Result

ডিগ্রি ৩য় বর্ষের সিজিপিএ রেজাল্ট ২০২০- nu.ac.bd

ডিগ্রি ৩য় বর্ষের সিজিপিএ রেজাল্ট ২০২০- nu.ac.bd

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ৩য় বর্ষের সিজিপিএ রেজাল্ট ২০২০ দেখার পদ্ধতি। জাতীয় বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষ ডিগ্রী পরীক্ষার রেজাল্ট ২০২৩ প্রকাশ হয়েছে আজ ৬ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে। ২০২০ সালের ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষার সম্মিলিত ফলাফল কিভাবে দেখবো? শিক্ষার্থীরা বিভিন্ন জায়গায় জিজ্ঞাসা করছেন। NU ডিগ্রি ফলাফল দেখার নিয়ম সম্পর্কিত সকল তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয় এর অফিসিয়াল ওয়েবসাইট এ প্রকাশ করা হলো। তাই ডিগ্রি পরীক্ষার্থীরা তাদের ফলাফল দেখার নিয়ম সংক্রান্ত সকল তথ্য এই ওয়েবসাইট থেকে সংগ্রহ করতে পারবেন। সিজিপিএ ফলাফল কিভাবে পাবেন এবং ডিগ্রি ফলাফল কিভাবে পাবেন এই সম্পর্কিত তথ্য এবং নিয়ম বিস্তারিত সহ দেখুন।

ডিগ্রি ৩য় বর্ষের সিজিপিএ রেজাল্ট ২০২০

পরীক্ষার নাম   ডিগ্রী
পরীক্ষার বছর                   ২০২১                
অনুষ্ঠিত  ২০২৩
ফলাফল  সিজিপিএ

NU এর অধীনে অনুষ্ঠিত ২০২০ সালের ডিগ্রি তৃতীয় বর্ষের চূড়ান্ত সম্মানিত পরীক্ষার ফলাফল জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে প্রকাশ করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট থেকে এ ফলাফল গুলো সংগ্রহ করতে পারা যাবে। এবং যে সকল শিক্ষার্থীরা ডিগ্রি সিজিপিএ পরীক্ষার ফলাফল অনুসন্ধান করছেন তারা তাদের ফলাফলটি এখান থেকে পাবেন।

সারা বাংলাদেশ জুড়ে ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষা মোট ১৮৭৩ টি কলেজের ৭১১ টি কেন্দ্র এবং সর্বমোট ১ লক্ষ ৬৩ হাজার ২২৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন। এই পরীক্ষায় ডিগ্রী পরীক্ষার্থী(নিয়মিত, অনিয়মিত ও মান উন্নয়ন) সকল কোর্সের পরীক্ষার্থী অংশগ্রহণ করেছেন।

ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষার সমন্বিত সিজিপিএ ফলাফল প্রকাশ ২০২৩

৬ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে ডিগ্রি ৩য় বর্ষের ফলাফল ঘোষণা করা হয়। ফলাফল ঘোষণার পরে সকল শিক্ষার্থীরা তাদের সিজিপিএ ফলাফল গুলো বিভিন্ন জায়গায় খুঁজে থাকেন।  কিন্তু তাৎক্ষণিক সিজিপিএ রেজাল্ট প্রকাশ করা হয় না। যে সকল শিক্ষার্থীরা তাদের মার্কশিট সহ ফলাফল এবং সিজিপিএ ফলাফল পেতে চান তারা এখান থেকে রেজাল্ট পাওয়ার নিয়ম গুলো জেনে নিতে পারবেন।

এবং কিভাবে ফলাফল চেক করতে হয় সে বিষয়ে সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করতে পারবেন। কারণ ডিগ্রী ফলাফল পাওয়ার সকল নিয়ম, যেমন – সিজিপিএ ফলাফল- ডিগ্রী রেজাল্ট- মার্কসিট ডিগ্রী রেজাল্ট কিভাবে পাবেন তার নিয়ম দেখুন।

ডিগ্রি ফলাফল ২০২৩ দেখার নিয়ম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রী পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা তাদের ফলাফল কয়েকটি উপায়ে সংগ্রহ করতে পারবেন। ফলাফল সংগ্রহের জন্য যে সকল পদ্ধতি অনুসরণ করতে হবে অবশ্যই শিক্ষার্থীদের এ বিষয়টি জানা উচিত। শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে রোল এবং রেজিস্ট্রেশন নাম্বার ব্যবহার করে রেজাল্ট সংগ্রহ করতে পারবেন।

এবং অনলাইনের মাধ্যমে রেজাল্ট সংগ্রহ করতে না পারলে শিক্ষার্থীরা তাদের ফলাফল এসএমএসের মাধ্যমে সংগ্রহ করতে পারবেন। এবং যারা মার্কশিট সহ ফলাফল দেখতে চান তারা মার্কশিট সহ ফলাফল দেখার নিয়ম জেনে নিবেন। তাছাড়া সিজিপি এ রেজাল্ট কিভাবে পাবেন সে বিষয়টি এখানে তুলে ধরা হয়েছে।

ডিগ্রি ৩য় বর্ষের CGPA রেজাল্ট দেখার নিয়ম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ডিগ্রি তৃতীয় বর্ষের ফলাফল ইতিমধ্যে প্রকাশিত হয়েছে।  কিন্তু ডিগ্রি সিজিপিএ ফলাফল এখনো প্রকাশিত হয়নি। তবে জাতীয় বিশ্ববিদ্যালয় এর গত বছরের ফলাফল অনুযায়ী একমাস পর শিক্ষার্থীরা সিজিপিএ ফলাফল পাবেন। তৃতীয় বর্ষের ফলাফল প্রকাশিত হওয়ার এক মাস পর সিজিপিএ ফলাফল ওয়েবসাইটে প্রকাশ করা হয়। ঠিক সেই নিয়ম অনুযায়ী যেহেতু ৬ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে ডিগ্রি ফলাফল প্রকাশিত হয়েছে আগামী ৬ মার্চ ২০২৩ তারিখে ফলাফল পাবেন। তাহলে আর দেরি না করে দেখে নিন কিভাবে সিজিপি এর ফলাফল দেখবেন।

  • জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট nu.ac.bd গিয়ে রেজাল্ট বাটনে ক্লিক করুন
  • রেজাল্ট বাটনে ক্লিক করার পরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফলাফল ওয়েবসাইটটি ওপেন হবে।
  • এবার উক্ত পেজ থেকে আপনার কোর্সটি সিলেক্ট করতে হবে যেমন ডিগ্রি.
  • এখন শিক্ষার্থীদের Consolidated অপশনটি সিলেক্ট করতে হবে .
  • Consolidated এখানে যাবার পর আপনার রোল নাম্বারটি প্রদান করুন
  • রেজিস্ট্রেশন নাম্বারটি প্রদান করুন
  • পরীক্ষার বছর 2020 সিলেক্ট করুন
  • এবার নিচের ক্যাপচা করতে পূরণ করে

Search Result  বাটনটিতে ক্লিক করুন তাহলে আপনার সিজিপিএ রেজাল্টটি সংগ্রহ করতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনলাইনে ডিগ্রী তৃতীয় বর্ষের ফলাফল 

এর মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফলাফল পাওয়া অত্যন্ত সহজ। কিন্তু জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফলাফল পাওয়ার জন্য অবশ্যই শিক্ষার্থীদের অনলাইনে ফলাফল পাওয়ার নিয়ম গুলো জানা উচিত। তাই অনলাইনে কিভাবে রেজাল্ট সংগ্রহ করবেন সে বিষয়টি সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হয়েছে। শিক্ষার্থীরা তাদের ডিগ্রি ৩য় বর্ষের ফলাফল পাওয়ার বিস্তারিত সকল নিয়ম এখানে পাবেন। তাই রেজাল্ট পাওয়ার জন্য নিচে নিয়ম গুলো দেখুন।

ডিগ্রি ৩য় বর্ষের সিজিপিএ রেজাল্ট

  • প্রথমে শিক্ষার্থী অফিসিয়াল ওয়েবসাইট  nu.ac.bd তে প্রবেশ করবেন
  • এবার অফিসিয়াল ওয়েবসাইট থেকে রেজাল্ট বাটনটিতে ক্লিক করুন
  • রেজাল্ট ওয়েবসাইটে যাবার পর শিক্ষার্থীকে নিজের কোর্সটি সিলেক্ট করতে হবে যেমন – ডিগ্রী
  • এবার রোল নম্বরটি প্রবেশ করাতে হবে
  • শিক্ষার্থী নিজের রেজিস্ট্রেশন নাম্বারটি দিবেন
  • পরীক্ষার বছর ২০২০ সিলেক্ট করবেন
  • এবং নিচের ক্যাপচা কোটি পূরণ করে Search Result বাটনে ক্লিক করবেন
  • আপনার রেজাল্টটি মোবাইল অথবা কম্পিউটার স্ক্রিনে প্রদর্শিত হবে

২০২০ সালের ডিগ্রী পরীক্ষার ফলাফল এসএমএসের মাধ্যমে দেখার নিয়ম জানুন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে রেজাল্ট প্রকাশিত হবার সঙ্গে সঙ্গে ওয়েবসাইটটি অনেক ব্যস্ত হয়। কারণ সকল শিক্ষার্থীরা ওই সময় ফলাফল চেক করতে চেষ্টা করেন। এর ফলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটটিতে প্রবেশ করা সম্ভব হয় না। এতে ছাত্রছাত্রীরা তাদের কাঙ্খিত ফলাফল গুলো তাৎক্ষণিক সংগ্রহ করতে পারেন না। তাই ওই সময় ফলাফল সংগ্রহের জন্য বিকল্প যে পদ্ধতি অনুসরণ করতে পারেন তা হল এসএমএসের মাধ্যমে ফলাফল দেখা।

শিক্ষার্থীরা এসএমএসের মাধ্যমে ফলাফল পেতে পারেন নিচের নিয়ম গুলো অনুসরণ করে। তাই এসএমএসে কিভাবে ফলাফল পাবেন এসএমএসে ফলাফল পাওয়ার উদাহরণসহ নিয়ম গুলো দেখুন।

প্রথমে শিক্ষার্থীকে মেসেজ অপশনে গিয়ে লিখতে হবে-  NU একটি স্পেস দিতে হবে <area> এবার পরীক্ষার সংক্ষিপ্ত নাম লিখুন –DEG  এখন আরেকটি স্পেস দিন <area> রোল নম্বরটি লিখুন – 544332 এখন সেন্ড করতে হবে – 16222 নম্বরে

উদাহরণ – NU DEG 544332 পাঠিয়ে দিন16222

ডিগ্রি যে কোন পরীক্ষার রেজাল্ট ওপরে নিয়মগুলো অনুসরণ করে এবং সিজিপিএ রেজাল্ট সংগ্রহ করার জন্য প্রার্থীরা সঠিক এই নিয়মগুলো অনুসরণ করলেই আর প্রার্থীদের ভোগান্তির শিকার হতে হবে না। তাই ওপরে নিয়মগুলো অবশ্যই অনুসরণ করবেন আপনার রেজাল্ট সংগ্রহ করতে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী পুনঃনিরীক্ষণ আবেদনের নিয়মাবলী

NU জাতীয় বিশ্ববিদ্যালয়ে ডিগ্রী পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা ফলাফল পাওয়ার পর ফলাফলে কোন সংশোধন পরিলক্ষিত হলে অবশ্যই পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করতে হবে। শিক্ষার্থীরা পুনঃনিরীক্ষণের আবেদনের জন্য এক সপ্তাহের বেশি সময় পাবেন না। তাই জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক নোটিশ প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গেই পুনঃনিরীক্ষণের আবেদনটি সম্পন্ন করতে হবে। এবং উক্ত নোটিশ থেকেই শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি তৃতীয় বর্ষের পুনঃনিরীক্ষণ ফলাফল সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারবেন।

Related Articles

Back to top button