job

নবম শ্রেণির নতুন বই ২০২৪

নবম শ্রেণির নতুন বই ২০২৪

নবম শ্রেণির নতুন বই ২০২৪ কেমন হবে? সকল শিক্ষার্থী বন্ধুদের জানাই শুভেচ্ছা ও অভিনন্দন। আবারও নতুন একটি বিষয় নিয়ে আপনাদের সামনে চলে এলাম। আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনি শিক্ষা চাকরি বিষয়ক সকল তথ্য সংগ্রহ করতে পারবেন। আপনি যে বিষয়টি হয়তো জানতে চাচ্ছেন যে নবম শ্রেণীতে নতুন কি কারিকুলামে কি বিষয়ক তথ্য যোগ হতে যাচ্ছে। এই তথ্য জানতে অনেকেই তাদের ২০২৪ সালের বই গুলো কেমন হবে এ নিয়ে চিন্তিত। আপনারা যারা ২৪ সালের বইটি কেমন হবে বা এ বিষয়ে সম্পর্কে জানতে চাচ্ছেন তারা সঠিক ওয়েব সাইটে এসেছেন। কারণ আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনি বই সংক্রান্ত সকল তথ্য সংগ্রহ করতে পারবেন।  ২০২৪ সালের nctb কর্তৃক নির্ধারিত বই গুলোর পিডিএফ ভার্শন আপনারা আমাদের ওয়েবসাইট থেকে পাবেন।

নবম শ্রেণির নতুন বই ২০২৪

আজকের এই পোস্টে আমি আপনাদের সামনে যে বিষয় নিয়ে আলোচনা করব তাহলে নতুন কারিকুলামে নতুন বই গুলো কেমন হবে। আজকের আর্টিকেলে ২০২৪ সালের বই এর পিডিএফ ফাইলগুলো আমাদের ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করব। আশা করি আপনি যদি এ বিষয়ে সম্পর্কিত তথ্য জানতে চান তাহলে খুব সহজে তা সংগ্রহ করতে পারবেন। তাই পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইটের সঙ্গে থাকবেন এবং আপনার বন্ধুদের সঙ্গে পোস্টটি শেয়ার করবেন। তাই বই সম্পর্কিত পিডিএফ ফাইল এবং অন্যান্য বিষয় সম্পর্কে জানতে পুরো আর্টিকেলটি সুন্দরভাবে পড়ুন।

নবম  ও দশম শ্রেণীর নতুন কারিকুলাম ২০২৪

সুপ্রিয় শিক্ষার্থী, আপনারা সবাই এর মধ্যেই জেনে গেছেন যে ২০২৪ সালের নতুন কারিকুলাম  নবম-দশম শ্রেণীর বই প্রকাশ করা হবে। এবং এই বইগুলোতে যে বিষয়গুলো থাকছে না তা বিভাগ। আগে নবম দশম শ্রেণীর বইতে সাইন্স আর্টস কমার্স এই তিনটি ভাগে বিভক্ত থাকতো। কিন্তু বর্তমানে এই বইয়ে এই তিনটি ভাগ থাকছে না।

কিন্তু ২০২৪ সালে থেকেই এই বিভাগ পরিবর্তন করে যা করা হচ্ছে তা হলো একই বইয়ে সকল বিষয় থাকবে। সবাইকে একই বই পড়তে হবে এবং তাদের বিভাগ পরিবর্তন হবে না। তাই নবম দশম শ্রেণীতে পূর্বের মতো আলাদা আলাদা বই পড়ার প্রয়োজন পড়বে না। সকল শিক্ষার্থীদের জন্য একই বই থাকছে।

তাই নবম দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য বর্তমানে যে বই দেওয়া হয়েছে সেই বই আর থাকছে না। তাদের জন্য নতুন বই প্রদান করা হবে। এবং এই নবম দশম শ্রেণীর বইগুলো বর্তমানে বাজারে পাওয়া যাবে না। তবে বাজারে পাওয়া না গেলেও আপনারা পিডিএফ ফাইল অনলাইনের মাধ্যমে সংগ্রহ করতে পারবেন। বইগুলো দেখে আপনি ধারণা নিতে পারবেন নবম দশম শ্রেণীর বই গুলো কেমন হবে? আমাদের ওয়েবসাইটে বইয়ের পিডিএফ ফাইলটি আপলোড করা হয়েছে। আপনি চাইলে খুব সহজেই এই পিডিএফ ফাইলটি সংগ্রহ করতে পারেন। নবম দশম শ্রেণীর বই গুলো কেমন হচ্ছে বা কি কি বই থাকছে তা দেখুন।

নতুন কারিকুলামে নবম দশম শ্রেণীর বই এর তালিকা

ইতিমধ্যে আপনারা জানেন যে, পূর্বের মতো বইগুলো আর থাকছে না। এখন একই বই সকল শিক্ষার্থী পড়বে। সেজন্য নতুন সাবজেক্ট অনুযায়ী বই প্রকাশ করা হবে। যারা এ বিষয়ে সম্পর্কে জানেন না তারা নিজে তথ্য গুলো দেখে নিতে পারেন। মোট দশটি বিষয় থাকবে। এবং এই দশটি বিষয়ে সকল শিক্ষার্থীরা পড়বে। কিন্তু কোন কোন বিষয়ে এবং বিষয়ের নাম কি? এ বিষয়ে অনেকেই জিজ্ঞাসা করছেন। যারা এ বিষয় সম্পর্কে জানেন না তারা নিচের শক্তি দেখতে পারেন। এখানে ক্রমিক নম্বর অনুযায়ী সুন্দরভাবে বইগুলো সাজানো হয়েছে। আপনি চাইলে খুব সুন্দর ভাবে এই বইগুলো সংগ্রহ করতে পারবেন অফিশিয়াল ওয়েবসাইট অথবা আমাদের ওয়েবসাইট থেকে।

1 বাংলা
2 ইংরেজি
3 বিজ্ঞান অনুশীলনী
4 বিজ্ঞান অনুসন্ধানী
5 গণিত
6 স্বাস্থ্য সুরক্ষা
7 শিল্প ও সংস্কৃতি
8 ইসলাম শিক্ষা
9 ডিজিটাল প্রযুক্তি
10 জীবন জীবিকা

নবম শ্রেণীর সকল পিডিএফ বই ডাউনলোড

২০২৪ সালে এই কারিকুলাম অনুযায়ী বই প্রদান করা হবে শিক্ষার্থীদের। এবং নবম শ্রেণীতে শিক্ষার্থীরা যে বই পড়বে সেই বইয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এটি বলতে বোঝানো হচ্ছে নবম শ্রেণীর সিলেবাস থাকবে আলাদা এবং দশম শ্রেণীর সিলেবাস থাকবে আলাদা। সেই অনুযায়ী শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করবে। পূর্বের মতো দুই বছর পর পূর্ণ সিলেবাসে পরীক্ষা হবে না। প্রতি বছরের সিলেবাসে শিক্ষার্থীরা পরীক্ষা দেবে। তাই দশম শ্রেণীতে যারা পড়বে তারা ওই বছরের সিলেবাস অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করবে।

যারা বই সম্পর্কিত তথ্য জানতে চাচ্ছেন অথবা বই কেমন হবে বিষয়ে জানতে চাচ্ছেন তারা বইটির পিডিএফ সংগ্রহ করতে পারেন। নিচে দেওয়া লিংকে ক্লিক করে সকল বইয়ের পিডিএফ টি সংগ্রহ করতে পারবেন। তাই আর দেরি না করে আপনি এখান থেকে আপনার বইয়ের ভিডিওটি সংগ্রহ করে নিন।

বাংলা PDF
ইংরেজি PDF
বিজ্ঞান অনুশীলনী PDF
বিজ্ঞান অনুসন্ধানী PDF
গণিত PDF
স্বাস্থ্য সুরক্ষা PDF
শিল্প ও সংস্কৃতি PDF
ইসলাম শিক্ষা PDF
ডিজিটাল প্রযুক্তি PDF
জীবন জীবিকা PDF

 

Related Articles

Back to top button