Questions Solution

[১ম ধাপে Mcq সমাধান] প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন উত্তর ২০২৩

[১ম ধাপে Mcq সমাধান] প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন উত্তর ২০২৩

প্রাথমিক সহকারী শিক্ষক Mcq পরীক্ষার প্রশ্ন উত্তর ২০২৩ pdf] প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩ পিডিএফ ডাউনলোড। ৮ এ ডিসেম্বর ২০২৩ তারিখ সকাল ১০-০০ ঘটিকায় অনুষ্ঠিত হয়েছে প্রাথমিক সহকারী নিয়োগ পরীক্ষা। আপনি কি একজন সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রার্থী? এবং উক্ত পরীক্ষার প্রশ্ন সমাধান খুঁজতাছেন? হ্যাঁ যদি খুঁজে থাকেন তাহলে সঠিক ওয়েবসাইটে সেই উপস্থিত হয়েছেন। কেননা আমরা এই পর্বে প্রাথমিক সহকারী শিক্ষক এমসিকিউ পরীক্ষার প্রতিটি প্রশ্নের সঠিক উত্তর তুলে ধরতে উপস্থিত হয়েছি। তাহলে দেরি না করে এক নজরে দেখে নিন আজকের প্রশ্ন সমাধান।

প্রাথমিক সহকারী শিক্ষক পরীক্ষার প্রশ্ন উত্তর ২০২৩

সিলেট, রংপুর, বরিশাল এই তিনটি বিভাগ নিয়ে ২০১৫ সালের বেতন স্কেল অনুযায়ী ১৩ তম গ্রেড ভুক্ত প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগের জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃপক্ষ ১০ এ মার্চ ২০২৩ তারিখে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল। যার বিপরীতে সহকারী শিক্ষক পদে চাকরি পাওয়ার আশায় প্রায় ৩ লক্ষ ৬০ হাজার ৬৯৭ জন প্রার্থী আবেদন করেন। উক্ত আবেদনের শেষের তারিখ ছিল ২৪ ই মার্চ ২০২৩ পর্যন্ত। অতঃপর এর ভিত্তিতেই অনুষ্ঠিত হয় প্রাথমিক সহকারী শিক্ষক পদের প্রথম ধাপের পরীক্ষা।

আরও দেখুন;- [আজকের] Primary Assistant Teacher Exam Question Solution 2023 pdf

প্রাইমারি সহকারী শিক্ষক Mcq প্রশ্ন সমাধান ২০২৩

বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান এ ৪ টি বিষয়ের উপর মোট ৮০ নম্বরের প্রশ্নপত্র প্রদান করা হয়েছিল। যেখানে প্রত্যেকটি প্রশ্নের মান ছিল ১ নম্বর করে। পাশাপাশি সহকারী শিক্ষক mcq পরীক্ষার নেগেটিভ মার্কিন সিস্টেম রয়েছে। যেমন একটি প্রশ্নের উত্তর ভুল হলে ০.২৫% নাম্বার কাটা হবে। অর্থাৎ ৪ টি mcq প্রশ্ন উত্তর ভুল হলে ১নাম্বার কাটা হয়।

যার জন্যই প্রার্থীরা অনেক টেনশনে থাকে এবং পরীক্ষা দিয়ে বাইরে এসেই প্রশ্ন সমাধান খুঁজতে থাকেন। কারণ প্রশ্ন সমাধান দেখলে তারা বুঝতে পারবে তাদের কয়টি প্রশ্নের উত্তর সঠিক হলো কয়টি ভুল হয়েছে এবং পরীক্ষা কেমন হয়েছে ইত্যাদি বিষয়ে।

প্রাথমিক এসিস্ট্যান্ট শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩ pdf >১ম ধাপের প্রশ্ন সমাধান

৩ লক্ষ ৬০ হাজার ৬৯৭প্রার্থী নিয়ে রংপুর, সিলেট, বরিশাল ৩ টি বিভাগ হইতে ১৮ টি জেলা সহ ৫৫৩ টি শিক্ষাপ্রতিষ্ঠান কেন্দ্র মিলে ৮ ডিসেম্বর ২০২৩ রোজ শুক্রবার  সকাল ১০-০০ ঘটিকা হতে বেলা ১১-০০ টা পর্যন্ত অনুষ্ঠিত হয় (১ম ধাপের) প্রাথমিক অ্যাসিস্ট্যান্ট শিক্ষক নিয়োগ পদের পরীক্ষা। পরীক্ষাটি শেষ হওয়ার পর পর আমরা অ্যাসিস্ট্যান্ট শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র সংগ্রহ করে প্রত্যেকটি প্রশ্নের ১০০% সঠিক ও নির্ভুল উত্তরগুলো তুলে ধরার জন্য আমরা আমাদের অভিজ্ঞ শিক্ষক মন্ডলী সহ বিভিন্ন নোট বই ও টেক্সট বইয়ের সাহায্যগ্রহণ করি। একই সঙ্গে পিডিএফ ফাইল আকারে প্রকাশ করেছি।

সমাপ্তি

এতক্ষণ ধরে আমাদের ওয়েব সাইটটির সঙ্গে থাকার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ।  আশা করি সঠিক প্রশ্নের উত্তর গুলো দেখে নিতে পেরেছেন। পাশাপাশি  সহকারি শিক্ষক এমসিকিউ পরীক্ষার ফলাফল পেতে এবং লিখিত পরীক্ষার সময় সুচি সহ সকল আপডেট খবরাখবর দেখতে আমাদের ওয়েবসাইটটি লগইন করুন।  সকলের সুস্বাস্থ্যতা কামনা করে আজকের মত এখানেই শেষ করলাম আল্লাহ হাফেজ।

Related Articles

Back to top button