Results

এইচএসসি রেজাল্ট ২০২৩ (বিষয় ভিত্তিক নাম্বার সহ মার্কশীট এবং পাশের হার)

এইচএসসি রেজাল্ট ২০২৩ (বিষয় ভিত্তিক নাম্বার সহ মার্কশীট এবং পাশের হার)

এইচএসসি রেজাল্ট ২০২৩ বিষয় ভিত্তিক নাম্বার সহ মার্কশীট এবং পাশের হার pdf) ২০২৩ এর সকল এইচএসসি শিক্ষার্থীদের জন্য সুসংবাদ। ইতিমধ্যেই জানতে পেরেছেন যে ১১ শে নভেম্বর ২০২৩ তারিখ প্রকাশিত হয়েছে এইচএসসি পরীক্ষার রেজাল্ট। আমরা এই মুহূর্তে উপস্থিত প্রকাশিত রেজাল্টটি কিভাবে বিষয়ভিত্তিক নাম্বার সহ মার্কশিট এবং পাশের হার সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে। আপনারা যারা ২০২৩ এর এইচএসসি পরীক্ষার শিক্ষার্থী সহ আত্মীয়-স্বজন রয়েছেন শুধুমাত্র তাদের জন্যই আমাদের আজকের এই আর্টিকেলটি অনেক গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে।

এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ >সকল শিক্ষা বোর্ড

চলতি বছর অর্থাৎ ২০২৩ সালের শিক্ষা বোর্ডের অধীনে এবং মাদ্রাসা ও কারিগরি মিলে মোট অধীনে অনুষ্ঠিত হয়েছিল এবারের এইচএসসি পরীক্ষা। উক্ত পরীক্ষায় প্রায় ১৩ লক্ষ ৭৮ হাজার ছাত্রছাত্রী অংশগ্রহণ করে। পরীক্ষাটি শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশের রীতি অনুসারে এবারও এইচএসসি পরীক্ষার রেজাল্টটি প্রকাশ করা হচ্ছে।

২৬ শে নভেম্বর ২০২৩ রোজ রবিবার সকাল ১০ টার দিকে শিক্ষামন্ত্রী দীপু মনি বাদে সরকার মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে গণভবনে এইচএসসি ফলাফল করবেন। অতঃপর তিনি এডুকেশন বোর্ড অফিসিয়াল এবং সকল শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে একদিন রেজাল্ট প্রকাশ করে থাকবেন। প্রকাশ্যে রেজাল্টটি কিভাবে নাম্বার সহ মার্কশিট আকারে রেজাল্ট ডাউনলোড করবেন নিচের অংশে দেখুন।

আরও দেখুন;-

HSC Result 2023 All Education Board

HSC Result 2023 [WWW.Educationboardresults.gov.bd লিঙ্ক দেখুন]

এইচএসসি রেজাল্ট প্রকাশ ২০২৩ সার্ভার লোড ছাড়াই চেক করার পদ্ধতি

এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ [মার্কশিট সহ ডাউনলোড]

এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ মার্কশিট সহ

আপনি কি ২০২৩ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী একজন শিক্ষার্থী? আপনি কি তো পরীক্ষার মার্কশিট সহ রেজাল্ট খুজতাছেন? হ্যাঁ যদি বুঝে থাকেন তাহলে বলব সঠিক ওয়েবসাইটে এসে উপস্থিত হয়েছেন। কেননা সকল শিক্ষার্থী জানতে চাই এইচএসসি রেজাল্ট প্রকাশের পর মার্কশিট সহ। এতে করে তারা জানতে পারে কোন বিষয়ে কত নাম্বার পেয়েছে কোন বিষয়ে কোন গ্রেট এসেছে বিস্তারিত তথ্য সমূহ। যার জন্যই আমরা এয়ার টিকেট তুলে ধরব এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ মার্কশিট সহ কিভাবে? দেখবেন।

HSC রেজাল্ট ২০২৩ বিষয় ভিত্তিক নাম্বার সহ মার্কশীট

দীর্ঘ দুই মাসের অপেক্ষার পালা শেষে এবারে প্রকাশিত হয়েছে ২০২৩ এর এইচএসসি পরীক্ষার রেজাল্ট। রেজাল্টি প্রকাশিত হয় ২৬ শে নভেম্বর ২০২৩ রোজ রবিবার বেলা 11 টায়। এই মুহূর্তে আপনারা যারা এইচএসসি পরীক্ষার ফলাফল বিষয় ভিত্তিক নাম্বার সহ মার্কশিট জানতে চায় তাদেরকে অপেক্ষা করতে হবে রাত ৮ টা পর্যন্ত।

কেননা এইযেছি পরীক্ষার ফলাফল বিষয়ভিত্তিক নাম্বার সহ মার্কশিট প্রকাশ করা হয় ফলাফল প্রকাশের দিন সন্ধ্যার পর হতে এডুকেশন বোর্ড এর অফিসিয়াল ওয়েব সাইটে। যেখান থেকে আপনার প্রতিটি বিষয় প্রাপ্ত নম্বর (বহু নির্বাচনী ও সৃজনশীল) অংশের নাম্বার আলাদা আলাদা দেখতে পারবেন। একই সঙ্গে আমরা এখান থেকেও দেখিয়ে থাকবো।

এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২৩> পাশের হার

এবারের এইচ এটি পরীক্ষা শুরু হয় ১৭ই আগস্ট ২০২৩ তারিখে হতে দীর্ঘ এক মাস বাকি অনুষ্ঠিত পরীক্ষাটি শেষ হয় ২৫ সেপ্টেম্বর ২০২৩ তারিখে। উক্ত পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন ১৩ লক্ষ ৭৭ হাজার শিক্ষার্থী যেখানে সারা দেশ হইতে ২১৭৭ টি শিক্ষা প্রতিষ্ঠান মিলে অনুষ্ঠিত হয়েছিল এবারের এইচএসসি পরীক্ষা। পরীক্ষা শেষে দুই মাস পর ফলাফলটি প্রকাশ করা হয়েছে ২৬ শে নভেম্বর ২৩ তারিখে। যেখানে সকল শিক্ষা বোর্ড মিলে পাসের হার ৯১.৭৮percentসারা দেশের জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হয়েছেন ২০ হাজার ৮৫৬ জন।

২০২৩ এর এইচএসসি রেজাল্ট অনলাইনে দেখার নিয়মসমূহ

অনলাইনে মাধ্যমে খুব দ্রুত সময়ের মধ্যে জানতে পারেন আপনি আপনার এইচএসসি পরীক্ষার রেজাল্ট টি। এতে করে আপনারা জানতে হবে অনলাইনে এসে রেজাল্ট কিভাবে দেখবেন ও তার পদ্ধতি সমূহ। আমরা নিচের অংশে তুলে ধরলাম অনলাইনে মাধ্যমে এসেছি রেজাল্ট দেখার সঠিক নিয়ম সমূহ।

. প্রথমেই এডুকেশন বোর্ড রেজাল্ট ওয়েবসাইটটি ভিজিট করুনঃ www.educationboardresults.gov.bd।
. এবার আপনার পরীক্ষার ধরণটি (এইচএসসি/ আলিম/ভোকেশনাল) নির্বাচন করুন
. এখন আপনার পরীক্ষার বছর, শিক্ষাবোর্ড, রোল ও রেজিস্ট্রেশন নাম্বার দিন
. এই থাকে একটি সাধারণ অঙ্কন সমাধান করুন
. সর্বশেষ ধাপে সাবমিট বাটনে ক্লিক করুন
. এছাড়াও শিক্ষাপ্রতিষ্ঠানভিত্তিক সম্পন্ন রেজাল্টশিট পেতে ঢাকা শিক্ষাবোর্ডের ওয়েবসাইট: www.dhakaeducationboard.gov.bd ভিজিট করতে হবে। তারপর রেজাল্ট কর্নারে ক্লিক করে শিক্ষাপ্রতিষ্ঠানে ইআইআইএন (EIIN) প্রবেশ করতে হবে। সেক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠানের রেজাল্টশিট PDF ফাইলে ডাউনলোড যাবে।

মোবাইল এসএমএসে এইচএসসি রেজাল্ট বের করার নিয়ম

দেশের যে কোন শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল আপনি চাইলে মোবাইলে এসএমএস পাঠিয়ে জানতে পারবেন। সে ক্ষেত্রে আপনাকে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে HSC (সাধারণ বোর্ডের জন্য) / Alim (মাদ্রাসা বোর্ডের জন্য) / TEC (কারিগরি বোর্ডের জন্য) জন্য লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পরীক্ষার সাল (অর্থাৎ 2023) লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

Example : HSC DHA 123456 2023 লিখে 16222 নম্বরে

Related Articles

Back to top button