Results

এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ [কবে দিবে?,প্রকাশের সম্ভাব্য তারিখ]

এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ [কবে দিবে?,প্রকাশের সম্ভাব্য তারিখ]

বিসমিল্লাহির রাহমানির রাহিম বরাবরের মত আপনাদের মাঝে হাজির হয়েছি এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ কবে দিবে সেসব বিষয়ে বিস্তারিত জানাতে। আপনারা যারা ২০২৩ এর এইচএসসি পরীক্ষার্থী রয়েছেন এবং ভাবতেছেন যে কবে? কখন? পরীক্ষার রেজাল্টটি প্রকাশ করবে? এবং তা অনলাইনে মাধ্যমে কিভাবে আপনারা দেখতে পারবেন। সেসব বিষয়ে জানাতে বিস্তারিত আলোচনা করতে আমরা উপস্থিত হয়েছি। তাহলে চলুন এক নজরে দেখে নিই ২০২৩ এর এইচএসসি পরীক্ষার রেজাল্ট সম্পর্কে বিস্তারিত আলোচনা।

এইচএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশ ২০২৩

আপনার অবগত রয়েছেন যে ১৭ই আগস্ট ২০২৩ রোজ রবিবার থেকে অনুষ্ঠিত হয়েছিল এবারের এইচএসসি পরীক্ষা। উক্ত পরীক্ষাটি এক মাস অনুষ্ঠিত হয়ে ২৫ শে সেপ্টেম্বর ২০২৩ তারিখে শেষ হয়। এবারের এসএসসি পরীক্ষায় প্রায় ১৩ লক্ষ ৭৭ হাজার ২৯০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন যার মধ্যে ছাত্র সংখ্যা ছিল ৬ লক্ষ ৪০ হাজার এবং ছাত্রীর সংখ্যা ছিল ৭ লক্ষ ৭১ হাজার। উক্ত পরীক্ষাটি সারা দেশ হইতে ৩১২০ টি শিক্ষাপ্রতিষ্ঠান কেন্দ্র মিলিয়ে জেনারেল ৯ টি শিক্ষা বোর্ডসহ ১ টি কারিগরিও ১ টি মাদ্রাসা মিলে মোট ১১ টি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হয়েছিল।

পরীক্ষাটি শেষ হওয়ার পর এখন শিক্ষার্থী সহ তার অভিভাবকেরা অপেক্ষার প্রহর গুনতেছেন কবে কখন কোথায় কিভাবে প্রকাশ করা হবে ২০২৩ এর এইচএসসি পরীক্ষা।

আরও দেখুন;-

এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২৩> কবে দিবে?

আপনি কি ২০২৩ এর এইচএসসি পরীক্ষার একজন প্রার্থী? আপনি কি উক্ত পরীক্ষার রেজাল্টটি কবে প্রকাশ করা হবে সেসব বিষয়ের জানের জন্য আগ্রহী প্রকাশ করতেছেন? যদি এসএসসি পরীক্ষার রেজাল্টটি কবে দিবে এসব বিষয় জানার ইচ্ছুক হন তাহলে সঠিক ওয়েবসাইটে এসে উপস্থিত হয়েছেন। ২০২৩ এর এইচএসসি পরীক্ষাটি ২৫ সেপ্টেম্বর ২৩ তারিখে শেষ হয়। যেখানে মূল বিষয় পরীক্ষা শেষ হলে গ্রহণ করা হয় ব্যবহারিক বিষয়ের পরীক্ষা। বাংলাদেশের প্রেক্ষাপটে সাধারণত আমরা বলতে পারি যে এইচএসসি পরীক্ষা গ্রহণের ৬০ দিন বা ২ মাসের মধ্যেই রেজাল্ট প্রকাশ করে থাকে।

HSC পরীক্ষার রেজাল্ট ২০২৩ > প্রকাশের সম্ভাব্য তারিখ

২০২৩ সালের এইচএসসি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থী সহ তাদের অভিভাবকরা এখন জানতে চাই এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ কবে প্রকাশ করা হবে এবং তার সম্ভাব্য তারিখ। আপনারা হয়তো জানেন এই ৯ টি জেনারেল শিক্ষা বোর্ডের একটি কারিগরিও একটি মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হয়েছিল এবারে এইচএসসি পরীক্ষা। পরীক্ষাটি শুরু হওয়ার পর জেনারেল ৯ টি শিক্ষা বোর্ডের মধ্যে তিনটি শিক্ষা বোর্ড অর্থাৎ চট্টগ্রাম কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের পরীক্ষাটি অনুষ্ঠিত হয়েছিল ২৭ আগস্ট। এগুলো পরীক্ষার শেষ হতে অনেক সময় দেরি হয়েছিল। যার কারণে ২০২৩ এর এইচএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশ একটু সময় ব্যাহত হচ্ছে।

এ বিষয়ে আমরার আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির প্রধান ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ভবন কুমার সরকার এর সাথে কথা বলে জানতে পেরেছি যে তিনি জানিয়েছেন ইতিমধ্যেই ৭ টি শিক্ষা বোর্ডের খাতা মূল্যায়ন করা শেষ হয়েছে। পাশাপাশি এই ৩ টি শিক্ষা বোর্ডের ও খাতা মূল্যায়ন করা শুরু হয়েছে কোন অল্প সময়ের মধ্যেই যা দেখা শেষ হবে। তিনি আরো জানিয়েছেন যে কোন চিন্তার কারণ নেই কারণ যথা সময় পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হবে অর্থাৎ নভেম্বরের শেষ সপ্তাহ কিংবা ২৬,২৭ অথবা ২৮ এই তিন তারিখের মধ্যে যে কোন একদিন আপনাদের কাঙ্ক্ষিত এইচএসসি পরীক্ষার রেজাল্টটি প্রকাশ করা হবে।

এইচএসসি রেজাল্ট ২০২৩> কিভাবে দেখবেন ?

আপনারা হয়তো অনেকেই জানেন না যে কিভাবে ২০২৩ এর এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখা যাবে? সাধারণত দুটি উপায়ে এইচএসসি পরীক্ষার রেজাল্ট কি দেখতে পাবেন।

১। অনলাইন এর মাধ্যমে;- আপনি আপনার ঘরে বসে থেকে হাতে থাকা স্মার্টফোন কিংবা মোবাইল ল্যাপটপ অন্যান্য ডিভাইস দ্বারা সহজেই এইচএসসি পরীক্ষার রেজাল্টটি দেখতে পাবেন। এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখতে প্রথমে আপনাকে যেতে হবে www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে ক্লিক করে আপনার রোল ও রেজিস্ট্রেশন নম্বর, পরীক্ষার সন ও ক্যাপচা দিয়ে মার্কশিটসহ এইচএসসি রেজাল্ট ডাউনলোড করা যাবে।

২।মোবাইলের এসএমএসের মাধ্যমে;- অনেকেই এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখার জন্য অনেক হয়রানির শিকার হয়ে থাকেন এবং আপনারা জানেনই হয়তোবা যেকোনো পরীক্ষার রেজাল্ট প্রকাশের পরপর অনলাইনে রেজাল্ট দেখতে একটু সমস্যা হয় কারণ সার্ভার ডাউন থাকে যার জন্য আপনি চাইলে অতি সহজেই মোবাইল দ্বারা এসএমএসের মাধ্যমে এসেছি রেজাল্ট দেখতে পাবেন। এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখতে HSC লিখে বোর্ডের নাম (প্রথম তিন অক্ষর), রোল, বছর টাইপ করে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে (যেমন HSC Dha 123456 2022 ship to 16222)। অন্য শিক্ষা বোর্ডগুলোর ফলাফলও একইভাবে জানা যাবে। শুধু বোর্ডের নাম পরিবর্তন করতে হবে।এবং এসএমএস প্রতি ২ টাকা করে খরচ হবে।

উপসংহার

আমরা যথাযথভাবে উপরের অংশে আপনাদের কে বোঝানোর চেষ্টা করেছি যে কবে প্রকাশিত হবে ২০২৩ এর এইচ এস সি রেজাল্ট এবং তার সম্ভবত তারিখ সহ কিভাবে দেখবেন এবারের এইচএসসি পরীক্ষার রেজাল্টটি। আশা করি আমাদের নিবন্ধনটি পড়ে আপনার অনেক উপকৃত হয়েছেন। পাশাপাশি ২০২৩ এর এইচএসসি পরীক্ষার রেজাল্টটি কোনপ্রকার সার্ভার সমস্যা ছাড়াই মার্কশিট সহ সর্বপ্রথম সবার আগে রেজাল্ট দেখতে আমাদের চারটি লগইন করুন এবং আপনাদের বন্ধুদের মাঝে বেশি বেশি শেয়ার করুন।

Related Articles

Back to top button