Questions Solution

এসএসসি বাংলা ১ম পত্র নৈবিত্তিক প্রশ্ন সমাধান ২০২৪ (সকল সেট)

এসএসসি বাংলা ১ম পত্র নৈবিত্তিক প্রশ্ন সমাধান ২০২৪ (সকল সেট)

এসএসসি বাংলা ১ম পত্র পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৪pdf> বিসমিল্লাহির রহমানির রাহিম সকলের সুস্বাস্থ্যতা কামনা করে এবং সকলকে আন্তরিক শুভেচ্ছা ও আমন্ত্রণ জানিয়ে শুরু করতে চলেছি আজকের। নতুন একটি প্রশ্ন সমাধান পর্বের আর্টিকেল। এই পর্বে আপনাদের সাথে শেয়ার করতে চলেছি এসএসসি বাংলা প্রথম পত্র পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৪। উক্ত আর্টিকেলের এই অংশ হতে প্রকাশ করা হবে বাংলা প্রথম পত্র নৈব্যক্তিক তথা বহুনির্বাচনী প্রশ্নের সমাধান। যে কারণেই আপনারা যারা ২০১৪ সালের এসএসসি পরীক্ষা অংশগ্রহণকারী শিক্ষার্থী এবং প্রশ্ন সমাধান দেখতে চান। তারা শুধু এই আর্টিকেলের শুরু থেকে শেষ অব্দি মনোযোগ সহকারে দেখবেন এবং পড়বেন। তাহলে এখান থেকেই পেয়ে যাবেন সকল বোর্ডের এসএসসি বাংলা প্রথম পত্র পরীক্ষার প্রশ্নসহ উত্তর গুলো।

এসএসসি বাংলা ১ম পত্র বহুনির্বাচনি/ নৈবিত্তিক প্রশ্ন সমাধান ২০২৪

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এসএসসি ও সমাধান পরীক্ষা শুরু হয়েছে আজ তথা ১৫ ফেব্রুয়ারি ২০২৪ রোজ বৃহস্পতিবার সকাল ১০.০০ ঘটিকায়। এখানে বাংলা ১ম পত্র বিষয়ের পরীক্ষার মাধ্যমে সারা দেশ হইতে ২০ লক্ষ ২৪ হাজার ১৭৬ জন শিক্ষার্থী সহ ৩ হাজার ৭০০টি শিক্ষা প্রতিষ্ঠান কেন্দ্রীয় মিলে বাংলা ১ম পত্র বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল।

শিক্ষার্থীদের মাঝে সৃজনশীল এবং বহু নির্বাচনী তথা নৈবিত্তিক ক্যাটাগরি প্রশ্ন পত্র প্রদান করা হয়েছিল। সৃজনশীল আকারে ১০ টি প্রশ্নের ৭টি প্রশ্নের উত্তর দিতে হয়েছিল মোট নম্বর ছিল ৭০। এর পাশাপাশি নৈবিত্তিক আকারের প্রশ্নপত্র যেখানে ৩০ টি প্রশ্ন ছিল প্রত্যেকটি পৃষ্ঠের মান ১ নম্বর করে মোট ৩০ নম্বর। আমরা এই অংশে নৈব্যক্তিক প্রশ্ন সমাধান নিয়ে হাজির হয়েছি।

আরও দেখুন;- SSC Bangla 1st Paper Question Solution 2024 (ক খ গ ঘ Set Mcq Ans..)

এসএসসি বাংলা ১ম পত্র প্রশ্ন উত্তর ২০২৪ সকল সেট

বাংলা ১ম পত্র পরীক্ষাটি বৃহস্পতিবার সকাল ১০.০০ টা শুরু হয়ে ০৩ ঘন্টা যাবত অনুষ্ঠিত হয়ে শেষ হয়েছে দুপুর ১.০০ টার সময়। উক্ত পরীক্ষাটি অনুষ্ঠিত আছে দেশের সকল শিক্ষা বোর্ডের অধীনে। যেখানে শিক্ষার্থীদের মাঝে ৪টি সেটে বিভক্ত করে প্রশ্নপত্র প্রদান করা হয়েছিল সেট গুলি ক খ গ ঘ সেট। আমরা আজকে আর্টিকেলের এই অংশ হইতে ক খ গ ঘ সেটের প্রশ্নপত্র সংগ্রহ করে প্রত্যেকটি প্রশ্নের সঠিক উত্তরগুলো খুঁজে বের করে আপনাদের সামনে তুলে ধরেছি। যার যে সেট অনুযায়ী প্রশ্নের উত্তর গুলো মিলিয়ে দেখুন।

সকল বোর্ড SSC বাংলা ১ম পত্র প্রশ্ন সমাধান ২০২৪Pdf ডাউনলোড

ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, কুমিল্লা, যশোর, দিনাজপুর, ময়মনসিংহ সহ জেনারেল ৯ টা শিক্ষা বোর্ড এবং একটি কারিগরি ও একটি মাদ্রাসা মিলে মোট 11 টি শিক্ষা বোর্ডের অধীনে আজ অনুষ্ঠিত হয়েছে এসএসসি বাংলা প্রথম পত্র বিষয়ের পরীক্ষা। আপনারা অবগত রয়েছেন যে প্রত্যেকটি বোর্ডের প্রশ্নপত্র আলাদাভাবে প্রস্তুত করা হয়। যার জন্য কোন বোর্ডের প্রশ্নপত্রের সাথে কোন বোর্ডের প্রশ্নের মিল থাকে না। এজন্য আজকের এসএসসি পরীক্ষা শেষে প্রত্যেকটি বোর্ডের প্রশ্নপত্র সংগ্রহ করে প্রশ্নের উত্তর গুলো শিক্ষক মন্ডলী টিম দ্বারা এবং এনসিটিবি কর্তৃক প্রণীত বাংলা প্রথম পত্র বই এর সাহায্যে নিয়ে ১০০% সঠিক ও নির্ভুল আকারের প্রশ্নের উত্তরগুলো ছবিসহ পিডিএফ আকারে প্রকাশ করেছি।

এসএসসি বাংলা প্রথম পত্র প্রশ্ন সমাধান ২০২৪> ১০০% সঠিক উত্তর

যেকোনো পরীক্ষায় এম সি কিউ অংশের প্রশ্নের উত্তর গুলো সঠিক করতে হয়। Mcq অংশের পরীক্ষাটি ভালো হলে উক্ত বিষয়ের পরীক্ষায় অনেক ভালো নাম্বার পাওয়ার আশা থাকে থাকেন। কেননা এর থেকে অংশের পরীক্ষায় ভালো না হলে উক্ত পরীক্ষার বিষয়টি পরীক্ষার ভালো নাম্বার আশা করা যায় না। তার জন্যই পরীক্ষা শেষে এমসিকিউ অংশের কথাটি প্রশ্ন সঠিক হয়েছে কতটি ভুল হয়েছে এসব মিলিয়ে দেখতে শিক্ষার্থীরা google সার্চ করে অনলাইন মাধ্যমে খোঁজাখুঁজি করে থাকেন। পুরো আর্টিকেল জুড়ে আমরা বাংলা প্রথম পত্র বিষয়ে সঠিক প্রশ্নের সমাধান তুলে ধরতে পেরেছি বলে আশা করি।

FAQ

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এসএসসি ও সমমান পরীক্ষা ২০২৪।
প্রশ্ন;- ২০২৪ এর এসএসসি পরীক্ষার কতজন শিক্ষার্থীর অংশগ্রহণ করেছেন?
উত্তর;- সারা দেশ হইতে ২০ লক্ষ ২৪ হাজার ১৭৬ জন( ছাত্র সংখ্যা ১০ লক্ষ ১১ হাজার ৮২ ছাত্র সংখ্যা ১০ লক্ষ ১৪ হাজার ১০৫ জন)
প্রশ্ন;- কয়টি বোর্ডের অধীনে অনুষ্ঠিত হচ্ছে এবারের এসএসসি পরীক্ষা?
উত্তর;- জেনারেল ৯ টি সহ ১টি মাদ্রাসা ১টি কারিগরি মিলে মোট ১১টি শিক্ষা বোর্ডের অধীনে।
প্রশ্ন;- আজকের পরীক্ষার বিষয় কি ছিল?
উত্তর;- বাংলা প্রথম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয় 15 ফেব্রুয়ারি সকাল১.০০ টা হতে দুপুরে ১.০০ টা পর্যন্ত।
প্রশ্ন;- কত নাম্বারের মধ্যে পরীক্ষাটি অনুষ্ঠিত হয়?
উত্তর;- পুরনো সিলেবাসে ১০০ নম্বরের মধ্যে পরীক্ষাটি অনুষ্ঠিত হয়( সৃজনশীল আকারে ৭০ নম্বর নৈবিত্তিক ৩০ নম্বর)
বিষয় কোড;- ১০১

Related Articles

Back to top button