hsc result

এইচএসসি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম জেনে নিন (HSC ফলাফল 2023)

এইচএসসি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম জেনে নিন (HSC ফলাফল 2023)

2022 সালের এইচএসসি পরীক্ষার ফলাফল 2023 সালে প্রকাশিত হওয়ার পর শিক্ষার্থীদের নাম্বার সহ এইচএসসি ফলাফল দেখে নেওয়ার নিয়ম সম্পর্কিত পোস্ট আমাদের একটি ক্ষুদ্র প্রয়াস। আপনি যদি 2022 সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে থাকেন এবং কোন ভাবে আপনার এই পরীক্ষার প্রাপ্ত নম্বর এবং নম্বরের যোগফল দেখতে আগ্রহী হয়ে থাকেন তাহলে অবশ্যই আজকে আমাদের ওয়েবসাইটের এই পোস্ট অনুসরণ করবেন এবং এখান থেকে আপনারা প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে নির্ধারিত ওয়েবসাইটে গিয়ে নাম্বার সহ এইচএসসি পরীক্ষার ফলাফল দেখে নেবেন।

তাছাড়া শিক্ষার্থীদের আজকে আমাদের এখানে আলোচনার আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় শেয়ার করব, যার মাধ্যমে আপনারা অনলাইন এর মার্কশিট কিভাবে ডাউনলোড করতে হয় তা জানতে পারবেন। তাই কথা না বাড়িয়ে চলুন আমাদের ওয়েবসাইটের নিচের দিকে যাই এবং সেখান থেকে এইচএসসি পরীক্ষার ফলাফল তো গতিতে সংগ্রহ করার নিয়ম এবং মার্কশিট ডাউনলোড করার সঠিক পদ্ধতি জেনে নিই।

কিভাবে HSC রেজাল্ট ২০২৩ চেক করবেন

যে সকল শিক্ষার্থী ভাই-বোনদেরকে হ্যান্ডসেট ব্যবহার করার পরেও এইচএসসি ফলাফল দেখে নেওয়ার নিয়ম জানেন না, তারা আজকে আমাদের ওয়েবসাইট থেকে এই নিয়ম জানতে পারবেন এবং এখানকার এই নিয়ম আপনারা সব সময় অনুসরণ করে এইচএসসি পরীক্ষার ফলাফল দেখতে পারবেন। তাই ফলাফল দেখতে হলে আপনাকে আপনার মোবাইল ফোনের ইন্টারনেট কানেকশন অন করে যে কোন ব্রাউজার থেকে educationbordresult.com ওয়েবসাইটে যেতে হবে। সেখানে গেলেই আপনাদের সামনে যে হোম পেজ আসবে সেখানে ফলাফল দেখে নেবার জন্য এইচএসসি পরীক্ষা সংক্রান্ত শিক্ষার্থীর তথ্য ইনপুট করতে হবে।

  Digital Bangladesh Paragraph for Class 6, 9, SSC, HSC 2023

https://suggestionquestion.com/hsc-result-published-february-13/

এ ক্ষেত্রে শিক্ষার্থীদের পরীক্ষার নাম, শিক্ষা বোর্ডের নাম, রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার যথাযথভাবে এন্ট্রি করে সাবমিট বাটনে ক্লিক করলেই ফলাফল প্রদর্শিত হবে। তবে অনেক সময় একই সঙ্গে অনেক জন শিক্ষার্থী এই ফলাফল দেখে বলে সার্ভারে কিছুটা প্রবলেম হয়ে থাকে এবং এক্ষেত্রে অনেক বার চেষ্টা করার পরেও ফলাফল দেখে নেওয়া যায় না। সেই ক্ষেত্রে আপনারা একই নিয়ম অনুসরণ করে পরবর্তীতে আবার চেষ্টা করুন।

নাম্বারসহ মার্কশিট ডাউনলোড করার নিয়ম

উপরের উল্লেখিত ওয়েবসাইটে আপনারা এইচএসসি পরীক্ষার ফলাফল চেক করতে পারলেও নম্বরসহ মার্কশীট ডাউনলোড করার নিয়ম সেই ওয়েব সাইটে পাবেন না অথবা সেখান থেকে আপনারা এ ধরনের কাজ করতে পারবেন না। তাই নাম্বার সহ মার্কশিট ডাউনলোড করার ক্ষেত্রে আপনাকে অন্য একটি সাইটে যেতে হবে এবং এই সাইটের এ্যাড্রেস হলো eboardresult.com। এই সাইটে যাওয়ার পরে আপনারা এডুকেশন বোর্ড রেজাল্ট এর অফিশিয়াল ওয়েবসাইট এর মত সকল ধরনের তথ্য সঠিকভাবে পূরণ করবেন এবং এখানে বিভিন্ন ধরনের ফলাফল প্রদর্শন করা হয় বলে আপনাদেরকে রেজাল্ট টাইপ অপশনে যেতে হবে।

তাহলে আপনাদের সামনে একটি ইন্টারফেস চলে আসবে এবং এই ইন্টারফেস থেকে আপনি যেহেতু একজন শিক্ষার্থীর ফলাফল দেখবেন তাই আপনাকে অবশ্যই ইন্ডিভিজুয়াল রেজাল্ট এর উপরে ক্লিক করতে হবে। তারপরে আপনাদের সামনে দুইটি ফাঁকা ঘর চলে আসবে এবং একটি ফাঁকা ঘরে শিক্ষার্থীর রোল নাম্বার এবং অন্য ফাঁকা করে শিক্ষার্থী রেজিস্ট্রেশন নাম্বার বসিয়ে নিচের দেওয়া আবছা চার ডিজিটের সংখ্যা ফাঁকা ঘরে বসিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন। তাহলে পরবর্তী পেজে শিক্ষার্থীর ফলাফল প্রদর্শন হবে এবং নিচে আপনারা এই অনলাইন মার্কশিট প্রিন্ট অপশনে ক্লিক করার মাধ্যমে মোবাইল ফোনে পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করে নিতে পারবেন।

  HSC College Admission Result 2023-2024

এসএমএসের মাধ্যমে এইচএসসি রেজাল্ট দেখুন

যাদের হাতে ইন্টারনেট কানেকশনের অ্যান্ড্রয়েড হ্যান্ডসেট নেই অথবা কম্পিউটার অপারেটর এর দোকান অনেক দূরে তারা ঘরে বসেই এসএমএসের মাধ্যমে ফলাফল চেক করতে পারবেন। এক্ষেত্রে মোবাইল ফোনের ম্যাসেজ অপশনে গিয়ে সকল এসএমএস ইংরেজিতে টাইপ করবেন এবং আপনার পরীক্ষার নাম ইংরেজিতে লিখুন। তারপরে আপনার শিক্ষা বোর্ডের নাম অনুসারে ইংরেজি স্পেলিং এ প্রথম তিন অক্ষর লিখুন। তারপরে শিক্ষার্থীর ছয় ডিজিটের রোল নম্বর লিখে 16222 নম্বরে এসএমএস পাঠিয়ে দিন। তাহলেই একটি এসএমএস কিছুক্ষনের মধ্যেই সেই নাম্বারে চলে আসবে এবং এক্ষেত্রে আপনারা যেকোনো অপারেটর থেকে এসএমএস পাঠাতে পারেন।

Related Articles

Back to top button