Questions Solution

[ক খ গ ঘ সেট সকল বোর্ডের] এসএসসি ইংরেজি ১ম পত্র লিখিত প্রশ্ন উত্তর ২০২৪

[ক খ গ ঘ সেট সকল বোর্ডের] এসএসসি ইংরেজি ১ম পত্র লিখিত প্রশ্ন উত্তর ২০২৪

 বিসমিল্লাহির রহমানির রাহিম ইংরেজি ১ম পত্র লিখিত পরীক্ষার প্রশ্ন সমাধান এসএসসি পরীক্ষা ২০২৪ সকল বোর্ড দেখুন এবং ডাউনলোড  করুন এখান থেকে। ২০২৪ সালের এসএসসি ইংরেজি প্রথম পত্র লিখিত পরীক্ষার সকল প্রশ্নের সঠিক উত্তর আমাদের আজকের এই নিবন্ধনে মাধ্যমের প্রকাশ করা হয়েছে। আপনারা চাইলে এখান থেকে পরীক্ষার্থীসহ পরীক্ষার্থীর অভিভাবকেরা প্রশ্ন সমাধান দেখতেও পিডিএফ আকারে ডাউনলোড করে দিতে পারে। ৩ মে ২০২৩ রোজ বুধবার সারা বাংলাদেশ ১১ টি শিক্ষা বোর্ডের অধীনেথেকে ২০ লক্ষ শিক্ষার্থী ইংরেজি ১ম পত্র পরীক্ষায় অংশগ্রহণ করেছেন।পরীক্ষাটি সংক্ষিপ্ত সিলেবাসে সকাল ১০ টা হতে  দুপুর ১ টা পর্যন্ত ৩ ঘন্টা যাবৎ ইংরেজি ১ম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয় । আজকের প্রথম পত্র পরীক্ষার প্রশ্ন সমাধান পেতে চাইলে আমাদের নিবন্ধনটি মনোযোগ সহকারে এ টু জেড পড়ুন। আমরা উক্ত পরীক্ষার প্রশ্ন রক্ত সংগ্রহ করে তার উত্তর এখান থেকে প্রকাশ করব। আপনারা যদি এসএসসি ২০২৪ ইংরেজি প্রথম পত্র পরীক্ষার প্রশ্ন সমাধান পেতে চান তাহলে আমাদের নিবন্ধনটি আপনাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ হতে  যাচ্ছে।

 এসএসসি ইংরেজি ১ম পত্র পরীক্ষার প্রশ্ন উত্তর ২০২৪

এসএসসি ইংরেজি প্রথম পত্র পরীক্ষার প্রার্থীদের জন্য সুসংবাদ। কারণ আমরা এই পর্বে হাজির হয়েছি ইংরেজি ১ম পত্র পরীক্ষার প্রশ্ন সমাধান নিয়ে। আজ বুধবার ৩ মে ২০২৪ তারিখে সকাল ১০-০০ টা হইতে দুপুর ১-০০ টা পর্যন্ত ১১ টি শিক্ষা বোর্ড কেন্দ্রে আদলে ২০ লাখ ৭২ হাজার ১৮০ জন শিক্ষার্থী নিয়ে অনুষ্ঠিত হয়েছে ইংরেজি প্রথম পত্রের পরীক্ষা। উক্ত পরীক্ষাটি ৩ ঘন্টা যাবত লিখিত আকারে ১০০ নম্বরের মধ্যে অনুষ্ঠিত হয়। তুলনামূলক অন্যান্য বিষয়ের চেয়ে ইংরেজি বিষয়ক অনেক কঠিন মনে করে ছাত্রছাত্রীরা। যে কারণে পরীক্ষা শেষে পরীক্ষার প্রশ্ন সমাধান অনলাইনের মাধ্যমে খুঁজে থাকে। তারা জানতে চাই পরীক্ষার প্রশ্ন উত্তর পেলে বুঝতে পারবে তোদের পরীক্ষা কেমন হয়েছে কথাটি প্রশ্নের সঠিক উত্তর দিতে পেরেছে ইত্যাদি  বিষয়ে। যার কারণে আমরা আমাদের এই পর্বে আপনাদের কথা মাথায় রেখে প্রত্যেকটি প্রশ্নের সঠিক উত্তর খুঁজে বের করে আপনাদের সামনে তুলে ধরতে যাচ্ছি।

সকল বোর্ড এসএসসি ইংরেজি ১ম পত্রের প্রশ্ন সমাধান ২০২৪

৯ টি সাধারণ শিক্ষা বোর্ড এবং ১ টি কারিগরি ও এবং ১ টি মাদ্রাসা শিক্ষা বোর্ডসহ সর্বমোট ১১টি শিক্ষা বোর্ড সারা দেশ নিয়ে রয়েছে।বাংলা ইংরেজি ও গণিত এই তিনটি সাবজেক্ট সকলের আবশ্যিক বিষয় হয় এগারোটি বোর্ডেরই সকল পরীক্ষার্থীর পরীক্ষা দিতে হচ্ছে। এবারের ২০২৪ এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয় ৩০শে এপ্রিল রবিবার থেকে। তার ভিত্তিতে আজ ৩মে  অনুষ্ঠিত হয়েছে ইংরেজি প্রথম পত্রের পরীক্ষা। আপনারা হয়তো অবগত রয়েছেন যে দেশের সকল শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষা ১৭ অনুষ্ঠিত হলেও সকল শিক্ষা বোর্ডের প্রশ্ন এক হয় না। যে কারণে আপনাদের সুবিধার্থে যাতে করে আমাদের কোন হয়রানি শিকার না হওয়া লাগে তার জন্য আমরা সকল শিক্ষা বোর্ডের ইংরেজি প্রথম পত্রের পরীক্ষার প্রশ্ন সমাধান প্রকাশ  করেছি। আপনারা দেশের যে কোন শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষা অংশগ্রহণ করে থাকুন না কেন আমাদের এই উক্ত নিবন্ধনের মাধ্যমেই অতি সহজেই পেয়ে যাবেন সকল বোর্ডের প্রশ্ন উত্তর। আমরা আমাদের ওয়েবসাইট থেকে একসাথে ঢাকারাজশাহী, সিলেট, যশোরবরিশাল, কুমিল্লা, চট্টগ্রাম, দিনাজপুর,ময়মনসিংহ, মাদ্রাসা এবং কারিগরি শিক্ষা বোর্ডের প্রশ্নপত্রসহ তার সমাধান। আপনারা চাইলে এখান থেকে তা মিলিয়ে দেখতে পারেন।

#. ঢাকা শিক্ষাবোর্ড ইংরেজি ১ম পত্র প্রশ্নের উত্তর
#. রাজশাহী শিক্ষাবোর্ড ইংরেজি ১ম পত্র প্রশ্নের উত্তর
#. দিনাজপুর বোর্ডইংরেজি ১ম পত্র প্রশ্ন ও সমাধান
#. খুলনা বোর্ড ইংরেজি ১ম পত্র প্রশ্ন ও উত্তর
#. সিলেট বোর্ড ইংরেজি ১ম পত্র প্রশ্ন সমাধান
#. বরিশাল বোর্ড ইংরেজি ১ম পত্র প্রশ্ন সমাধান
#. যশোর বোর্ড ইংরেজি ১ম পত্র প্রশ্ন সমাধান
#. চট্টগ্রাম বোর্ডইংরেজি ১ম পত্র প্রশ্ন সমাধান
#. ময়মনসিংহ বোর্ড ইংরেজি ১মপত্র প্রশ্ন সমাধান

   ক খ গ ঘ সেট সকল বোর্ডের ইংরেজি ১ম পত্র প্রশ্ন উত্তর ২০২৪

সকল বোর্ডের প্রশ্নপত্র যেমন আলাদা আলাদা ভাবে প্রস্তুত করা হয়। তেমনি ভাবেই প্রত্যেকটি প্রশ্নের চারটি করে সেট করা হয়। যার সুবিধার কারণ হচ্ছে প্রত্যেকটি শিক্ষার্থীদের কাছে আলাদা আলাদা ভাবে সেটের প্রশ্নপত্র প্রদান করা  হয়। যাতে করে শিক্ষার্থীরা চাইলেও একেবারে দেখাদেখি করে লিখতে না পারে সে কারণে। পরীক্ষার্থীরা অনেক সময় পড়ে যায় তার কাছে সিট পড়ে তার সেট আলাদা  হয়। আপনাদের দুশ্চিন্তার কোন কারণ নেই আজ আমরা আমাদের পেজের মাধ্যমে ক খ গ ঘ এই ৪ র্টি সেটের প্রশ্ন সমাধান নিয়ে হাজির হয়েছি। পরীক্ষা শেষে ৪ টি সেটের প্রশ্নপত্র সংগ্রহ করে প্রত্যেকটি প্রশ্নের সঠিক উত্তর তুলে ধরছি যার ফলে আপনারা এখান থেকেই সকল প্রশ্নের সমাধান দেখুন।

আরও দেখুন;- SSC English 1st Paper Question Solution 2023 [100% correct answer all boards]

ইংরেজি ১ম পত্র পরীক্ষার প্রশ্ন সমাধান pdf ডাউনলোড ২০২৪

আপনি কি ২০২৩ ইংরেজি প্রথম পত্র পরীক্ষার একজন প্রার্থী? আপনি কি উক্ত পরীক্ষার প্রশ্ন সমাধান খুজতাছেন? যদি খুঁজে থাকেন তাহলে সঠিক জায়গায় এসে উপস্থিত হয়েছেন। পরীক্ষা শেষে আমরা ইংরেজি প্রথম পত্র পরীক্ষার সকল বোর্ডের ক খ গ ঘ সেটের প্রশ্ন পত্র সংগ্রহ করে আমাদের অভিজ্ঞ শিক্ষকমন্ডলী টিম দ্বারা এবং নোট বই টেক্সট বই ও ইংরেজি প্রথম পত্রের মূল বই সহ বিভিন্ন ওয়েবসাইট থেকে সংগ্রহ করে প্রত্যেকটি প্রশ্নের সঠিক ও ১০০% নির্ভুল উত্তর প্রকাশ করেছি। আপনারা চাইলে তাই এখান থেকে দেখে মিলিয়ে নিতে ও পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করে নিতে পারেন।

এসএসসি পরীক্ষা ২০২৪ সম্পর্কে বিস্তারিত কিছু তথ্য

# . সাধারণ ৯ টি শিক্ষা বোর্ড  এবং ১ টি মাদ্রাসা ও ১ টি কারিগরি শিক্ষা বোর্ড সহ মোট ১১ টি শিক্ষা বোর্ড।

# . এবারের মোট শিক্ষার্থী ২০ লক্ষ ৭২ হাজার ১৮০ জন।

#.  যার মধ্যে ছাত্র সংখ্যা ১০ লক্ষ বিশ হাজার ১৭৭ জন।

#.  এবং ছাত্রী সংখ্যা ১০ লক্ষ ৫০ হাজার ৭৭৬ জন।

#.  সারা দেশে ৩ হাজার ৮১০ টি শিক্ষাপ্রতিষ্ঠান কেন্দ্রে এবারের পরীক্ষাটি অনুষ্ঠিত হচ্ছে।

#.  সাধারণত ৯ টি শিক্ষা বোর্ডের ছাত্র ছাত্রীদের সংখ্যা ১৬ লক্ষ ৪৯ হাজার ২৭৫ জন।

#.  যার মধ্যে ছাত্রের সংখ্যা ৭ লক্ষ ৪৯ হাজার ৮৭০ জন। এবং ছাত্রের সংখ্যা ৮ লক্ষ ৬৯ হাজার৬০৫ জন।

#.  মাদ্রাসা শিক্ষা বোর্ডের ছাত্র-ছাত্রীর সংখ্যা ২ লক্ষ ৯৬ হাজার ১২১ জন।

#.  যার মধ্যে ছাত্রের সংখ্যা ১ লক্ষ ৪৩ হাজার ৯৯২ জন এবং  ১ লক্ষ ৫১ হাজার ১২৮ জন।

#.  কারিগরি শিক্ষা বোর্ডের সর্বমোট ছাত্রছাত্রী সংখ্যা ১ লক্ষ ২৭হাজার ৭৫৭জন।

#. যার মধ্যে ছাত্র সংখ্যা ৯২ হাজার ৩৩৪ জন এবং ছাত্রী সংখ্যা ৩০ হাজার ৪৩৩ জন।

#. উক্ত পরীক্ষাটি শর্ট সিলেবাসে অনুষ্ঠিত হচ্ছে।

#. পরীক্ষার পূর্ণমান ১০০ নাম্বার।

চূড়ান্ত শব্দ

অবশেষে  এসএসসি ইংরেজি প্রথম পত্র পরীক্ষার ২০২৪ সকল বোর্ডের প্রশ্ন সমাধান নির্ভুল ও সঠিকভাবে তুলে ধরার যথাযথভাবে চেষ্টা করেছি। আমাদের প্রকাশ করার প্রশ্ন সমাধান যদি আপনাদের কোন উপকারে আসে তাহলে আমাদের ওয়েবসাইটটি লগইন করে রাখুন এবং আপনাদের বন্ধুদের মাঝে বেশি বেশি করে শেয়ার করুন। পাশাপাশি সকল পরীক্ষার সমাধান এবং এসএসসি পরীক্ষার ফলাফল পেতে তাদের ওয়েবসাইটের সঙ্গেই  থাকুন। কারণ আমরা সর্বপ্রথম  সবার আগে ফলাফল ও প্রশ্ন সমাধান প্রকাশ করার চেষ্টা করি। আপনাদের সকলের পরীক্ষা খুব সুন্দর হোক এই প্রার্থনা কামনা করে আজকের মত এখানে শেষ করছি আল্লাহ হাফেজ।

Related Articles

Back to top button