থীর অংশগ্রহণ করে। যার মধ্যে ছাত্র সংখ্যা ছিল৭ লক্ষ ৮০ হাজার ১৭৮ জন। এবং ছাত্রী সংখ্যা ছিল ৮ লক্ষ ৫০ হাজার ১২০ জন। ছাত্র-ছাত্রী নিয়ে তথ্য যোগাযোগ প্রযুক্তি বিষয়ে পরীক্ষাটি অনুষ্ঠিত হয়। উক্ত বিষয়ের পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে ১০০ নম্বরের মধ্যে প্রশ্ন পত্র প্রদান করা হয়। এখানে দুটি ক্যাটাগরিতে প্রশ্নপত্র প্রদান করা হয় প্রথম ধাপে নৈব্যক্তিক আকারের ৩০ টি প্রশ্ন দেওয়া হয় এবং  দ্বিতীয় ধাপে সৃজনশীল আকারে ৭০ নম্বরের প্রশ্ন দেওয়া হয়। উক্ত  বিষয়ের পরীক্ষাটি অনেক কঠিন হয় প্রার্থীরা পরীক্ষা দিয়ে বাইরে এসেই ঘোষণা সমাধানের জন্য অনলাইনে খোঁজাখুঁজি করে। সে কারণেই আমরা আমাদের ওয়েবসাইটে মাধ্যমে আপনাদের কাঙ্খিত পরীক্ষার প্রশ্ন সমাধান প্রকাশ করতে চলেছি।

এসএসসি তথ্য যোগাযোগ প্রযুক্তি এমসিকিউ এবং সৃজনশীল প্রশ্নের উত্তর ২০২৪ সকল বোর্ড

আপনারা সবাই অবগত রয়েছেন যে বাংলাদেশে সর্বমোট ১১টি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হয় এসএসসি পরীক্ষা। অধীনে প্রায় ২০ লক্ষ ৭২ হাজার ১৭৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ  করেছেন এসএসসি ২০২৪ এর  পরীক্ষায়। কিন্তু আজকে আইসিটি পরীক্ষার কারণে সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে ঢাকার রাজশাহী চট্টগ্রাম সিলেট বরিশাল দিনাজপুর কুমিল্লা যশোর ও ময়মনসিংহ মিলি নয়টি  শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হয়েছে। আইসিটি বিষয়ের পরীক্ষা যেখানে ১৬ লক্ষ শিক্ষার্থী অংশগ্রহণ করেছিলেন। এবারের এসেছি পরীক্ষা ইতিমধ্যে পাঁচটি শেষ হয়েছে আজ ষষ্ঠ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আজকের বিষয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষাটি অনুষ্ঠিত হয় পরীক্ষা শেষে এখন সকল শিক্ষার্থীরা তাদের প্রশ্নের সমাধানের সঠিক সমাধান জানতে  চাই। কিন্তু প্রত্যেকটি বোর্ডের প্রশ্ন আলাদা আলাদা ভাবে প্রস্তুত করে তারপরে শিক্ষার্থীদের মধ্যে প্রদান করা হয়। এখন শিক্ষার্থীরা  প্রশ্ন সমাধান দেখতে গিয়ে অনেক হয়রানির শিকার হয় কোনটা কোন বোর্ডের প্রশ্ন ও তার সমাধান তারা বুঝতে পারে না যার জন্য অনেক শুধু অনলাইনে খোঁজাখুঁজি করে কিন্তু সঠিক প্রশ্নের সমাধান পাই না। এবং তারা ভাবতে থাকে কিভাবে আমরা সঠিক প্রশ্ন সমাধান পাবো। আপনারা যারা এসব সমস্যার সম্মুখীন হয়ে থাকেন তাদেরকে বলবো আপনার চিন্তার কোন কারণ নেই আপনাদের কথা বিবেচনা করে আমরা সকল শিক্ষা বোর্ডের প্রশ্নপত্র সংগ্রহ করে আলাদা আলাদা ভাবে প্রকাশ করেছি আমাদের ওয়েবসাইটের মাধ্যমে। যার কারণে চাইলেই আপনার খুব সহজেই আমাদের ওয়েবসাইটের মাধ্যমে থেকে সকল বোর্ডের তথ্য যোগাযোগ প্রযুক্তির mcq সৃজনশীল প্রশ্ন  উত্তর দেখতে পারবেন। সমাধানটি দেখতে নিচের অংশে পড়ুন।

এসএসসি আইসিটি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৪ ক খ গ ঘ সেট

আপনি কি এসএসসি ২০২৩ এর আইসিটি পরীক্ষার একজন শিক্ষার্থী?  আপনি কি ইতিমধ্যে অনুষ্ঠিত হওয়া আইসিটি পরীক্ষার প্রশ্ন সমাধান খুজতাছেন? যদি  খুঁজে থাকেন তাহলে সঠিক ওয়েবসাইডে এসে উপস্থিত হয়েছেন। কারণ আমাদের ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হবে আইসিটি পরীক্ষার ক খ গ ঘ সেট এর প্রশ্ন সমাধান। যেরকম একটি নৈব্যত্তিক প্রশ্নের চারটি অপশন থাকে একইভাবে একটি প্রশ্নের চারটি সেট করা হয়। প্রত্যেকটি সেটের প্রশ্ন একই প্রশ্ন এদিক ওদিক ঘুরিয়ে ঘুরিয়ে ফিরিয়ে প্রশ্ন মাত্রা প্রদান করা  হয়। যার জন্য প্রার্থীরা চাইলেও একে অপরের সাথে মিলিয়ে পরীক্ষা দিতে পারে না।  কারণ ক সেটের সাথেক সেটের মিল থাকে না এবং  গ সেটের সাথে ঘ সেটের কোন মিল নেই। এজন্যই  শিক্ষার্থীরা অনেক সমস্যার সম্মুখীন হয়ে থাকে। এবং পাশাপাশি যখন অনলাইন থেকে  প্রশ্ন সমাধানটি দেখতে যায়। তারা বুঝতে

Related Articles

Back to top button