job

বাংলাদেশ ব্যাংক পরীক্ষার আসন বিন্যাস ২০২৩ ও সময়সূচী

বাংলাদেশ ব্যাংক পরীক্ষার আসন বিন্যাস ২০২৩ ও সময়সূচী

বাংলাদেশ ব্যাংক পরীক্ষার আসন বিন্যাস ২০২৩ এখান থেকে দেখুন।  ১৭ অক্টোবর ২০২৩ তারিখ বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন পরীক্ষার কেন্দ্র তালিকা সহ পিডিএফ ফাইল আপলোড করা হয়েছে। কারণ আপনারা জানেন যে বাংলাদেশ ব্যাংকের নিয়োগ পরীক্ষা আগামী ২০ অক্টোবর ২০২৩ তারিখে অনুষ্ঠিত হতে যাচ্ছে্। বাংলাদেশ ব্যাংকের অধীনে যে সকল প্রার্থীরা উত্তর পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করছেন তাদের জন্য সুখবর। যারা অক্টোবর মাসে পরিচয় অংশগ্রহণ করতে যাচ্ছেন তাদের পরীক্ষা কেন্দ্র এবং আসনসহ সকল বিস্তারিত তথ্য নিয়ে আজকের আর্টিকেল প্রকাশ করা হলো। পরীক্ষার্থীরা যারা তাদের প্রয়োজনীয় তথ্য অনুসন্ধান করছেন তারা এই আর্টিকেল এর মাধ্যমে বিভিন্ন তথ্যগুলো সংগ্রহ করতে পারবেন। তাই আর দেরি না করে মনোযোগ সহকারে পুরো আর্টিকেলটি পড়ে আপনার প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করুন। এবং পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করুন।

বাংলাদেশ ব্যাংক পরীক্ষার আসন বিন্যাস ২০২৩

AD বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক পদে নিয়োগের উদ্দেশ্যে অনুষ্ঠিয়া প্রিলিমিনারি টেস্ট এর কেন্দ্র তালিকা এবং আসন বিন্যাস সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে আজ ১৭ অক্টোবর ২০২৩ তারিখ দুপুরে। সহকারী পরিচালক পদে নিয়োগের লক্ষ্যে 30 মে ২০২৩ তারিখ প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি নং 18/২০২৩ এর সাথে অনলাইনে আবেদনকারী প্রার্থী গনের মধ্যে হইতে যারা প্রবেশপত্র সংগ্রহ করেনি তারা অনলাইনের মাধ্যমে সংগ্রহ করতে পারবেন. কিভাবে করবেন এ বিষয় নিয়ে বিস্তারিত তথ্য এখানে আলোচনা করা হয়েছে. প্রবেশপত্র সংগ্রহের জন্য প্রার্থীদের (Job ID:265) এই আইডি নম্বর অনুযায়ী অনলাইন থেকে প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন. এখানে আমরা পরীক্ষার আসন বিন্যাস এবং প্রবেশপত্র সংগ্রহের সকল তথ্যগুলো আলোচনা করব। আশা করি প্রার্থীরা খুব সহজে তাদের সকল তথ্যগুলো এখান থেকে সংগ্রহ করে নিতে পারবেন।

বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক পদের আসন বিন্যাস পিডিএফ

সহকারী পরিচালক পরীক্ষায় অংশগ্রহণের জন্য বাংলাদেশের বিভিন্ন অঞ্চল হতে হাজার হাজার শিক্ষার্থীরা আবেদন করেছেন। যারা উক্ত পরীক্ষায় অংশগ্রহণ করবেন বলে আবেদন করেছেন তাদের প্রয়োজনীয় তথ্য ইতিমধ্যে অনলাইনে মাধ্যমে প্রকাশ করেছে কর্তৃপক্ষ। কিন্তু এ বিষয়ে সম্পর্কে জানা তথ্য সংগ্রহ করতে পারেননি অথবা অনেকেই তথ্য সংগ্রহ করতে যাচ্ছেন তারা আমাদের ওয়েবসাইট থেকে খুব সহজেই আপনাদের পিডিএফ ফাইলসহ তথ্যগুলো সংগ্রহ করতে পারবেন। কারণ প্রয়োজনে তথ্যসহ আমাদের ওয়েব সাইটে সকল প্রকাশ করা হয় তাই আর দেরি না করে এখান থেকে আপনাদের তথ্যসহ বিস্তারিত জেনে নিতে পারেন। এবং আসন বিন্যাস সংক্রান্ত পিডিএফটি এখানে প্রকাশ করা হলো।

বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক পদের প্রবেশপত্র ২০২৩

সহকারী পরিচালক পদে যারা অনলাইন এর মাধ্যমে আবেদন করেছেন। তারা অনেকেই অনলাইন থেকে প্রবেশপত্র সংগ্রহের বিষয়টি জানতে চান। কিন্তু এ বিষয়ে সম্পর্কে তারা সঠিক তথ্য না থাকার কারণে সঠিক সময়ে প্রবেশপত্রটি সংগ্রহ করতে পারেনা। অথবা ওয়েবসাইটের ব্যস্ততার কারণে অনেক সময় আপনারা সঠিক ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন না। এজন্য আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনাদের প্রবেশপত্র সংগ্রহের নিয়ম নীতি এবং অন্যান্য তথ্য আলোচনা করব। যাতে সকল প্রার্থীরা তাদের প্রয়োজনীয় তথ্যগুলো কয়েক মুহূর্তের মধ্যেই সংগ্রহ করতে পারেন। তাই আর দেরি না করে চলুন জেনে নেওয়া যাক বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহের নিয়ম এবং আসন বিন্যাস সংক্রান্ত তথ্য।

বাংলাদেশ ব্যাংক নিয়োগ পরীক্ষার আসন সংখ্যা ও সময়সূচি

AD (সরকারি পরিচালক) পদে বিভিন্ন অঞ্চল থেকে প্রায় ১ লক্ষ ৮১ হাজার ১১৫ জন প্রার্থী পরীক্ষার জন্য আবেদন করেছেন। সহকারী পরিচালক পদে যারা অনলাইনের মাধ্যমে আবেদন করেছেন তাদের আসন ১ লক্ষ ৮১ হাজার ১১৫ টি। নিয়োগ পরীক্ষায় যারা অনলাইন এর মাধ্যমে আবেদন করেছিলেন তারা একে অপরের বিপক্ষ হয়ে পরীক্ষায় অংশগ্রহণ করবেন। এদের মধ্যে থেকে যারা ভালো ফলাফল করবেন তারা মেধা তালিকায় আসতে পারবেন। এবং পরবর্তীতে মৌখিক পরীক্ষার মাধ্যমে তাদের নির্বাচন করা হবে। এবং বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক পরীক্ষার জন্য যারা আবেদন করেছিলেন তাদের পরীক্ষাটি ৬৬ টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। তাই অবশ্যই আপনাকে পরীক্ষার আসন বিন্যাস দেখে নিতে হবে। তা না হলে আপনি সঠিক সময়ে আপনার নির্দিষ্ট কেন্দ্রীয় উপস্থিত হতে পারবেন না।

BB-AD-Preli-Seat-Plan-2023-Page-1

সহকারী পরিচালক AD নিয়োগ পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড ২০২৩

অনলাইন এর মাধ্যমে প্রবেশপত্র সংগ্রহ করা তেমন কঠিন কোন বিষয় নয়। কিন্তু অনেক সময় প্রার্থীরা তাদের প্রয়োজনীয় তথ্যের কারণে অনলাইন থেকে সংগ্রহ করতে পারেন না। অথবা সঠিক ওয়েব সাইটে প্রবেশ না করতে পেরে তারা এডমিট কার্ড সংগ্রহ করতে পারেন না। তাই যারা অনলাইনের মাধ্যমে আবেদন করতে চাচ্ছেন তাদের বলছি, কিভাবে আপনারা প্রবেশপত্র অনলাইন থেকে সংগ্রহ করবেন সে বিষয়ে তথ্য এখান থেকে ডাউনলোড করতে পারবেন। কারণ অনলাইন থেকে প্রবেশ ফটো ডাউনলোড করার নিয়ম বিস্তারিত এখানে প্রকাশ করা হয়েছে। তাই আপনি যদি উক্ত পরীক্ষার একজন প্রার্থী হয়ে থাকেন এবং প্রবেশপত্র সংগ্রহ করতে চান। তাহলে এখান থেকে আপনার প্রবেশপত্রটি সংগ্রহ করতে পারেন।

  • প্রথমে আপনাকে অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে
  • অফিসিয়াল ওয়েবসাইটে যেতে লিংকটি ব্যবহার করুন
  • https://erecruitment.bb.org.bd/
  • এখানে ক্লিক করুন
  • এবার এডমিট কার্ড অপশনে যান
  • আপনার জব ট্রেকিং নম্বর প্রদান করুন
  • পাসওয়ার্ড প্রদান করুন
  • এবং প্রবেশপত্র সংগ্রহ করে নিন

বাংলাদেশ ব্যাংক ২০২৩ নিয়োগ পরীক্ষার আসন বিন্যাস পিডিএফ

আজ 17 অক্টোবর বাংলাদেশ ব্যাংকের নিয়ন্ত্রণাধীন AD পরীক্ষার আসন বিন্যাস তথ্য প্রকাশ করেছে। যারা এখনো এই তথ্যগুলো সংগ্রহ করতে পারেনি তারা কিভাবে সংগ্রহ করবেন সে বিষয়ে সম্পর্কে বলে দেই। অথবা আপনারা আমাদের ওয়েব সাইটে প্রবেশ করে আপনার তথ্যগুলো সংগ্রহ করতে পারবেন। কিন্তু কিভাবে করবেন এ বিষয় সম্পর্কে যদি আপনি না জেনে থাকেন তাহলে তো কোন মতেই আপনার পক্ষে প্রবেশপত্র অথবা আসন বিন্যাস সংগ্রহ করা সম্ভব নয়। আপনি যদি চান তাহলে খুব সহজে আপনাদের প্রয়োজনীয় তথ্য এখান থেকে সংগ্রহ করতে পারেন। তাই কিভাবে পিডিএফ ফাইলটি সংগ্রহ করবেন তা দেখতে নিচে দেওয়া তথ্য অনুযায়ী পরবর্তী ধাপগুলো অনুসরণ করুন।

    • প্রথমে বাংলাদেশ ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে যান
    • অফিশিয়াল ওয়েব সাইটে যেতে এখানে ক্লিক করুন
    • erecruitment.bb.org.bd
    • নোটিশ বোর্ডে যান
    • এবং পরীক্ষার আসন বিন্যাস দেখে নিন

BB-AD-Preli-Seat-Plan-2023-Page-2

বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক পরীক্ষায় অংশগ্রহণের কিছু শর্তাবলী

সকল প্রার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছেন তাদের অবশ্যই কিছু নিয়ম অনুসরণ করতে হবে। তা না হলে কোন প্রার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না। এজন্য যে সকল বিষয়গুলো আপনাদের মাথায় রাখতে হবে তা নিম্নরূপ কিছু সংক্ষেপে দেওয়া হল। পরীক্ষায় অংশগ্রহণের পূর্বে অবশ্যই এই বিষয়গুলো একটু দেখে নেবেন।

    • প্রবেশপত্র ব্যতীত কোন প্রার্থীকে পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না। পরীক্ষার কেন্দ্রে প্রবেশপত্র ব্যতীত যেকোনো কাগজপত্র বই মোবাইল ফোন ক্যালকুলেটর স্মার্ট ওয়াচ সব ধরনের ইলেকট্রিক ডিভাইস, ব্যাংক/ক্রেডিট কার্ড সাদৃশ্য কোন ডিভাইস গহনা ব্রেসলেট ও ব্যাগ আনা সম্পূর্ণ নিষেধ।
    • পরীক্ষার সময় পরীক্ষার্থীরা কানের ওপর কোন আবরণ রাখতে পারবেন না, উভয় কান দৃশ্যমান রাখতে হবে। কোন ধরনের নিষিদ্ধ সামগ্রী নিয়ে কেন্দ্রে প্রবেশ করা যাবে না।
    • প্রার্থীকে ৬ ডিজিট এর পূর্ণাঙ্গ রোল নম্বর যথাযথ মিলিয়ে পরীক্ষার কক্ষে প্রবেশ করার পরামর্শ প্রদান করা হচ্ছে।
    • ইতোপূর্বে প্রবেশপত্র ডাউনলোড গাড়ি প্রার্থীগণ আগামী ১৮ অক্টোবর ২০২৩ তারিখ থেকে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট হতে প্রয়োজনীয় ডুপ্লিকেট প্রবেশপত্র ডাউনলোড করার সুযোগ পাবেন। নতুন ভাবে কোন পার্ট থেকে প্রবেশপত্র ইস্যু করা হবে না। পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রার্থীদেরকে কোন প্রকার টিএ ডিএ প্রদান করা হবে না।
    • কোন প্রার্থী লেখক অথবা কানে কোন ধরনের হেয়ারিং এইট ব্যবহার করার প্রয়োজন হলে সরকারি হাসপাতালের বিশেষজ্ঞ ডাক্তারের সুপারিশসহ ১৮ অক্টোবর ২০২৩ তারিখের মধ্যে পরিচালক হিউম্যান রিসার্চ ডিপার্টমেন্ট ১ বরাবর আবেদন করতে হবে।

Related Articles

Back to top button