Questions Solution

এসএসসি বাংলা ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২৪ PDF [ক,খ,গ,ঘ সেট]

এসএসসি বাংলা ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২৪ PDF [ক,খ,গ,ঘ সেট]

এসএসসি বাংলা ২য় পত্র পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৪ pdf ডাউনলোড। সর্বপ্রথম সবার আগে আমাদের এই ওয়েবসাইটের মাধ্যম হইতে দেখুন। ১৫ ফেব্রুয়ারি ২০২৪ রোজ বৃহস্পতিবার সকাল ১০.০০ ঘটিকায় বাংলা ১ম পত্র বিষয়ের পরীক্ষার মাধ্যমে অনুষ্ঠিত হয়েছে এবারের এসএসসি পরীক্ষা। যার পরিপ্রেক্ষিতে আজ অনুষ্ঠিত হয় বাংলা ২য় পত্রের পরীক্ষা ও তো পরীক্ষাটি শেষে হওয়ার সঙ্গে সঙ্গে। আমরা প্রত্যেকটি বোর্ডের প্রশ্ন পত্র সংগ্রহ করে আলাদা আলাদা ভাবে mcq তথা বহু নির্বাচনী প্রশ্নের সঠিক উত্তরগুলো তুলে ধরতে হাজির হয়েছি। আপনারা যারা এসএসসি ও সমাধান বাংলা ২য় পত্র পরীক্ষা অংশগ্রহণ করেছেন এবং প্রশ্ন সমাধান পেতে চান শুধুমাত্র তারাই আমাদের আজকের আর্টিকেলটি এক নজরে দেখে নিন।

এসএসসি বাংলা ২য় পত্র নৈব্যক্তিক/mcq প্রশ্ন সমাধান ২০২৪

২০২৪ এর সিলেবাস অনুযায়ী মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এসএসসি ও সমাধান পরীক্ষাটি পূর্ণ সিলেবাসে ১০০ নম্বরের মধ্যে অনুষ্ঠিত হয়। উক্ত সিলেবাস এর নীতিতেই বাংলা ২য় পত্র পরীক্ষাটি অনুষ্ঠিত হয়েছিল। যেখানে জেনারেল ৯টি শিক্ষা বোর্ডের অধীনে বাংলা ২য় পত্র পরীক্ষাটি অনুষ্ঠিত হয়। যা সারাদেশ হতে ১৬ লক্ষ্য ৭৬ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করেছিলেন। এখানে সৃজনশীল নৈবিত্তিক প্রশ্নপত্র প্রদান করা হয়। আমরা পরীক্ষা শেষে নৈব্যক্তিক তথা এমসিকিউ আকারের প্রশ্ন সমাধান নিয়ে হাজির হয়েছি।

আরও দেখুন;-

এসএসসি বাংলা ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২৪

SSC Bangla 2nd Paper Final Suggestion 2024 PDF (100% frequent)

এসএসসি বাংলা ২য় পত্র প্রশ্ন উত্তর ২০২৪ > ক খ গ ঘ সেট

১৮ই ফেব্রুয়ারি ২০২৪ রোজ রবিবার সকাল ১০.০০ ঘটিকায় অনুষ্ঠিত হয়েছে এসএসসি বাংলা ২য় পত্র পরীক্ষা। যা ০৩ ঘন্টা যাবত অনুষ্ঠিত হয়ে শেষ হয় দুপুরে ১.০০টা নাগাদ। পরীক্ষা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে আপনাদের কথা মাথায় রেখে প্রশ্ন সমাধানের প্রক্রিয়া দিনে কাজ চলতাছে।

কেননা আমরা প্রত্যেকটি পরীক্ষা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে প্রত্যেকটি বোর্ডের প্রশ্নপত্র সংগ্রহ করে আলাদা আলাদা প্রশ্ন ও উত্তর খুঁজে বের করে আপনাদের সঙ্গে প্রকাশ করে থাকি। যার পরিপ্রেক্ষিতেই বাংলা ২য় পত্র ক,খ,গ,ঘ সেট এর প্রশ্ন সমাধান আমাদের অভিজ্ঞ শিক্ষক মন্ডলী টিম দ্বারা প্রস্তুত করে আপনাদের সামনে প্রকাশ করতে হাজির হয়েছি।

সকল বোর্ড> এসএসসি বাংলা ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২৪

২০ লক্ষ ২৪ হাজার ১৭৬ জন শিক্ষার্থী নিয়ে ৯টি জেনারেল শিক্ষা বোর্ড সহ কারিগরি ও মাদ্রাসা মিলে সর্বমোট ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ২০২৪ সালের এসএসসি ও সমান পরীক্ষাটি অনুষ্ঠিত হয়। যেখানে ছাত্র সংখ্যা ১০ লক্ষ ১১ হাজার ১০৭ জন ছাত্রী সংখ্যা ১০ লক্ষ ১৩ হাজার ৬৯ জন। সারা দেশের ৩ হাজার ৭০০ শিক্ষা প্রতিষ্ঠান কেন্দ্রীয় মিলে একই সঙ্গে বাংলা ২য় পত্র বিষয় পরীক্ষা অনুষ্ঠিত হয়। আপনার অবগত রয়েছেন যে প্রত্যেকটা বোর্ডের প্রশ্নপত্র আলাদা আলাদা ভাবে শিক্ষার্থীদের মধ্যে প্রদান করা হয়। এবং পরীক্ষা শেষেও আলাদা বোর্ডের নাম দিয়ে প্রশ্ন সমাধান মিলিয়ে দেখতে চাওয়া হয়। যার জন্যই আমরা প্রত্যেকটা বোর্ডের প্রশ্নপত্র আলাদা আলাদা ভাবে প্রস্তুত করেছি।

SSC বাংলা ২য় পত্র প্রশ্ন ও উত্তরমালা ২০২৪ PDF(ব্যাকরণ/ সৃজনশীল ও বহুনির্বাচনী)

আপনি কি ২০২৪ সালের এসএসসি বাংলা ২য় পত্র পরীক্ষার একজন শিক্ষার্থী? আপনি কি এসএসসি বাংলা ২য় পত্র পরীক্ষার ব্যাকরণ /সৃজনশীল ও বহুনির্বাচনী প্রশ্ন সহ উত্তরমালা গুলো পেতে যাচ্ছেন? যদি চান তাহলে বলবে সঠিক সিদ্ধান্তই গ্রহণ করেছেন। আপনারা অবগত রয়েছেন যে আজকে বাংলা ২য় পত্র পরীক্ষাটি অনুষ্ঠিত হয়েছে এখানে ২টি ক্যাটাগরিতে প্রশ্নপত্র প্রদান করা হয়েছিল(১) বহু নির্বাচনী অংশ যেখানে ৩০ টি প্রশ্ন থাকবে এবং প্রত্যেকটি বছর মান ১ নম্বর করে সময় ৩০ মিনিট। (২) ব্যাকরণ বা সৃজনশী যে অংশে ১টি প্রশ্ন থাকবে তার মধ্যে ৭টি প্রশ্নের উত্তর দিতে হবে সর্বমোট ৭০ নম্বর। আশা করি পরীক্ষা শেষে তারা প্রশ্ন সমাধান মিলিয়ে দেখতে যাচ্ছেন তাদের জন্য আমরা এই অংশে ছবিসহ পিডিএফ ফাইল আকারে প্রশ্নসহ উত্তরমালা গুলো প্রকাশ করেছি।

Related Articles

Back to top button