Questions Solution

ঢাকা বোর্ড এসএসসি বাংলাদেশের ও বিশ্বপরিচয় প্রশ্ন উত্তর ২০২৪ [১০০% সঠিক প্রশ্ন সমাধান]

ঢাকা বোর্ড এসএসসি বাংলাদেশের ও বিশ্বপরিচয় প্রশ্ন উত্তর ২০২৪ [১০০% সঠিক প্রশ্ন সমাধান]

বরাবরের মতো হাজির হলাম আপনাদের মাঝে নতুন একটি প্রশ্ন সমাধান সংক্রান্ত নিবন্ধন নিয়ে। আমাদের আজকে নিবন্ধনের আলোচ্য বিষয় ঢাকা বোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০২৪ এর এসএসসি বাংলাদেশ ও বিশ্বপরিচয় পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩। আপনারা যারা ঢাকা বোর্ডের অধীনে অনুষ্ঠিত বাংলাদেশ ও বিশ্বপরিচয় পরীক্ষার অংশ গ্রহণ করেছেন তাদের জন্য সুসংবাদ। কারণ আমরা আজকে অনুষ্ঠিত পরীক্ষা শেষে ক খ গ ঘ প্রশ্ন উত্তর প্রকাশ করতে চলেছি। আপনারা যারা ঢাকা বোর্ডের অধীনে অনুষ্ঠিত আজকের পরীক্ষার প্রার্থীসহ আত্মীয়-স্বজন রয়েছেন তাদের জন্য আমাদের আজকের এই গুরুত্বপূর্ণ হতে চলেছে।

এসএসসি বাংলাদেশে ও বিশ্বপরিচয় পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৪ ঢাকা বোর্ড

২৩শে মে ২০২৪ রোজ মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের পরীক্ষা। উক্ত পরীক্ষাটি শুধুমাত্র বিজ্ঞান বিভাগের জন্য। পরীক্ষাটি সকাল ১০-০০ টায় ঢাকা অনুষ্ঠিত হয়ে ৩ ঘন্টা যাবত পরীক্ষা চালিয়ে দুপুরে১-০০ টাই শেষ হয়। উত্তর পরীক্ষায় সংক্ষিপ্ত সিলেবাস আকারে ১০০ নম্বরের মধ্যে অনুষ্ঠিত হয়েছিল। যেখানে দুইটি ভাগে বিভক্ত করে প্রশ্নপত্র প্রদান করা হয় প্রথমত সৃজনশীল তথা রচনা মূলক এবং দ্বিতীয়ত mcq বা নৈব্যক্তিক। প্রশ্নের উত্তর দেওয়ার জন্য ২ ঘন্টা ৩০ মিনিট সময় দেওয়া হয়েছিল ৭ টি প্রশ্নের উত্তর দিতে হয় তার জন্য ৭০ নম্বর বরাদ্দ ছিল। দ্বিতীয় ধাপে এমসিকিউ ৩০ টি প্রশ্নের উত্তর দেওয়ার জন্য প্রশ্নপত্র প্রদান করা হয়েছিল কিন্তু প্রত্যেকটি প্রশ্নের মানে ১ নম্বর করে ছিল এবং অংশের প্রশ্নের উত্তর দেওয়ার জন্য ৩০ মিনিট সময় বারোদা ছিল। যেখানে পরীক্ষা শেষে ঢাকা বোর্ডের অধীনে প্রার্থীরা প্রশ্ন সমাধান চেয়ে থাকেন। যার জন্যই আমরা এ পর্যায়ে উপস্থিত হয়েছি বাংলাদেশের বিশ্বপরিচয় পরীক্ষার প্রশ্ন সমাধান নিয়ে।

আরও দেখুন;-

Dhaka Board SSC Bangladesh & Global Studies Question Solution 2023 [ক,খ,গ,ঘ সেট Mcq answer]

আজকের এসএসসি বাংলাদেশ ও বিশ্বপরিচয় পরীক্ষার প্রশ্ন ও উত্তর ২০২৩

SSC BGS Exam Question Answers 2023 [Dhaka & all board questions Solve]

SSC Bangladesh and Global Studies Question Solution 2023 [ক, খ, গ, ঘ সেট MCQ Answer]

ঢাকা বোর্ড এসএসসি বাংলাদেশের বিশ্বপরিচয় এমসিকিউ প্রশ্ন উত্তর ২০২৪

সংক্ষিপ্ত সিলেবাস আকারে এবারের অনুষ্ঠিত পরীক্ষাটি পূর্ণ নম্বরের মধ্যেই অনুষ্ঠিত হয় যেখানে ১০০ নম্বর বরাদ্দ ছিল। এমসিকিউ প্রশ্নের জন্য ৩০ নম্বর বরাদ্দ থাকে একজন শিক্ষার্থী জানেন যে পরীক্ষার রেজাল্ট করতে হলে কমপক্ষে ৩০ টির মধ্যে ২৫ থেকে ২৭ টি থেকে প্রশ্নের উত্তর সঠিক করতে হবে। তার জন্য আপনি পরীক্ষা শেষে Mcq পর্বের প্রশ্নের উত্তর দেখার জন্য সোশ্যাল মিডিয়া অর্থাৎ অনলাইনে সার্চ করেন। আমরা আপনাদের কথা মাথায় রেখে উপাটিকেলে ঢাকা বোর্ডের অধীনে অনুষ্ঠিতবাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের এমসিকিউ পর্বের প্রশ্ন সমাধান তুলে ধরার জন্য হাজির হয়েছি আপনারা চাইলে কি পর্বে থেকেই তা দেখুন।

এসএসসি বাংলাদেশ ও বিশ্বপরিচয় প্রশ্ন সমাধান ২০২৪ ক খ গ ঘ সেট

প্রত্যেকটি বোর্ডের প্রশ্নপত্র যেরকম আলাদা আলাদা ভাবে প্রস্তুত করা হয়। কিংবা একটি নৈব্যক্তিক প্রশ্নের উত্তর দেওয়ার জন্য ৪ টি অপশন থাকে। একইভাবে একটি নৈব্যক্তিক প্রশ্নপত্রের জন্য সার্টিফিকেট করা হয় ক খ গ ঘ সেট। সেটি করার প্রধান উদ্দেশ্য থাকে একজন শিক্ষার্থী চাইলেও তার পাশের জনের থেকে প্রশ্নের উত্তর মিলে না দিতে পারে। পাশাপাশি সমাধান দেওয়ার জন্য ধরনের শিকার হতে পারে না কোনটা কোন সেটের প্রশ্নের উত্তর। তার জন্যই আমরা টাকা বোর্ডের পাশাপাশি সকল বোর্ডের প্রত্যেকটি ক খ গ ঘ সেটের সমাধান এই অংশ থেকে তুলে ধরতে যাচ্ছি আপনার এখান থেকেই তার পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করে মিলিয়ে দেখতে পারেন।

Br - 1

Br - 2

শেষের কথা

এতক্ষণ ধরে আমাদের নিবন্ধনের সগে থাকার জন্য আপনাদেরকে ধন্যবাদ। উপরিক্ত নিবন্ধনের মাধ্যমে আপনারা সকলে আশা করি ঢাকা বোর্ডের এসএসসি বাংলাদেশ ও বিশ্বপরিচয় প্রশ্নবোধের সঠিক সমাধান দেখতে পেয়েছেন। পাশাপাশি ২০২৩ এর পরিক্ষার ফলাফল দেখতে আমাদের অয়েবসাইটি ভিজিট করুন। আপনাদের বন্ধুদের মাঝে বেশি বেশি করে সেযার করুন।

Related Articles

Back to top button