Admit Cardরাজশাহী বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা

রাজশাহী বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা ২০২৩

রাজশাহী বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা ২০২৩

রাজশাহী বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা ২০২৪  সম্পর্কিত বিস্তারিত তথ্য জানুন। রাবি প্রথম বর্ষের স্নাতক সম্মান সম্মান ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক শিক্ষার্থীদের প্রত্যেকেই জানতে চান কোন বিশ্ব বিদ্যালয় বিষয় ভিত্তিক আসন কত? এর ফলে শিক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতি এবং কোন বিষয়ের উপরে ফোকাস দেওয়াটি উচিত সে বিষয়ে সচেতন ও প্রস্তুতি গ্রহণ করতে পারেন। তাই শিক্ষার্থীদের কথা ভেবে রাবি বিষয় ভিত্তিক আসন সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।

(রাবি)  রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৫৯ টি বিভাগ এবং দুটি ইন্সটিটিউট মিলে মোট ৬১ টি। সবগুলো মিলে সর্বমোট আসন সংখ্যা= ৪১৭৩ টি আসন রয়েছে। প্রতিবছর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এই আসন এর জন্য হাজারো শিক্ষার্থী ভর্তি যুদ্ধে অংশগ্রহণ করেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা ২০২৪

পূর্বে রাবিতে একাধিক ইউনিটি ভিত্তিক পরীক্ষা অনুষ্ঠিত হতো। পরীক্ষার এই সমস্যা সমাধানের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইউনিটগুলোকে সংক্ষিপ্ত করে ৩টি ইউনিট গঠন করেছেন। বর্তমানে এই তিনটি ইউনিটে ই পরীক্ষা অনুষ্ঠিত হয়। তাই যে সকল পরীক্ষার্থীরা তিনটি ইউনিটের কোন ইউনিটের কত seat quantity এই বিষয়ে সম্পর্কে যারা জানতে চান তারা সঠিক জায়গাতে এসেছেন। কারণ রাবি র আসন বিন্যাস সম্পর্কিত বিস্তারিত তথ্য এখানে দেওয়া হয়েছে। তাই আপনি যদি এডমিশন পরীক্ষার্থী হয়ে থাকেন এবং বিশ্ববিদ্যালয়ের আসন সম্পর্কে জানতে চান তাহলে আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

(রাজশাহী বিশ্ববিদ্যালয়) রাবি এ ইউনিট আসন সংখ্যা ২০২৩

রবি এ ইউনিটের কোন সাবজেক্টে কতটি আসন রয়েছে। এবং কোন সাবজেক্ট অনুযায়ী শিক্ষার্থীরা পছন্দ সাবজেক্ট দিলে ভর্তি হওয়ার সুযোগ থাকে সে বিষয়টি জানতে হলে আসন সংখ্যা রয়েছে কতটি তা জানা জরুরী। রাবি ভর্তি পরীক্ষায় যারা অংশগ্রহণ করতে চলেছেন এবং রাবি এই ইউনিটের আসন সংখ্যা জানতে চান তারা নিশ্চিন্তে থাকুন। কারণ এখান থেকে রাবি আসন সংখ্যা কোন ইউনিটে কতটি সেই সম্পর্কে পরিষ্কার তথ্য সংগ্রহ করতে পারবেন।

ইতিমধ্যে আমরা আপনাদের জানিয়েছে যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মোট আসন সংখ্যা রয়েছে ৪১৭৩ টি। ৪১৭৩ টি আসনের মধ্যে এ ইউনিট (মানবিক বিভাগ) – এর আসন সংখ্যা হল ২০১৯ টি। এই ইউনিটে যে সকল শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করবেন তারা ২০১৯ টি আসনের জন্য একে অপরের সাথে ভর্তি পরীক্ষায় লড়াই করবেন।

রাবি খ ইউনিট আসন সংখ্যা ২০২৪

আপনারা জানেন যে খ ইউনিট হল বাণিজ্য বিভাগ। বি ইউনিটে ভর্তি পরীক্ষার জন্য যারা প্রস্তুতি গ্রহণ করছেন তারা অনেকেই জানতে চান বি ইউনিটের আসন সংখ্যা সম্পর্কে। রাবি বি ইউনিট এ কতটি আসন রয়েছে? কারণ শিক্ষার্থীরা যদি ইউনিটের আসন সম্পর্কে না জানেন তাহলে পরীক্ষার প্রস্তুতি ভালো হবে নেওয়া যায় না। তাই সকল শিক্ষার্থীদের বি ইউনিটের আসন সংখ্যা সম্পর্কে জানুন।

মোট আসন সংখ্যা ৪১৭৩ টি এবং এর মধ্যে এই ইউনিটের আসন সংখ্যা সম্পর্কে উপরেই জানানো হয়েছে। বি ইউনিটের আসন সংখ্যা হল মোট ৫৬০ টি। বাণিজ্য বিভাগে যেসকল শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছেন তারা পাশের ৫৬০ টি আসনের মধ্যে এক একটি আসনের জন্য একে অপরের সঙ্গে পরীক্ষায় প্রতিদ্বন্দ্বী হবেন। 

 রাবি সি ইউনিট আসন সংখ্যা ২০২২-২৪

রাবি আসন সম্পর্কে যে সকল ছাত্র-ছাত্রীরা জেনে নিতে চান তারা সঠিক জায়গায় এসেছেন। ২০২২-২৩ ভর্তি সেশনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আসন কতটি এই বিষয় সম্পর্কে জানারা জানেন না তারা এখানে সি ইউনিটের আসন সংখ্যা জেনে নিতে পারবেন। কারণ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটি ইউনিটের আসন সংখ্যা সম্পর্কে আমরা এখানে বিস্তারিত আলোচনা করেছি। তাই আপনি যদি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আসন কতটি? তা না জানেন তাহলে এখান থেকে প্রত্যেকটি ইউনিটের জন্য সম্পূর্ণ তথ্য সংগ্রহ করতে পারবেন।

রাবি ৪১৭৩ টি আসনের মধ্যে সি ইউনিট আসন রয়েছে ১৫৯৪ টি। বি ইউনিটে ১৫৯৪ টি আসনের জন্য প্রত্যেক শিক্ষার্থী এক একটি আসনের জন্য পরীক্ষায় অংশগ্রহণ করবেন। 

রাবি এ, বি, সি ইউনিট আসন সংখ্যা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটি ইউনিটের আসন সম্পর্কে এখানে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। যে সকল শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার স্বপ্ন দেখছেন বিশেষ করে রাজশাহী বিশ্ববিদ্যালয়। এবং রাবি আসন সংখ্যা সম্পর্কে জানতেন চান। এই আর্টিকেলটি তাদের জন্য অত্যন্ত উপকারী হবে। তাই আপনি যদি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার স্বপ্ন দেখেন। এবং আসন সংখ্যা সম্পর্কে জানতে চান তাহলে এখান থেকে খুব সহজেই আপনাদের ভর্তি পরীক্ষার জন্য রাবি আসন সম্পর্কে জেনে নিতে পারবেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় যে সকল শিক্ষার্থীর অংশগ্রহণ করেছেন তারা কোন কোন ইউনিটের জন্য কতগুলো সিট বরাদ্দ পাবেন সে বিষয় সম্পর্কিত তথ্য এখানে উপস্থাপন করেছি। আশা করি সকল ভর্তির কিছু শিক্ষার্থীরা তাদের যেকোনো ইউনিটের ভর্তি সংক্রান্ত সকল তথ্য এখান থেকে সংগ্রহ করতে পারবেন এবং কোন ইউনিটে কতটি আসন রয়েছে সেই আসন সম্পর্কিত সকল সঠিক তথ্যগুলো এখান থেকে জানতে পারবেন। তাই আপনি যদি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার্থী হয়ে থাকেন এবং আসন সম্পর্কিত তথ্য জানতে চান তাহলে অবশ্যই এখান থেকে তাৎক্ষণিক জেনে নিন

আশা করি আপনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আসন সম্পর্কে বিস্তারিত তথ্য এখান থেকে সংগ্রহ করতে পেরেছেন। এছাড়াও বিশ্ববিদ্যালয় ভর্তি সম্পর্কিত তথ্য জেনে নিতে আমাদের ওয়েবসাইটের সঙ্গে থাকুন।

Related Articles

Back to top button