Questions Solution

এইচএসসি জীববিজ্ঞান (তত্ত্বীয়) ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২৩ [ক খ গ ঘ সেট নৈবিত্তিক প্রশ্ন উত্তর]

এইচএসসি জীববিজ্ঞান (তত্ত্বীয়) ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২৩ [ক খ গ ঘ সেট নৈবিত্তিক প্রশ্ন উত্তর]

এইচএসসি জীববিজ্ঞান (তত্ত্বীয়) ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২৩ ক খ গ ঘ সেট নৈবিত্তিক প্রশ্ন উত্তর pdf> বিসমিল্লাহির রাহমানির রাহিম নতুন একটি প্রশ্ন সমাধান সংক্রান্ত আর্টিকেলে আপনাদেরকে স্বাগতম। আজকের আর্টিকেলের আলোচনার কেন্দ্রবিন্দু হতে চলেছে এইচএসসি জীববিজ্ঞান (তত্ত্বীয়) ২য় পত্র পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩। আমরা পরীক্ষা শেষে প্রত্যেকটি বোর্ডের প্রশ্নপত্র সংগ্রহ করে প্রত্যেকটি প্রশ্নের আলাদা আলাদা সমাধান খুঁজে বের করে ১০০% সঠিক ও নির্ভুল উত্তরগুলো আপনাদের সামনে প্রকাশ করতে উপস্থিত হয়েছি। আপনারা যদি এইচএসসি পরীক্ষার প্রার্থী হন এবং প্রশ্ন সমাধান খুঁজে থাকেন তাহলে আপনাদের জন্য আজকের আর্টিকেলটি অনেক গুরুত্বপূর্ণ হতে চলেছে।

এইচএসসি জীববিজ্ঞান (তত্ত্বীয়) ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২৩> সকল বোর্ড

১৭ ই আগস্ট ২০২৩ বাংলা প্রথম পত্র পরীক্ষার মাধ্যমে অনুষ্ঠিত হয়েছিল এবারের এইচএসসি পরীক্ষা। যেখানে ৯ টি জেনারেল শিক্ষা বোর্ডের সহ ১ টি মাদ্রাসাও ১ টি কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে মোট ১৩ লক্ষ ৭৭ হাজার শিক্ষার্থীকে অংশগ্রহণ করেন ২০২৩ এর এইচএসসি পরীক্ষায়। যার ভিত্তিতে আজ সারা দেশ মিলে ৩ হাজার ১১০টি শিক্ষা প্রতিষ্ঠান কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে এইচএসসি জীববিজ্ঞান ২য় পত্র পরীক্ষা। উক্ত পরীক্ষা শেষে শিক্ষার্থীরা প্রশ্ন সমাধান দেখতে চাই। তার জন্যই আমরা এই পর্বে উপস্থিত হয়েছি জীববিজ্ঞান দ্বিতীয় পত্র পরীক্ষার প্রশ্ন সমাধান নিয়ে। আপনার এখান থেকেই মিলিয়ে দেখুন।

আরও দেখুন;-

এইচএসসি জীববিজ্ঞান ২য় পত্র নৈবিত্তিক প্রশ্ন সমাধান ২০২৩

আজ অর্থাৎ ১৪ই সেপ্টেম্বর ২০২৩ রোজ বৃহস্পতিবার সকাল ১০-০০ টা হইতে দুপুর ১-০০ টা পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে এইচএসসি ২০২৩ এর জীববিজ্ঞান দ্বিতীয় পত্র বিষয়ের পরীক্ষা। উক্ত ৮০ নাম্বারের মধ্যে অনুষ্ঠিত হয়েছিল যেখানে ২ ক্যাটাগরিতে প্রশ্নপত্র প্রদান করা হয়েছিল সৃজনশীল এবং নৈবেত্তিক যেখানে ২০ টি এর থেকে প্রশ্ন থাকে প্রতিটি প্রশ্নের ১ নম্বর করে মোট ২০ নম্বরের। পরীক্ষা শেষে শিক্ষার্থীরা নৈবিত্তিক প্রশ্নের উত্তর মিলিয়ে দেখতে চাই। যার জন্য আমরা এই পর্ব নৈবিত্তিক / বহুনির্বাচনী প্রশ্নের উত্তর নিয়ে উপস্থিত হয়েছি।

এইচএসসি জীববিজ্ঞান ২য় পত্র প্রশ্ন উত্তর ২০২৩ ক খ গ ঘ সেট

২০২৩ এর বিজ্ঞান বিভাগের অধীনে অনুষ্ঠিত আজকের পরীক্ষা অর্থাৎ জীববিজ্ঞান দ্বিতীয় পত্র বিষয়ে পরীক্ষার সকল শিক্ষার্থীদের জন্য সুসংবাদ। কারণ আমরা এই পর্বে উপস্থিত হয়েছি জেনারেল ৯টি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত জীববিজ্ঞান ২য় পত্র পরীক্ষা শেষে প্রশ্ন পত্রসহ ক খ গ ঘ সেটের প্রশ্নের উত্তর নিয়ে। কারণ পরীক্ষা শেষে শিক্ষার্থীরা প্রশ্ন সমাধান করতে অনেক হয়রানির শিকার হয়। তারা বুঝতে পারে না কোনটা কোন সেটের প্রশ্ন সমাধান। যে কারণেই আপনাদের এই সমস্যার কথা মাথায় রেখে এবং কোন হয়রানীর শিকার না হয়ে আপনারা চাইলে এখান থেকেই ক খ গ ঘ সেটের প্রশ্ন সমাধান গুলো মিলিয়ে দেখতে পারেন।

এইচএসসি জীববিজ্ঞান ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২৩ পিডিএফ

আপনি কি ২০২৩ এর এইচএসসি পরীক্ষার একজন শিক্ষার্থী? আপনি কি আজকে অনুষ্ঠিত জীববিজ্ঞান পরীক্ষার প্রশ্ন সমাধান অনুসন্ধান করতাছেন? হ্যাঁ যদি করে থাকেন তাহলে সঠিক ওয়েবসাইটে এসে উপস্থিত হয়েছেন। কারণ আমরা পরীক্ষা শেষে জীববিজ্ঞান বিষয়ের প্রশ্নপত্র সংগ্রহ করে আমাদের অভিজ্ঞ শিক্ষকমন্ডলী টিম দ্বারা বিভিন্ন নোট বই টেক্সট বইসহ বিভিন্ন ওয়েবসাইটের সাহায্য নিয়ে ১০০% সঠিক ও নির্ভুল প্রশ্ন সমাধান পিডিএফ ফাইল আকারে প্রকাশ করেছি যে আপনার এখান থেকে ডাউনলোড করবেন।

উপসংহার

পরিশেষে আপনারা আমাদের সঙ্গে এতক্ষণ ধরে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। আমাদের প্রশ্ন সমাধানে যদি কোন ভুল ত্রুটি থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানিয়ে দিন। পাশাপাশি ২০২৩ এর এইচএসসি সকল বিষয়ের প্রশ্ন সমাধান সাজেশন সহ অন্যান্য সকল চাকরি বিষয়ে টিপস পেতে আমাদের ওয়েবসাইটটি লগইন করুন এবং আপনাদের বন্ধুদের মাঝে বেশি বেশি শেয়ার করুন।

Related Articles

Back to top button