Questions Solution

[ক, খ, গ, ও ঘ সেট] এসএসসি বাংলা ১ম পত্র নৈব্যক্তিক,বহুনির্বাচনী প্রশ্নের উত্তর ২০২৪

[ক, খ, গ, ও ঘ সেট] এসএসসি বাংলা ১ম পত্র নৈব্যক্তিক,বহুনির্বাচনী প্রশ্নের উত্তর ২০২৪

বিসমিল্লাহির রাহমানির রাহিম এস এস সি বাংলা পরীক্ষার প্রশ্ন সমাধান পড়বে আপনাদেরকে স্বাগতম। বাংলাদেশের সকল এসএসসি পরীক্ষায় শিক্ষার্থী ২০২৪ জানাচ্ছি অনেক অনেক শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে শুরু করতে যাচ্ছি এসএসসি বাংলা প্রথম পত্র পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৪। বলতে বলতেই ৩০শে এপ্রিল ২০২৪ রোজ রবিবার সকাল ১০ টা থেকে অনুষ্ঠিত হয়ে গেল এসএসসি পরীক্ষা। আর আমরা উপস্থিত হয়েছি এসএসসি বাংলা প্রথম পত্র পরীক্ষার পত্রের প্রত্যেকটি প্রশ্নের সঠিক উত্তর নিয়ে। আপনি কি একজন এসএসসি পরীক্ষার প্রার্থী? এবং আপনি কি  বাংলা প্রথম পত্রে পরীক্ষার প্রশ্ন সমাধান খুজতাছেন? যদি খুঁজে থাকেন তাহলে সঠিক জায়গায় এসে উপস্থিত হয়েছেন। কারণ আমরা এই পর্বেই আপনাদের কাঙ্খিত পরীক্ষার প্রশ্ন সমাধান চলে এসেছি। ২০২৩ এসএসসি পরীক্ষার সকল প্রার্থীদের জন্যই আমাদের আজকের নিবন্ধনটি অনেক গুরুত্বপূর্ণ হতে  যাচ্ছে। আপনাদের কাঙ্খিত পরীক্ষার সমাধানটি দেখতে আমাদের নিবন্ধনটি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ অব্দি  দেখতে থাকুন।

 এসএসসি বাংলা পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৪

এসএসসি পরীক্ষার্থীদের জন্য সুসংবাদ। কারণ আজ থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে এসএসসি পরীক্ষা সর্ব প্রথম অনুষ্ঠিত হবে বাংলা প্রথম পত্র পরীক্ষা। যেখানে সাধারণ ৯ টি বোর্ড এবং কারিগরি ও মাদ্রাসা ২ টি বোর্ড মিলে সর্বমোট ১১ টি  শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হলো বাংলা প্রথম পত্রের পরীক্ষা। উক্ত পরীক্ষায় ছাত্রছাত্রী অংশগ্রহণ করেছিলেন ২০ লক্ষ ৭২ হাজার ১৬১ জন যার মধ্যে ছাত্র সংখ্যা ছিল ১০ লক্ষ ২০ হাজার ১৯৭ জন। এবং ছাত্রী সংখ্যা ছিল ১০ লক্ষ ৫০ হাজার ৭৬৬ জন। পরীক্ষাটি সারাদেশের ৩ হাজার ৮১০ টি শিক্ষাপ্রতিষ্ঠান কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে। যার মধ্যে ৯ টি শিক্ষা বোর্ড সর্বমোট শিক্ষার্থীর সংখ্যা  ছিল ১৬ লক্ষ ৪৯ হাজার ২৭৫ জন ছাত্র সংখ্যা ছিল ৭ লক্ষ ৪৯ হাজার ৮৭০ জন। এবং ছাত্রী সংখ্যা ছিল ৮ লক্ষ ৬৯ হাজার ৬০৫ জন। এরপরে মাদ্রাসা শিক্ষা বোর্ড অধীনে পরীক্ষায় শিক্ষার্থী ছিল ২ লক্ষ ৯৬ হাজার ১২১এবং ছাত্রর সংখ্যা ছিল ১ লক্ষ ৪৩ হাজার ৯২ জন এবং ছাত্রী সংখ্যা ছিল ১  লক্ষ ৫১ হাজার ১২৮ জন। উক্ত বোর্ডের পরীক্ষাটি ৭১৬ টি কেন্দ্রে অনুষ্ঠিত হয়। এবং কারিগরি শিক্ষা বোর্ডের সর্বমোট ছাত্রসংখ্যা ছিল ১ লক্ষ ২৭ হাজার ৭৫৭ জন। যার মধ্যে ছাত্রের সংখ্যা ছিল ৯২ হাজার.৩৩৪ জন এবং ছাত্রীর সংখ্যা ছিল ৩০ হাজার ৪৩৩ জন। বাংলা প্রথম পত্রের পরীক্ষাটি অনুষ্ঠিত হওয়ার পর আমরা প্রশ্নের সমাধান নিয়ে আপনাদের মাঝে উপস্থিত হয়েছি।

আরও দেখুন;- SSC Bangla First Paper Exam Question Solution 2023 [ক,খ,গ,ঘ,সেট সকল বোর্ডের প্রশ্নের উত্তর]

[আজকের] এসএসসি বাংলা ১ম পত্র পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩

 এসএসসি বাংলা প্রথম পত্রের নৈব্যক্তিক প্রশ্নের উত্তর ২০২৪

আজ অর্থাৎ ৩০ এপ্রিল ২০২৩ রোজ রবিবার সকাল ১০-০০ ঘটিকা হতে দুপুরে ১-০০টা পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে এসএসসি বাংলা প্রথম পত্রের পরীক্ষা। ওক্ত পরীক্ষায় সারা দেশের ৩ হাজার ৮১০টি শিক্ষাপ্রতিষ্ঠান কেন্দ্রে ২০ লক্ষ ৭২ হাজার ১৬১ জন প্রার্থী নিয়ে অনুষ্ঠিত হয়েছিল।এখানে পরীক্ষাটি অনুষ্ঠিত হয় ৩ ঘন্টা যাবত উক্ত পরীক্ষায় প্রশ্ন পত্র ছিল নৈব্যক্তিক আকারে এবং সিজনশীল আকারেও পরীক্ষাটি অনুষ্ঠিত হয় ১০০ নম্বরের মধ্যে যেখানে নৈব্যক্তিক অর্থাৎ Mcq আকারের প্রশ্ন ছিল ৩০ টি তার প্রত্যেকটি প্রশ্নের মান ছিল ১  নম্বর করে। এবং সৃজনশীল আকারে প্রশ্ন ছিল ৭০ নাম্বার  এই সর্বমোট ১০০ নাম্বারে পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা শেষে প্রার্থীরা পরীক্ষা কেন্দ্র থেকে বাইরে এসে তারা প্রশ্নের উত্তর খুঁজে  থাকে। কারণ তারা পরীক্ষার প্রশ্নের উত্তর মিলিয়ে দেখতে চাই যে তাদের কথাটি নৈব্যত্তিক প্রশ্নের উত্তর সঠিক হয়েছে এবং পরীক্ষাটি কেমন হয়েছে এসব বিষয় জানতে। আর আপনাদের কথা মাথায় রেখেই আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনাদের বাংলা প্রথম নৈব্যক্তিক পরীক্ষার প্রশ্নের সমাধান নিয়ে হাজির হয়েছি।

এসএসসি বাংলা প্রথম পত্রের প্রশ্নের সমাধান সকল বোর্ড ২০২৪

আপনারা অবগত রয়েছেন যে সাধারণ ৯ টি শিক্ষা বোর্ড সহ  মাদ্রাসা শিক্ষা বোর্ড ১ টি এবং কারিগরি শিক্ষা বোর্ড ১ টি সর্ব মোট ১১  টি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হয়েছে এবারের এসএসসি পরীক্ষা।উক্ত পরীক্ষাটি সিলেবাস সংক্ষিপ্ত হওয়ার পরেও পরীক্ষাটি ১০০ নম্বরের মধ্যে অনুষ্ঠিত হচ্ছে। যার কারণে এবারের পরীক্ষাপ্রত্যেক বছরের তুলনায় অনেক সহজ হতে যাচ্ছে। প্রত্যেকটি বোর্ডের প্রশ্নপত্র আলাদা করা হবে যে কারণে আমরা আপনাদের সুবিধার্থেই উপস্থিত হয়েছি সকল বোর্ডের পরীক্ষার প্রশ্ন সমাধান নিয়ে। আপনাদের হয়রানি ছাড়াই সহজেই আমাদের এই পর্বে থেকে দেখতে পাবেন মোট ১১ টি শিক্ষা বোর্ডেরই প্রশ্ন সমাধান।

 এসএসসি বাংলা প্রথম পত্র ক,খ,গ,ঘ সেটের নৈবিত্তিক প্রশ্নের উত্তর  ২০২৪

এসএসসি বাংলা প্রথম পত্রের পরীক্ষাটি সবার জন্য আবাসিক একটি বিষয়। পরীক্ষায় দুটি ক্যাটাগরিতে প্রশ্নপত্র থাকে প্রথমত নৈব্যক্তিক থাকবে ৩০ টি প্রশ্ন তার প্রত্যেকটি প্রশ্নের মান এক নাম্বার করে দেওয়া থাকবে। এবং সৃজনশীল আকারে থাকবে দশটি প্রশ্ন যার মধ্যে সারটির উত্তর দিতে হবে যার নম্বর থাকলে ৭০ টি। সৃজনশীল ৩০ টি প্রশ্নের উত্তর সঠিক হলে ৩০ নম্বরই পাওয়া যাবে যে কারণে প্রার্থীরা তাই অনেক সময় নিয়ে এবং প্রতিটি প্রশ্নের উত্তর যেন সঠিক হয় সে বিষয়ে নজর রাখে। কিন্তু মাত্র প্রদান করার সময় আলাদা আলাদা সেটের মধ্যে বন্টন করা হয়।  যা অনেকেই এ ব্যাপারে বুঝতে পারে না।আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে পরীক্ষা শেষে ক খ গ ঘ চারটি প্রশ্নপত্র  সংগ্রহ করে ১ টি ১ টি করে মোট ৩০ টি প্রশ্নেরই উত্তর তুলে ধরেছি আপনার এখান থেকে দেখতে পারেন।

 এসএসসি বাংলা পরীক্ষার  প্রশ্ন সমাধান পিডিএফ ডাউনলোড ২০২৪

আপনি কি ২০২৪ সালের এসএসসি বাংলা প্রথম পত্রের পরীক্ষার একজন প্রার্থী? আপনি কি উক্ত পরীক্ষার প্রশ্ন সমাধান অনুসন্ধান করতাছেন? হ্যাঁ যদি  খুঁজে থাকেন তাহলে সঠিক জায়গায় এসে উপস্থিত হয়েছেন। কারণ আমরা পরীক্ষা শেষে ক খ গ ঘ সহ সকল বোর্ডের পরীক্ষার প্রশ্নপত্র সংগ্রহ করে তার প্রত্যেকটি প্রশ্নের সঠিক উত্তর আমাদের অভিজ্ঞ শিক্ষক মন্ডলী টিম দ্বারা এবং বিভিন্ন নোট বই টেক্সট বই সহ অন্যান্য ওয়েবসাইটের সাহায্য নিয়ে ১০০% সঠিক ও নির্ভুল  প্রশ্ন সমাধান তুলে ধরেছি। যে আপনার এখান থেকে পিডিএফ ডাউনলোড করে নিতে পারেন।

#. ঢাকা বোর্ড বাংলা প্রথম পত্র প্রশ্ন সমাধান
#. রাজশাহী শিক্ষাবোর্ড বাংলা ১ম পত্র প্রশ্নের উত্তর
#. দিনাজপুর বোর্ড বাংলা প্রথম পত্র প্রশ্ন ও সমাধান
#. খুলনা বোর্ড বাংলা প্রথম পত্র প্রশ্ন ও উত্তর
#. সিলেট বোর্ড বাংলা ১ম পত্র এমসিকিউ প্রশ্ন সমাধান
#. বরিশাল বোর্ড বাংলা প্রথম পত্র প্রশ্ন সমাধান
#. যশোর বোর্ড বাংলা প্রথম পত্র নৈর্ব্যক্তিক প্রশ্ন সমাধান
#. চট্টগ্রাম বোর্ড বাংলা প্রথম পত্র বহুনির্বাচনী প্রশ্ন সমাধান
#. ময়মনসিংহ বোর্ড বাংলা প্রথম পত্র প্রশ্ন সমাধান

শেষের কথা

পরিশেষে বলতে চাই এসএসসি পরীক্ষা ২০২৩ সকল পরীক্ষার্থী যেন সুস্থ ও সুন্দরভাবে সব পরীক্ষা অংশগ্রহণ করতে পারে এই কামনাই করছি। এবং প্রত্যেকটি পরীক্ষার প্রশ্ন সমাধান পেতে আমাদের ওয়েবসাইটটি লগইন করে রাখুন। পাশাপাশি আপনাদের বন্ধুদের মাঝে বেশি বেশি করে শেয়ার করুন। আমরা সর্বপ্রথম সবার আগে আপনাদের কাঙ্খিত প্রত্যেকটি পরীক্ষার প্রশ্ন সমাধান নিয়ে হাজির হব ইনশাআল্লাহ। এই বলে আজকের মত এখানেই শেষ করছি আল্লাহ হাফেজ।

Related Articles

Back to top button