Questions Solution

এসএসসি কৃষি শিক্ষা নৈবিত্তিক প্রশ্ন সমাধান ২০২৪ [ঢাকা সহ সকল বোর্ড]

এসএসসি কৃষি শিক্ষা নৈবিত্তিক প্রশ্ন সমাধান ২০২৪ [ঢাকা সহ সকল বোর্ড]

এসএসসি কৃষি শিক্ষা পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৪ pdf দেখুন এখানে] বিসমিল্লাহির রহমানির রাহিম আশা করি সকলে ভালো আছেন সকলের সুস্বাস্থ্য কামনা করে শুরু করতে যাচ্ছি নতুন একটি পোস্ট। আমাদের আজকের এসএসসি পরীক্ষার প্রশ্ন সমাধান পড়বে আমাদের সকলকে স্বাগতম। আপনি কি এসএসসি ২০২৪ এর কৃষি শিক্ষা পরীক্ষার একজন প্রার্থী? আপনি কি আজকে অনুষ্ঠিত পরীক্ষার সমাধান অনুসন্ধান করতাছেন? যদি করে থাকেন তাহলে সঠিক জায়গায় এসে উপস্থিত হয়েছেন। কারণ আমরা এই পর্বে উপস্থিত হয়েছি ১৫ই মে ২০২৪ অনুষ্ঠিত হওয়া এসএসসি কৃষি শিক্ষা বিষয়ের পরীক্ষা শেষে পরীক্ষার প্রশ্নপত্র সংগ্রহ করে প্রত্যেকটি বোর্ডের আলাদা আলাদা ভাবেএবং ক খ গ ঘ সেটের প্রশ্ন সমাধান সঠিক ও নির্ভুলভাবে তুলে ধরার জন্য। আপনারা যারা আজকের পরীক্ষার্থীরা আছেন তাদেরসহ তাদের আত্মীয়-স্বজনের জন্য আমাদের আজকের পোস্টটি অনেক গুরুত্বপূর্ণ হতে চলেছে। আপনাদের কাঙ্খিত পরীক্ষার প্রশ্ন সমাধান দেখতে আমাদের পোস্টটি খুব মনোযোগ সহকারে পড়তে থাকুন।

এসএসসি কৃষি শিক্ষা পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৪

আজ অর্থাৎ ১৫ই মে ২০২৪ রোজ সমবার অনুষ্ঠিত হয়েছে এসএসসি ২০২৪-এ কৃষি শিক্ষা বিষয়ের পরীক্ষা। উক্ত পরীক্ষাটি সকাল১০-০০ টা থেকে ৩ ঘন্টা যাবত অনুষ্ঠিত হয়ে শেষ হয় দুপুরে ১-০০ টাই। এবং সারা দেশে ৯ টি শিক্ষা বোর্ড অধীনে ৭ লক্ষ ৮৪ হাজার প্রার্থী ১ হাজার ২০০ শিক্ষাপ্রতিষ্ঠান কেন্দ্রে মিলে একই সাথে অনুষ্ঠিত হয়। যেখানে দুটি পরের প্রশ্নপত্র প্রদান করা হয়েছিল প্রথমটি সৃজনশীল তথা রচনা মূলক প্রশ্নপত্র এবং দ্বিতীয়টি নৈব্যক্তিক তথা mcq আকারের প্রশ্নপত্র। প্রথম পত্র সৃজনশীল প্রশ্নের ১০ টি প্রশ্ন থাকে সেখানে ৭ টি প্রশ্নের উত্তর দিতে হয় উত্তরের জন্য ৭০ নম্বর বাধ্য থাকি এবং উক্ত বিষয়ে পরীক্ষার জন্য ২ ঘন্টা ৩০ মিনিট সময় দেওয়া ছিল। দ্বিতীয় পর্বে নৈবিত্তিক কথা mcq ৩০ টি প্রশ্ন থাকে যেন প্রত্যেকটি প্রশ্নের মান একটি করে অর্থাৎ ৩০ টি নৈবেতিকর নম্বর ত্রিশ এই উত্তর প্রশ্নের উত্তর দেওয়ার জন্য ৩০ মিনিট সময় দেওয়া ছিল। তো পরীক্ষা শেষে শিক্ষার্থীরা প্রশ্ন সমাধানের জন্য গুগল সার্চের মাধ্যমে অনলাইন থেকে প্রশ্ন উত্তর পেতে চাই। যার জন্য আমরা আজকে আমাদের এই পোস্টের মাধ্যমে উপস্থিত হয়েছি।

এসএসসি ২০২৪ কৃষি শিক্ষা পরীক্ষার বিস্তারিত

#. পরীক্ষার নাম: এসএসসি (মাধ্যমিক স্কুল সার্টিফিকেট)।

#. পরীক্ষা বোর্ড;- জেনারেল ৯ টি বোর্ড।

#. বিষয়ের নাম;- কৃষি শিক্ষা।

#. বিষয় কোড;- ১৩৪

#. শিক্ষার্থীর সংখ্যা;- ৯ লক্ষ ৬৩ হাজার ১৭০ জন।

#. তারিখ: ১৫ ই মে ২০২৩ সকাল ১০-০০ টা থেকে ১- ০০ টা পর্যন্ত।

#. বছর: ২০২৩।

#. পরীক্ষার বিষয়;- কৃষি শিক্ষা mcq প্রশ্ন সমাধান।

#. পূর্ণ নম্বর;- ১০০

#. পাস নম্বর;- ৩৩

এসএসসি কৃষি শিক্ষা নৈবিত্তিক/ mcq প্রশ্নের উত্তর ২০২৪

এসএসসি ২০২৪ এর কৃষি শিক্ষা বিষয়ের শিক্ষার্থীদের জন্য সুসংবাদ। সংবাদটির কারণ হচ্ছে এই আমরা এই পর্বে উপস্থিত হয়েছি কৃষি শিক্ষা বিষয়ের নৈব্যক্তিক বা এমসিকিউ পরীক্ষার প্রশ্নের উত্তর নিয়ে। কারন আজকেই অনুষ্ঠিত হয়েছে কৃষি শিক্ষা বিষয়ের পরীক্ষা।পরীক্ষা শেষে প্রার্থীরা নৈব্যক্তিক পর্বের প্রশ্নের উত্তর পেতে চাই। কারণ তারা নৈব্যক্তিক বা এমসিকিউ প্রশ্নের উত্তর দেখে মিলাতে পারলে তারা বুঝতে পারবে তাদের কয়টি নৈব্যক্তিক প্রশ্নের উত্তর সঠিক হয়েছে কয়টি ভুল হয়েছে পরীক্ষাটি কেমন হয়েছে কিংবা ভালো রেজাল্ট করা যাবে কিনা এসব বিষয়ে জানার জন্য। কারণ নৈর্ব্যাতিক প্রশ্নের mcq পড়বে ৩০ টি প্রশ্ন থাকে। প্রতিটি প্রশ্নের মান ১ নম্বর করে একটি প্রশ্নের ৪ টি অপশন থাকে সঠিক একটি উত্তর ভরাট করলেই এক নাম্বার পেয়ে জান। আপনাদের দেই আমরাই পর্বে হাজির হয়েছি এমসিকিউ তথা নৈবিত্তিক প্রশ্নপত্র সহ উত্তরমালা নিয়ে।

এসএসসি কৃষি শিক্ষা পরীক্ষার প্রশ্ন উত্তর ২০২৪ ক খ গ ঘ সেট

এসএসসি পরীক্ষার প্রতিটি বিষয়ের বহুনির্বাচনি বা এমসিকিউ প্রশ্নপত্রের চারটি সেটের মাধ্যমে নেওয়া হয়ে থাকে। যার ভিত্তিতে কৃষি শিক্ষা পরীক্ষার এমসিকিউ প্রশ্নপত্র সার্টিফিকেট করা হয়েছিল। পরীক্ষা শেষে মাত্র আমরা সকল বোর্ডের ক খ গ ঘ সেট এর mcq প্রশ্নপত্র সংগ্রহ করি। প্রশ্নপত্র সংগ্রহ করার পর আমরা সকল বোর্ডের ক খ গ ঘ সেটের সমাধান করছি। এমসিকিউ উত্তরমালাটি তৈরি করার পর আমরা তার পুনরায় যাচাই করার পরেই এই অংশে পিডিএফ আকারে প্রকাশ করেছি। খুব সহজেই এখন সকল বোর্ডের সকল সেটের উত্তরমালা আপনারা পড়বে থেকেই ডাউনলোড করে নিতে পারে।

এসএসসি কৃষি শিক্ষা পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৪ ঢাকা সহ সকল বোর্ড

আপনার অবগত রয়েছেন যে জেনারেল ৯টি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হয়েছে এসএসসি পরীক্ষা। আপনি ঢাকা রাজশাহী চট্টগ্রাম ময়মনসিংহ দিনাজপুর যশোর সিলেট বরিশাল যেকোনো বোর্ডের অধীনে পরীক্ষার্থী হোন না কেন আমাদের এই অংশ হতে পেয়ে যাবেন সকল শিক্ষা বোর্ডের প্রশ্নপত্রসহ উত্তর গুলো আলাদা আলাদা ভাবে। একই সাথে ঘূর্ণিঝড় মাওয়ার কারণে যে সকল শিক্ষা বোর্ডের পরীক্ষার্থী করা হয়েছে সেই সকল শিক্ষা বোর্ডের প্রশ্ন সমাধান ছাড়া। আমরা আপনাদের জন্য কি শিক্ষা বিষয়ের পরীক্ষা প্রত্যেকটি বোর্ডের প্রশ্নপত্র সংগ্রহ করে এখান থেকেই বোর্ডের নাম উল্লেখ করে করে প্রশ্নের সমাধান দেওয়া হবে। অনেকেই আছেন অনলাইন থেকে অনেক খোঁজাখুঁজি করে হয়রানির শিকার হন তবু সঠিক সমাধান পান না। তার জন্য মনে হয় রানী ছাড়াই আমাদের ওয়েবসাইটের মাধ্যমে পেয়ে যাবেন প্রত্যেকটি বোর্ডের প্রশ্ন সমাধান। চাইলে এখান থেকে মিলিয়ে নিন।

এসএসসি কৃষি শিক্ষা প্রশ্ন উত্তর ২০২৪ পিডিএফ

বিগত বছরগুলোর মত চলতি বছরেও এসেছি অসমান পরীক্ষা শেষে সেই দিনই অনুষ্ঠিত পরীক্ষার প্রশ্নপত্র খুঁজে থাকে শিক্ষার্থী সহ তারা অভিভাবকরা। এতে করে পরীক্ষা শেষে বাসায় এসে সকল বোর্ডের প্রশ্নপত্র কেমন হয়েছে তা জানতে পারে। পরীক্ষা কয়টি প্রশ্ন সঠিক উত্তর দিতে পেরেছি তো কয়টি উপযুক্ত রয়েছে এসব বিষয় জানার জন্য। তাই আজকে অনুষ্ঠিত এসএসসি শিক্ষা পরীক্ষার প্রশ্নপত্রসহ উত্তরগুলো আমরা এই অংশে তুলে ধরলাম পিডিএফ ফাইল ও ছবি আকারে। এতে করে বাংলাদেশের ৯ টি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০২৪ সালের এসএসসি কৃষিকার পরীক্ষার প্রশ্ন ও উত্তর পাবেন একই সাথে।

Related Articles

Back to top button