Results

(সকল শিক্ষা বোর্ড) এইচএসসি বৃত্তির ফলাফল ২০২৩ প্রকাশ >স্কলারশিপ রেজাল্ট

(সকল শিক্ষা বোর্ড) এইচএসসি বৃত্তির ফলাফল ২০২৩ প্রকাশ >স্কলারশিপ রেজাল্ট

এইচএসসি মেধা বৃত্তি ও সাধারণ বৃত্তি  রেজাল্ট প্রকাশ ২০২৩ সকল বোর্ড PDF ডাউনলোড]  বরাবরের মত হাজির হয়েছি আপনাদের মাঝে নতুন একটি আর্টিকেল নিয়ে। আজকের আর্টিকেলের আলোচ্য বিষয়টি বৃত্তি রেজাল্ট ২০২৩। মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর ওয়েবসাইট থেকে ২০২৩ সালে এইচএসসি রেজাল্ট প্রকাশ করা হয়েছে যেখানে মেধাবৃত্তীয়ও সাধারণ বৃত্তির তালিকা প্রকাশ করা হয়। আপনারা যারা এইচএসসি২০২৩ এর  সকল বোর্ডের পরীক্ষার্থী রয়েছেন এবং যারা বৃত্তির রেজাল্ট খোঁজ করতেছেন? পাশাপাশি ভাবতেছেন কিভাবে এইচএসসি বৃত্তি রেজাল্ট চেক করবেন? তাদের জন্য আমাদের আজকের এই আর্টিকেলটা অনেক গুরুত্বপূর্ণ হতে চলেছে।

এইচএসসি বৃত্তির রেজাল্ট ২০২৩ [মেধা বিত্তি ও সাধারণ বিত্তি]

২০২৩ সালে এইচএসসি সমান পরীক্ষাটি শুরু হয়েছিল ১৭ই আগস্ট জেনারেল ৯ টি শিক্ষা বোর্ডসহ ১টি কারিগরের ১ টি মাদ্রাসার মোট ১১ টি বোর্ডের অধীনে যেখানে প্রায় ১৩ লক্ষ ৩৭ হাজার ৯২৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছিলেন। আপনার আবগত রয়েছেন যে ২৬ শে নভেম্বর ২০২৩ তারিখে এইচএসসি পরীক্ষার রেজাল্টটি প্রকাশ হয়। সকল শিক্ষা বোর্ড হইতে প্রায় ১ লক্ষ ৬৫ হাজার ৭৭০ জন  শিক্ষার্থী জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। পাশাপাশি পরীক্ষার পাশের হার ছিল ৮৬.০৮ %।

গণপ্রজাতন্ত্রী এ সরকারের অধীনে প্রত্যেক বছর মেধাবী ছাত্রদেরকে বৃত্তি প্রদান করা হয় তার ভিত্তিতে এ বছরও সকল শিক্ষা বোর্ড মিলিয়ে প্রায় ১০ হাজার ৭০০ জন শিক্ষার্থীকে বৃত্ত প্রদান করা হবে। এদের মধ্যে মেধাবৃত্তি প্রায় ১৩০০ শিক্ষার্থী এবং সাধারণ বৃদ্ধি পাবেন প্রায় ৯৪০০ জন শিক্ষার্থী।

আরও দেখুন;- এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট ২০২৩ [দেখার নিয়ম

এইচএসসি বৃত্তির ফলাফল ২০২৩> কত টাকা করে পাবে?

শিক্ষা  মন্ত্রণালয় থেকে প্রকাশিত তথ্য অনুযায়ী এসএসসির বৃত্তির জন্য কোন আবেদন গ্রহণযোগ্য নয়। সরাসরি তারা রেজাল্টের উপর ভিত্তি করে মেধাবৃত্তী ও সাধারণ বৃত্তি প্রদান করে থাকেন। যেখানে উল্লেখ্য যে প্রতিমাসে মেধাবৃত্তির জন্য ৮২৫ টাকা করে প্রদান করা হবে এবং সাধারণ বৃত্তির জন্য ৩৭৫ টাকা করে দেওয়া হবে। যা মেধাবৃত্তি  শিক্ষার্থীদের জন্য বাৎসরিক ১৮০০ টাকা প্রদান এবং সাধারণ বৃত্তি শিক্ষার্থীদের জন্য বাৎসরিক ৭৫০ টাকা প্রদান করা হবে। এবং এই বৃত্তির টাকা যতদিন পড়াশোনা চলবে ততদিন পেতে থাকবেন।

HSC স্কলারশিপ রেজাল্ট ২০২৩ (কবে দিবে?)

hsc স্কলার্শিপ রেজাল্ট প্রকাশ করা হবে  অনলাইনের মাধ্যমে  পাশাপাশি প্রত্যেকটি বোর্ডের আলাদা আলাদা তালিকার মাধ্যমে।তার জন্যই  ২০২৩ এর যে সকল শিক্ষার্থীরা পি এ  ৫বা A+ সহ ভালো মার্কস নিয়ে উত্তীর্ণ হতে পেরেছেন তারা চিন্তিত রয়েছেন কবে নাগাদ প্রকাশ হবে এইচএসসি স্কলারশিপ রেজাল্ট। এই প্রশ্নের উত্তরে শিক্ষা মন্ত্রণালয়  উদ্বোধন কর্মকর্তা দের কাছ থেকে আমরা জানতে পেরেছি যে ২৪ শে ডিসেম্বর এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট প্রকাশ করা হবে। তার অল্প কিছুদিনের মধ্যেই প্রকাশিত হবে ২০২৩ এর এইচএসসি স্কলারশিপ রেজাল্ট যেখান থেকে আমরা ধারণা করতে পেরেছি যে ২০২৪ সালের জানুয়ারি মাসের ১ম অথবা ২য় সপ্তাহের মধ্যেই প্রকাশিত হতে যাচ্ছে  এইচএসসি স্কলারশিপ রেজাল্ট।

  এইচএসসি বৃত্তি রেজাল্ট ২০২৩ PDF (সকল বোর্ড)

আপনি যদি ২০২৩ এর এইচএসসি পরীক্ষার্থীরি হন এবং স্কলারশিপ বা বৃত্তি রেজাল্ট খোঁজ করে থাকেন তাহলে বলবে  সঠিক ওয়েবসাইটে উপস্থিত হয়েছেন। কেননা ৯ টি জেনারেল সহকারিগরি ও মাদ্রাসা মিলে মোট ১১টি শিক্ষা বোর্ডের বৃত্তির রেজাল্ট প্রকাশের লিংক সব পিডিএফ ডাউনলোড এর লিংক প্রকাশ করতে উপস্থিত হয়েছি। আপনার কাঙ্খিত কলারশিপ বা .ব্যক্তি রেজাল্ট চেক করতে আমাদের নিজের কিছু পদ্ধতি অনুসরণ করুন।

  • বৃত্তি রেজাল্ট দেখতে অফিশিয়াল ওয়েবসাইট www.educationboardresults.gov.bd প্রবেশ করুন।
  • HSC ফলাফল দেখতে ২০২৩ সাল নির্বাচন করুন।
  • এরপর আপনার রোল নম্বর রেজিস্ট্রেশন নাম্বার দিন।
  • এখান থেকেই HSC বৃত্তির ফলাফল ডাউনলোড করুন।

পাশাপাশি আমরা আমাদের ওয়েবসাইট দ্বারা এইচএসসি স্কলারশিপ বা বৃত্তি রেজাল্ট প্রকাশের সঙ্গে সঙ্গে ১১ টি  শিক্ষা বোর্ডের আলাদা আলাদা অফিশিয়াল লিঙ্ক তুলে ধরব আপনারা চাইলে এখান থেকে লিংক এর মাধ্যমে PDF আকারে ফলাফলটি দেখতে পারবেন।

 মন্তব্য

পরিশেষে আমরা যথাসাধ্য চেষ্টা করে উপরের অংশে তুলে ধরতে চেষ্টা করেছি ২০২৩ এর এইচএসসি বৃত্তির রেজাল্ট প্রকাশ সম্পর্কে। যেখানে কবে নাগাদ বৃত্তি রেজাল্ট প্রকাশ করা হবে এবং কিভাবে রেজাল্ট দেখতে পারবেন কত টাকা বৃত্তি প্রদান করা হবে সেসব বিষয়ে। পাশাপাশি সকল ধরনের চাকরির আপডেট খবরা-খবর সহ রেজাল্ট দেখতে আমাদের ওয়েবসাইটটি লগইন করুন।

Related Articles

Back to top button