Questions Solution

রাজশাহী বোর্ড এইচএসসি পৌরনীতি ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২৩ > ক খ গ ঘ সেট

রাজশাহী বোর্ড এইচএসসি পৌরনীতি ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২৩ > ক খ গ ঘ সেট

রাজশাহী বোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০২৩ এর এইচ এস সি পরীক্ষার সকল শিক্ষার্থীদের জন্য সুসংবাদ। পাশাপাশি নতুন একটি প্রশ্ন সমাধান সংক্রান্ত আর্টিকেল আপনাদেরকে স্বাগতম। আমরা উপস্থিত হয়েছি আজকে অনুষ্ঠিত এইচএসসি পৌরনীতি ও সুশাসন দ্বিতীয় পত্র পরীক্ষার প্রশ্ন সমাধান নিয়ে। যে কারণে রাজশাহী বোর্ডের অধীনে অনুষ্ঠিত সকল শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছেন তাদের জন্য আমাদের আজকের এই আর্টিকেলটা অনেক গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে।

এইচএসসি পৌরনীতি ও সুশাসন ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২৩ রাজশাহী বোর্ড

১৪ ই সেপ্টেম্বর ২০২৩ রোজ বৃহস্পতিবার সকাল ১০-০০ টা হতে দুপুর ১-০০ টা পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে এবারের এইচএসসি পরীক্ষা। মানবিক বিভাগের জন্য পৌরনীতি বিষয়ের পরীক্ষাটি অনুষ্ঠিত হয়েছিল যা রাজশাহী বিভাগ হতে প্রায় ১ লক্ষ ৫০ হাজার শিক্ষার্থীর অংশগ্রহণ করেন। যেখানে দুটি ক্যাটাগরিতে প্রশ্নপত্র প্রদান করা হয় নৈব্যত্তিক ও সৃজনশীল। উক্ত পরীক্ষা শেষে আমরা নৈবেত্তিক ও সৃজনশীল প্রশ্ন সমাধান ২০২৩ নিয়ে উপস্থিত হয়েছি।

আরও দেখুন;- 

HSC পৌরনীতি ও সুশাসন২য় পত্র প্রশ্ন উত্তর ২০২৩ ক খ গ ঘ সেট

এবারে জেনারেল ৯ টি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হয় এইচএসসি পরীক্ষা যার মধ্যে অন্যতম একটি শিক্ষা বোর্ড হচ্ছে রাজশাহী। যে শিক্ষা বোর্ডকে মাঝেমধ্যে শিক্ষানগর হিসাবে ধারণা করা হয়। রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হয়ে গেল পৌরনীতি দ্বিতীয় পত্র পরীক্ষা। যেখানে Mcq 30 টি প্রশ্ন ছিল এবং সৃজনশীল ৭ টি প্রশ্ন ছিল মোট ১০ নম্বরের মধ্যে অনুষ্ঠিত হয়। পরীক্ষা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে শিক্ষার্থীরা প্রশ্ন সমাধান খুঁজে বেড়াই। শুধুমাত্র তাদের জন্যই আমাদের আজকের এই আর্টিকেলটি।

রাজশাহী বোর্ড এইচএসসি পৌরনীতি ২য় পত্র এমসিকিউ প্রশ্ন সমাধান ২০২৩

আপনি কি রাজশাহী বোর্ডের অধীনে অনুষ্ঠিত আজকের পৌরনীতি দ্বিতীয় পত্র পরীক্ষার একজন শিক্ষার্থী? আপনে যদি পরীক্ষায় অংশগ্রহণ করেন তাহলে অবশ্যই প্রশ্ন সমাধান খুজতাছেন? যদি খুঁজে থাকেন তাহলে সঠিক স্থানে অবস্থান করতেছেন। কারণ আমরা আপনাদের কথা মাথায় রেখে এই অংশ হইতে আমাদের অভিজ্ঞ শিক্ষকমন্ডলী টিম দ্বারা বিভিন্ন নোট বই অন্যান্য ওয়েব সাইট থেকে সাহায্য নিয়ে ১০০% সঠিক নির্ভুল সমাধান পিডিএফ ফাইল আকারে প্রকাশ করেছি। আপনারা চাইলে এখান থেকে ডাউনলোড করুন।

HSC পৌরনীতি ২য় পত্র প্রশ্ন উত্তর মালা ২০২৩

১৭ ই আগস্ট ২০২৩ বাংলা প্রথম পত্র পরীক্ষার মাধ্যমে অনুষ্ঠিত হয়েছিল এবারের এইচএসসি পরীক্ষা। ইতিমধ্যেই বেশ কয়েকটি পরীক্ষা শেষ হয়েছে প্রায় শেষের পথে এসে পড়েছে এইচএসসি পরীক্ষা। যার উপর ভিত্তি করে আজকে অনুষ্ঠিত হয়েছিল পৌরনীতি দ্বিতীয় পত্রের পরীক্ষা।উক্ত পরীক্ষাটি নোটি জেনারেল শিক্ষা বোর্ডের অধীনে মানবিক বিভাগের জন্য অনুষ্ঠিত হয়। যার উপর ভিত্তি করে আমরা রাজশাহী বোর্ডের সহ সকল শিক্ষা বোর্ডের কোশ্চেন সলিউশন নিয়ে উপস্থিত হয়েছি।

চূড়ান্ত শব্দ

আশা করি আপনাদের পরীক্ষা অনেক সুন্দর হচ্ছে। একই সাথে আমাদের প্রশ্ন সমাধানটি পেয়ে আপনাদের উপকৃত হয়েছে বলে আশা করি। প্রশ্ন সমাধানে যদি কোন ভুল ত্রুটি থাকে তাহলে অবশ্যই জানিয়ে দিবেন আমরা তা সংশোধনের চেষ্টা করব। পাশাপাশি সকল বিষয়ে প্রশ্ন সমাধান সাজেশন সহ পরীক্ষার রেজাল্ট পেতে ওদের ওয়েবসাইটটি ভিজিট করুন।

Related Articles

Back to top button