job

সমাজবিজ্ঞান ২য় পত্র MCQ প্রশ্ন সমাধান ২০২৩ এইচএসসি সমাজবিজ্ঞান দ্বিতীয় পত্র পরীক্ষার প্রশ্ন সমাধান

সমাজবিজ্ঞান ২য় পত্র MCQ প্রশ্ন সমাধান ২০২৩ এইচএসসি সমাজবিজ্ঞান দ্বিতীয় পত্র পরীক্ষার প্রশ্ন সমাধান

সমাজবিজ্ঞান ২য় পত্র MCQ প্রশ্ন সমাধান ২০২৩ এইচএসসি সমাজবিজ্ঞান দ্বিতীয় পত্র পরীক্ষার প্রশ্ন উত্তর আসসালামু আলাইকুম বন্ধুরা আপনারা জানেন যে এইচএসসি পরীক্ষা ইতিমধ্যেই শেষের পথে. আর মাত্র একটি পরীক্ষা আছে. আরেকটি পরীক্ষা হলেই এইচএসসি পরীক্ষা শেষ হবে. উক্ত পরীক্ষায় যারা অংশগ্রহণ করতে যাচ্ছেন তাদের জন্যই আজকের এই আর্টিকেলটি. কারন আজকের এই আর্টিকেলের মাধ্যমে প্রার্থীরা খুব সহজে তাদের সঠিক তথ্য গুলো সংগ্রহ করতে পারবেন. বাংলাদেশের বিভিন্ন অঞ্চল থেকে বিভিন্ন শিক্ষার্থীরা তাদের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণের পর প্রশ্নের উত্তর গুলো বিভিন্ন জায়গা থেকে খুঁজে থাকেন। কিন্তু অনেকেই বিভিন্ন জায়গায় খোঁজাখুঁজির পরেও সঠিক উত্তরগুলো পান না। তাই প্রার্থীদের সুবিধার্থে এখানে  mcq প্রশ্নের উত্তর গুলো প্রকাশ করা হয়েছে।

সমাজবিজ্ঞান ২য় পত্র MCQ প্রশ্ন সমাধান ২০২৩

আজ ২৫ সেপ্টেম্বর ২০২৩ তারিখে বাংলাদেশ এর ৮ টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি শেষ পরীক্ষাটি অনুষ্ঠিত হচ্ছে। এইচএসসি শেষ পরীক্ষাটি হল সমাজবিজ্ঞান দ্বিতীয় পত্র। সমাজবিজ্ঞান পরীক্ষায় অংশগ্রহণ করে অনেক প্রার্থীরাই তাদের প্রশ্নের উত্তর গুলো সংগ্রহ করতে চান। কিন্তু সঠিক সময় তাদের প্রশ্নের উত্তর গুলো অনেকেই খুঁজে পান না। খুঁজে না পাওয়ার কারণে তারা বিভিন্ন জায়গায় বারবার খুঁজতে থাকেন। কিন্তু তারপরেও সঠিক পিডিএফ ফাইলটি না পাওয়ার কারণে তারা হতাশ হয়ে পড়ে। কারণ প্রত্যেকেই পরীক্ষা শেষে তাদের প্রশ্নের উত্তর গুলো সংগ্রহ করতে চান। এবং এখান থেকে জেনে নিতে পারেন কতটি সঠিক প্রশ্নের উত্তর তারা প্রদান করেছেন। তাই পরীক্ষা শেষে প্রত্যেকে তাদের প্রশ্নের উত্তরগুলো খুঁজতে থাকেন।

এইচএসসি সমাজবিজ্ঞান দ্বিতীয় পত্র পরীক্ষার প্রশ্ন সমাধান

প্রথমেই বলে নেই কেন প্রত্যেক প্রার্থী প্রশ্নের উত্তর গুলো সংগ্রহ করা প্রয়োজন সে বিষয়ে সম্পর্কে। পরীক্ষায় অংশগ্রহণের পর পরীক্ষার হলে প্রশ্ন পাওয়ার পরে অনেকেই মনে করেন সবগুলো কমন পড়েছে। এবং  mcq প্রশ্নের উত্তর প্রদান করার সময় প্রত্যেকের মনে হয় যে চারটি অপশন এর মধ্যে প্রত্যেকটি সঠিক হবে এমন কনফিউশনের কারণে অনেকেই ভুল উত্তর প্রদান করেন। ঠিক সে জন্যই পরীক্ষা শেষে প্রার্থীরা বাইরে এসে তাদের প্রশ্নের উত্তরগুলো খুঁজতে থাকেন। কতটি সঠিক উত্তর দ্বারা পরীক্ষার হলে তাদের প্রশ্নের উত্তর হিসেবে প্রদান করেছেন। তাই পরীক্ষায় কত নম্বর পাবেন সে বিষয় সম্পর্কে সঠিক তথ্য রাখতে প্রশ্ন সমাধান দেখা অত্যন্ত জরুরি।

সকল বোর্ডের এইচএসসি সমাজবিজ্ঞান দ্বিতীয় পত্র পরীক্ষার প্রশ্ন উত্তর

প্রশ্ন উত্তর গুলো কোনভাবেই একটি একটি করে প্রদান করা সম্ভব নয়। তাই প্রার্থীদের সুবিধার্থে পিডিএফ আকারে প্রকাশ করা হয়ে থাকে। এতে পিডিএফ ফাইলে প্রশ্নের সঠিক উত্তরগুলো সেখানে দাগানো হয় যাতে তারা বুঝতে পারে কোন উত্তরগুলো সঠিক এবং কোনগুলো ভুল। যারা পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তারা প্রকাশিত পিডিএফ ফাইলটি সংগ্রহ করবেন। পিডিএফ ফাইল সংগ্রহ করে আপনাদের দেওয়া উত্তরের সঙ্গে তা মিলিয়ে নেবেন। কিন্তু কিভাবে আপনি পিডিএফ ফাইলটি পাবেন সে বিষয়ে সম্পর্কে অনেকেই তথ্য রাখেন না। পিডিএফ ফাইলটি আমাদের ওয়েব সাইটে প্রকাশ করা হয়েছে। আপনি চাইলে এখান থেকে সে বিষয়ে সম্পর্কে তথ্য জানতে পারেন। অথবা নিচে দেওয়া পিডিএফ লিংকে ক্লিক করেও তা সংগ্রহ করতে পারেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক পরবর্তী তথ্যগুলো কিভাবে পাওয়া যাবে।

সমাজবিজ্ঞান ২য় পত্র MCQ প্রশ্ন সমাধান

এসএসসি সমাজবিজ্ঞান পরীক্ষার প্রশ্ন সমাধান পিডিএফ

অনলাইনের মাধ্যমে পিডিএফ ফাইল যেহেতু আপলোড করা হয় তাই এটি পিডিএফ আকারেই প্রকাশ করা হয়। যে সকল এসএসসি পরীক্ষার আমাদের ওয়েবসাইটে প্রবেশ করেছেন তারা এখান থেকে খুব সহজেই এক ক্লিকের মাধ্যমে পিডিএফ ফাইল এ ক্লিক করে সংগ্রহ করতে পারেন। কিন্তু আপনি যদি পুরো আর্টিকেলটি না পড়েন তাহলে এ বিষয়ে সম্পর্কে অনেক তথ্যই মিস করবেন। এরপর থেকেই বলবো কোন তথ্য জানতে হলে অবশ্যই আর্টিকেল পুরোটি পড়বেন এবং পরবর্তী ধাপে এগোবেন। যারা পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন তারা নিজেদের পিডিএফ লিংকে ক্লিক করে আপনার প্রশ্ন সমাধানটি সংগ্রহ করুন। পিডিএফ ফাইল এর উপরে ক্লিক করলেই আপনি পরবর্তী অপশনে চলে যাবেন। এবং সেখান থেকেই আপনাকে ফাইল টি সংগ্রহ করতে হবে। ফাইলটি সংগ্রহ করে আপনার উত্তর এগুলোর সঙ্গে মিলিয়ে নিন।

PDF

আশা করি আজকের আর্টিকেলটা থেকে এইচএসসি পরীক্ষার প্রার্থীরা তাদের প্রশ্নের উত্তর গুলো সংগ্রহ করতে পেরেছেন। আপনি যদি আজকের আর্টিকেলটি থেকে আপনার প্রশ্নের উত্তরগুলো সংগ্রহ করে থাকেন তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সঙ্গে তা শেয়ার করবেন। এবং পরবর্তী সকল আপডেট তথ্য পেতে আমাদের ওয়েবসাইটের সঙ্গে থাকবেন। কারণ সকল আপডেট তথ্যগুলো আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়ে থাকে।

Related Articles

Back to top button