Questions Solution

ঢাকা বোর্ড এইচএসসি জীববিজ্ঞান ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২৩ [নৈবিত্তিক/ বহুনির্বাচনি প্রশ্ন উত্তর]

ঢাকা বোর্ড এইচএসসি জীববিজ্ঞান ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২৩ [নৈবিত্তিক/ বহুনির্বাচনি প্রশ্ন উত্তর]

বরাবরের মতো হাজির হলাম আপনাদের মাঝে নতুন একটি প্রশ্ন সমাধান সংক্রান্ত আর্টিকেল নিয়ে। আপনি কি ঢাকা বোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০২৩ এর এইচএসসি জীববিজ্ঞান (তত্ত্বীয়) দ্বিতীয় পত্র পরীক্ষার একজন শিক্ষার্থী? আপনি কি উক্ত বিষয়ের পরীক্ষা শেষে এখন প্রশ্ন সমাধান খুঁজতাছেন? হ্যাঁ যদি খুঁজে থাকেন তাহলে সঠিক ওয়েবসাইট এসে উপস্থিত হয়েছেন। আমরা পরীক্ষা শেষে ঢাকা বোর্ডের অধীনে আজকের অনুষ্ঠিত জীববিজ্ঞান দ্বিতীয় পত্র পরীক্ষার প্রশ্ন সমাধান নিয়ে এ পর্বে উপস্থিত হয়েছি। আপনাদের কাঙ্খিত বিষয়ের প্রশ্ন সমাধান দেখতে আমাদের আর্টিকেলটি এ টু জেড মনোযোগ সহকারে পড়তে থাকুন।

এইচএসসি জীববিজ্ঞান (তত্ত্বীয়) ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২৩ ঢাকা বোর্ড

ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত আজকের এইচএসসি জীববিজ্ঞান দ্বিতীয় পত্র ২০২৩ এর পরীক্ষার সকল শিক্ষার্থীদের জন্য সুসংবাদ। কারণ আমরা এই পর্ব উপস্থিত হয়েছি জীববিজ্ঞান দ্বিতীয় পত্র বিষয়ের পরীক্ষার নৈব্যক্তিক প্রশ্ন সমাধান নিয়ে। আপনি যদি এই মুহূর্তে বিজ্ঞান দ্বিতীয় পত্র পরীক্ষার প্রশ্ন সমাধান খুজে থাকেন। এবং প্রশ্নের উত্তরগুলো মিলিয়ে দেখতে চান তাহলে আমাদের আর্টিকেলটি এই অংশ খুব মনোযোগ সহকারে দেখুন। এখান থেকেই জীববিজ্ঞান দ্বিতীয় পত্র প্রশ্ন সমাধান প্রকাশ করতে চলেছি।

আরও দেখুন;-

এইচএসসি জীববিজ্ঞান ২য় পত্র প্রশ্ন উত্তর ২০২৩ নৈবিত্তিক / বহুনির্বাচনি ঢাকা বোর্ড

আজ অর্থাৎ ১৪ ই সেপ্টেম্বর ২০২৩ রোজ বৃহস্পতিবার সকাল ১০-০০ ঘটিকা হতে দুপুর ১-০০ টা পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে এইচএসসি জীববিজ্ঞান দ্বিতীয় পত্র পরীক্ষা। উক্ত পরীক্ষাটি জেনারেল ৯ টি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হয়। যার মধ্যে আমরা এই পর্বে উপস্থিত হয়েছি শুধুমাত্র ঢাকা শিক্ষা বোর্ডের প্রশ্ন সমাধান নিয়ে। কারণ পরীক্ষা শেষে সবচাইতে বেশি ঢাকা শিক্ষা বোর্ডের শিক্ষার্থীরা সমাধানের জন্য অনলাইনে সার্চ করে দেখতে চান। আপনাদের কথা বিবেচনা করি এই অংশ হইতে ঢাকা ও শিক্ষা বোর্ডের অধীনে আজকে অনুষ্ঠিত বিজ্ঞান দ্বিতীয় পত্র mcq প্রশ্ন উত্তর নিয়ে উপস্থিত হয়েছি।

এইচএসসি জীববিজ্ঞান দ্বিতীয় পত্র প্রশ্ন সমাধান ২০২৩ ক খ গ ঘ সেট

বিজ্ঞান বিভাগ হইতে ২ লক্ষ ৮১ হাজার শিক্ষার্থীকে নিয়ে ঢাকা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হয় আজকের এইচএসসি ২০২৩ এর যে বিজ্ঞান দ্বিতীয় পত্র পরীক্ষা। উক্ত পরীক্ষায় ৪টি সেটে বিভক্ত করে নৈব্যক্তিক mcq প্রশ্নপত্র প্রদান করা হয়েছিল ক খ গ ঘ সেট। পরীক্ষা শেষে শিক্ষার্থীরা প্রশ্ন সমাধান পেতে চাই। কারণ প্রশ্নের উত্তরগুলি মিলিয়ে দেখতে পারলে তারা বুঝতে পারবে তাদের কয়টি প্রশ্নের উত্তর সঠিক হয়েছে কয়টি ভুল হয়েছে এবং পরীক্ষাটি কেমন হয়েছে এসব। যার জন্যই আমরা ঢাকা বোর্ডের বিজ্ঞান দ্বিতীয় পত্র পরীক্ষার প্রশ্ন ও সঠিক উত্তরগুলো প্রকাশ করতে উপস্থিত হয়েছি।

Hsc জীববিজ্ঞান ২য় পত্র প্রশ্ন উত্তর ২০২৩ pdf ঢাকা বোর্ড

কিছুক্ষণ আগেই অনুষ্ঠিত হয়েছে এইচএসসি পরীক্ষার দ্বিতীয় পত্র পরীক্ষা। যেখানে দুটি ক্যাটাগরিতে প্রশ্নপত্র প্রদান করা হয়েছিল প্রথমত সৃজনশীল যেখানে ৭টি প্রশ্ন থাকবে ৫টি প্রশ্নের উত্তর দিতে হবে নাম্বার বরাদ্দ ৫০। এবং দ্বিতীয় অংশে নৈব্যক্তিক তথা এমসিকিউ ২০ টি থাকবে প্রতিটি প্রশ্নের মান ১ নম্বর করে মোট ২০ নম্বর। সব মিলিয়ে ৮০ নাম্বারের মধ্যে অনুষ্ঠিত হয়েছিল যে জীববিজ্ঞান বিষয়ের পরীক্ষা পরীক্ষা শেষে নৈব্যক্তিক অংশের প্রশ্ন সমাধান পিডিএফ আকারে প্রকাশ করেছি।

শেষের কথা

পরিশেষে আমরা সাধ্য চেষ্টা করে আপনাদের সাথে খুঁজে বিজ্ঞান বিষয়ের প্রশ্ন সমাধান ১০০% সঠিকও নির্ভুল হবে তুলে ধরার চেষ্টা করেছি। আমাদের প্রকাশিত সমাধান পেয়ে আপনাদের কোন উপকারে আসলে অবশ্যই তা কমেন্ট বক্সে জানিয়ে দিবেন। পাশাপাশি সকল বিষয়ে সাজেশন প্রশ্ন সমাধান সহ পরীক্ষার রেজাল্ট আমাদের ওয়েবসাইট দ্বারা প্রকাশ করে থাকি। সকল ধরনের সুযোগ-সুবিধা পেতে আমাদের ওয়েবসাইটি লগইন করুন এবং আপনাদের বন্ধুদের মাঝে বেশি বেশি শেয়ার করুন।

Related Articles

Back to top button