job

এইচএসসি জীববিজ্ঞান ২য় পত্র পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩

এইচএসসি জীববিজ্ঞান ২য় পত্র পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩

এইচএসসি জীববিজ্ঞান ২য় পত্র পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩।  আজ ১২ সেপ্টেম্বর ২০২৩ তারিখে অনুষ্ঠিত হয়েছে জীববিজ্ঞান এইচএসসি পরীক্ষা। ইতিমধ্যে বাংলাদেশের সকল এইচএসসি পরীক্ষার্থীরা জানেন যে তাদের পরীক্ষাগুলো বিভিন্ন সময়ে অনুষ্ঠিত হচ্ছে। সারা বাংলাদেশ জুড়ে এইচএসসি পরীক্ষার্থীরা তাদের বিভিন্ন পরীক্ষায় নির্ধারিত তারিখ ও সময়ে অংশগ্রহণ করছেন। বাংলাদেশের আটটি শিক্ষা বোর্ডের অধীনে হাজার হাজার শিক্ষার্থীরা তাদের পরীক্ষা অংশগ্রহণ করছেন। তাই যে সকল পরীক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করছেন এবং তাদের প্রশ্নের উত্তরগুলো খুঁজছেন তাদের জন্য আজকের আর্টিকেলটি।

আজকে আমরা জীববিজ্ঞান পরীক্ষার প্রশ্ন উত্তর গুলো নিয়ে আপনাদের সামনে উপস্থিত হয়েছি। বাংলাদেশের যে সকল পরীক্ষার্থীরা এইচএসসি পরীক্ষার অংশগ্রহণ করেছেন তারা আজকের এই প্রশ্নের উত্তর গুলো খুঁজে এখান থেকে পাবেন।

এইচএসসি জীববিজ্ঞান ২য় পত্র পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩

পরীক্ষার শেষের প্রত্যেকের জন্য গুরুত্বপূর্ণ যে বিষয়টি হলো তা প্রশ্ন সমাধান। কারণ পরীক্ষার শেষে প্রত্যেক শিক্ষার্থীরা তাদের পরীক্ষায় প্রধানকৃত উত্তর গুলো কোনটি সঠিক হয়েছে এবং কোনটি ভুল হয়েছে এ বিষয়ে সম্পর্কে জানতে চান। কিন্তু অনেকেই সেই সময় সঠিক উত্তর কোনটি সে বিষয়ে জানতে পারেন না। তাই এইচএসসি পরীক্ষার্থীরা যারা পরীক্ষায় অংশগ্রহণ করেছেন এবং সঠিক উত্তর সম্পর্কে জানতে চাচ্ছেন তাদের সুবিধার্থে আমরা প্রশ্নের উত্তরগুলো প্রকাশ করে থাকি। যাতে খুব সহজে সকল প্রার্থীরা তাদের প্রশ্নের উত্তরগুলো এখান থেকে খুঁজে পান। তাই আর দেরি না করে এখান থেকে আপনার প্রশ্নের উত্তর গুলো খুঁজে নিন।

জীববিজ্ঞান দ্বিতীয় পত্র mcq প্রশ্ন উত্তর ২০২৩

এইচএসসি বিজ্ঞান পরীক্ষাটি দুইটি ভাগে হয়েছে। একটি হলো লিখিত পদ্ধতি এবং এমসিকিউ পদ্ধতি। লিখিত পদ্ধতিতে যারা পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তাদের প্রশ্নের উত্তর গুলো এভাবে দেওয়া সম্ভব নয়। তারা তাদের প্রশ্নের উত্তরগুলো গাইড থেকে সংগ্রহ করতে পারবেন। কিন্তু mcq উত্তর গুলো খুব সহজেই পাওয়া সম্ভব। তাই পরীক্ষার্থীরা যাতে খুব সহজেই এমসিকিউ উত্তরগুলো এখান থেকে পান সে বিষয়ে লক্ষ্য রেখে আমরা প্রশ্নের উত্তর এখানে প্রকাশ করেছি। তাই আর দেরি না করে বাংলাদেশের বিভিন্ন বোর্ডের পরীক্ষার্থীরা যারা এইচ এস সি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তারা তাদের প্রশ্ন উত্তরগুলো এখান থেকে সংগ্রহ করুন।

ঢাকা বোর্ড জীববিজ্ঞান দ্বিতীয় পত্র এমসিকিউ পরীক্ষার প্রশ্ন সমাধান

ঢাকা বোর্ডের অধীনে যে সকল পরীক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তাদের জন্য সুখবর। কারণ mcq প্রশ্নের উত্তর গুলো আমরা তাৎক্ষণিক প্রকাশ করে দেই। এটা যে সকল পরীক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করেন তারা খুব সহজে তাদের প্রশ্নের উত্তর গুলো সংগ্রহ করতে পারেন।  তাই বাংলাদেশের আটিবোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় যারা অংশগ্রহণ করেছেন তারা জীববিজ্ঞান mcq প্রশ্ন উত্তর গুলো এখান থেকে পাবেন। এছাড়াও পিডিএফ ফাইল আকারে এখানে প্রশ্ন সমাধান গুলো প্রকাশ করা হয় তাই আশা করি সকল প্রার্থীরা তাদের প্রশ্নের উত্তরগুলো এখান থেকে সংগ্রহ করতে এবং প্রশ্নের উত্তরগুলো তাদের দেওয়া উত্তরের সঙ্গে মিলিয়ে নিতে পারবেন।

রাজশাহী বোর্ড জীববিজ্ঞান mcq পরীক্ষার প্রশ্ন উত্তর

রাজশাহী বোর্ডের অধীনে যে সকল পরীক্ষার্থীরা জীববিজ্ঞান পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তারা তাদের রাজশাহী বোর্ডের প্রশ্ন উত্তর গুলো এখান থেকে পাবেন। কারণ রাজশাহী বোর্ডের অধীনে হাজার হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। এইচএসসি জীববিজ্ঞান পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা তাদের পরীক্ষা শেষে প্রশ্ন সমাধান হয়তো বিভিন্ন জায়গায় খুঁজেছেন। কিন্তু এখনো তাদের প্রশ্ন উত্তর গুলো খুঁজে পাননি। যে সকল পরীক্ষার্থীরা প্রশ্নের উত্তর গুলো এখনো খুঁজে পাননি তারা আমাদের ওয়েবসাইটে পিডিএফ আকারে আপনাদের প্রশ্নের উত্তর গুলো পাবেন। জীববিজ্ঞান প্রশ্ন উত্তর গুলো আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। তাই আশা করি খুব সহজে আপনার এখান থেকে আপনাদের প্রশ্নের উত্তর গুলো পাবেন।

সকল বোর্ড জীববিজ্ঞান এইচএসসি পরীক্ষার প্রশ্ন উত্তর সমাধান ২০২৩

আজকের এই আর্টিকেলের মাধ্যমে বাংলাদেশের সকল বোর্ডের প্রশ্ন উত্তর গুলো এখানে প্রকাশ করেছি। বাংলাদেশের অধীনে আটটি বোর্ডের শিক্ষা প্রতিষ্ঠানের অধীনে অনুষ্ঠিত যে সকল পরীক্ষার্থীরাঅংশগ্রহণ করেছেন তাদের প্রশ্নের উত্তর গুলো এখানে প্রকাশ করা হয়েছে। প্রশ্ন সমাধানের পিডিএফ ফাইল এখানে প্রকাশ করেছি। প্রার্থীরা উত্তর পিডিএফ সংগ্রহ করে তাদের প্রধান কৃত উত্তরের সঙ্গে মিলিয়ে নিয়েদেখে নিতে পারেন কতটি সঠিক উত্তর প্রদান করেছেন। যারা এখনো প্রশ্নের উত্তর পিডিএফ ডাউনলোড করতে পারেনি তারা আমাদের ওয়েব সাইটে প্রধানকৃত লিংকে ক্লিক করে তাৎক্ষণিক পিডিএফ ফাইলটি দেখে নিন। এবং আপনার প্রশ্নের উত্তর গুলো সংগ্রহ করে নিন।

PDF

আশা করি আজকের আর্টিকেলটি থেকেবাংলাদেশের এইচএসসি বোর্ডের অধীনে অনুষ্ঠিত বিভিন্ন বিভাগের পরীক্ষার্থীরা তাদের প্রশ্নের উত্তর পিডিএফ ফাইলটি এখানে সবাই সংগ্রহ করেছেন। তাই আর দেরি না করে আপনাদের প্রশ্নের উত্তর সমাধান গুলো এখান থেকে দেখে নিন এবং পরবর্তী তথ্য পেতে আমাদের ওয়েব সাইটের সঙ্গে থাকুন।

Related Articles

Back to top button