Questions Solution

প্রাইমারি সহকারী শিক্ষক পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩ [১ম ধাপের Mcq প্রশ্ন উত্তর PDF]

প্রাইমারি সহকারী শিক্ষক পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩ [১ম ধাপের Mcq প্রশ্ন উত্তর PDF]

প্রাইমারি সহকারী শিক্ষক পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩PDF>বিসমিল্লাহির রহমানির রাহিম প্রাথমিক বিদ্যালয় এর সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩। আর্টিকেলে সকলকে স্বাগতম। আজকে আর্টিকেলের আলোচনার কেন্দ্রবিন্দু হতে চলেছে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক এমসিকিউ পরীক্ষার প্রত্যেকটি প্রশ্নের প্রশ্নপত্র সহ ও সঠিক উত্তর। আপনারা যারা ২০২৩ এর প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রার্থী এবং এমসিকিউ পরীক্ষা অংশগ্রহণ করেছেন। শুধুমাত্র তাদের জন্য আমাদের আজকের এই আর্টিকেলটি অনেক গুরুত্বপূর্ণ হতে চলেছে।

প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক প্রশ্ন সমাধান ২০২৩

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের (পিইডিপি-৪) আওতায় প্রাক-প্রাথমিক শ্রেণীর জন্য রাজস্ব ভুক্ত সহকারী শিক্ষক শূন্য পদে ২০১৫ সালের ১৩ তম গেট ভক্ত বেতন স্কেল অনুযায়ী অস্থায়ীভাবে নিয়োগের জন্য রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের শিক্ষার্থীদের জন্য ১০ই মার্চ ২০২৩ তারিখে দক্ষ জনবল নিয়োগ এর উদ্দেশ্যে একটি বিশাল বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। বিজ্ঞপ্তি প্রকাশের পর ৩ টি বিভাগের প্রায় তিন লক্ষ অধিক শিক্ষার্থী সহকারীশিক্ষক পদে চাকরির আশায় আবেদন করেন। আবেদন শেষে আজ অনুষ্ঠিত হয়েছিল mcq আকারের পরীক্ষা।

 আরও দেখুন;-

প্রাইমারি সহকারী শিক্ষক পরীক্ষার প্রশ্ন উত্তর ২০২৩

রংপুর বরিশাল ও সিলেট বিভাগ সহ ১৮ টি জেলা নিয়ে মোট ৫৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠান কেন্দ্র মিলে আজ অর্থাৎ ৮ই ডিসেম্বর ২০২৩ রোজ শুক্রবার সকাল ১০-০০ ঘটিকা হইতে বেলা ১১-০০ টা পর্যন্ত অনুষ্ঠিত হয়েছিল প্রাইমারি সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা। উক্ত পরীক্ষাটি প্রশ্নপত্র প্রদান করা হয়েছিল বাংলা-২০,ইংরেজি-২০,গণিত-২০ ও সাধারণ জ্ঞান-২০  সর্বমোট ৮০ নাম্বারের মধ্যে। যেখানে প্রত্যেকটি  মান ছিল ১ নম্বর করে। পরীক্ষা শেষে আমরা  একটি একটি করে প্রত্যেকটি প্রশ্নের সঠিক উত্তর নিয়ে উপস্থিত হয়েছি এখান থেকে তা ডাউনলোড করুন।

 প্রাথমিক সহকারী শিক্ষক Mcq প্রশ্ন সমাধান ২০২৩ pdf

৩ লক্ষ ৬০ হাজার ৬৯৭ জন প্রার্থী নিয়ে ৮ই ডিসেম্বর ২০২৩ এর অনুষ্ঠিত হয়েছে প্রাথমিক সহকারী শিক্ষক এমসিকিউ আকারের (১ম ধাপের) পরীক্ষা যেখানে প্রত্যেকটি প্রশ্নের মান ছিল ১ নম্বর করে মোট ৮০টি প্রশ্ন ছিল। পাশাপাশি নেগেটিভ মার্কিং ছিল যেখানে ১ টি প্রশ্নের উত্তর ভুলে হলে ০.২৫% নম্বর কাটা হয়। অর্থাৎ  চারটি mcq প্রশ্ন উত্তর ভুল হলে ১ নাম্বার কাটা যাবে। যে কারণেই আমরা আপনাদের সুবিধার্থেই পরীক্ষা শেষে প্রশ্নপত্র সংগ্রহ করে প্রত্যেকটি প্রশ্নের উত্তরগুলো আমরা আমাদের অভিজ্ঞ শিক্ষকমন্ডলী টিম দ্বারা বিভিন্ন নোট বই, টেক্সট বই সহ অন্যান্য ওয়েবসাইট থেকে সংগ্রহ করে ১০০% সঠিক ও নির্ভুলভাবে পিডিএফ ফাইল আকারে প্রকাশ করেছি।

উপসংহার

২০২৩ সালের প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান। আমরা আমাদের যথাসাধ্য চেষ্টা করে সঠিক ও নির্ভুলভাবে তুলে ধরার চেষ্টা করেছি। আশা করি প্রতিটি প্রশ্নের উত্তর সঠিক হয়েছে যদি কোন উত্তর ভুল ত্রুটি হয় তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্ট বক্সে জানিয়ে দিন আমরা তা সঠিক করার চেষ্টা  করব। পাশাপাশি সকল চাকরি নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান রেজাল্ট নিয়োগ বিজ্ঞপ্তি ও সময়সূচি পেতে আমাদের ওয়েবসাইটটি লগইন করুন

Related Articles

Back to top button