[আজকের পরীক্ষা] এসএসসি পৌরনীতি পরীক্ষার প্রশ্ন উত্তর ২০২৪ [ ক খ গ ঘ সেট]

[আজকের পরীক্ষা] এসএসসি পৌরনীতি পরীক্ষার প্রশ্ন উত্তর ২০২৪ [ ক খ গ ঘ সেট]

বিসমিল্লাহির রহমানির রহিম আশা করি সকলে ভালো আছেন সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে শুরু করতে যাচ্ছি নতুন একটি পোস্ট। আমাদের আজকে পোস্টের মাধ্যমে স্থান পাবে ২০২৪ এসএসসি পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের প্রশ্ন সমাধান। আপনার অবগত রয়েছেন যে আজকে অনুষ্ঠিত হয়েছে এসএসসি পৌরনীতি পরীক্ষা ২০২৪ পরীক্ষা শেষে প্রার্থীরা প্রশ্ন সমাধান খুজে থাকেন। আর আপনাদের জন্যই আমরা এভাবে উপস্থিত হয়েছি পড়নীতি বিষয়ের mcq পর্বের প্রশ্ন উত্তর নিয়ে।আপনারা যারা মানবিক বিভাগ এর শিক্ষার্থীরা আছেন তাদের জন্য সুসংবাদ। কারন আজকে অনুষ্ঠিত আপনাদের কাঙ্খিত পৌরনীতি বিষয়ের প্রশ্ন সমাধান আমরাই পারবে তুলে ধরেছি আপনারা চাইলে এখান থেকেই আমাদের পোষ্টের নিচের অংশ থেকে দেখে মিলিয়ে নিতে পারেন। যার জন্য নাই আমাদের আজকের পোস্টটি আপনাদের সব আপনাদের আত্মীয়-স্বজনদের জন্য অনেক অনেক গুরুত্বপূর্ণ হতে চলেছে।

এসএসসি পৌরনীতি ও নাগরিকতা পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৪

৯ টি শিক্ষা বোর্ড অধীনে ১৬ই মে ২০২৪ রোজ মঙ্গলবার সকাল ১০ ঘটিকা হইতে দুপুরে একটা পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে মাধ্যমিক উচ্চ শিক্ষা মাধ্যমিক পৌরনীতি নাগরিকতা বিষয়ের পরীক্ষা। উক্ত বিষয়ের পরীক্ষাটি প্রত্যেক পরীক্ষার মতোই সংক্ষিপ্ত সিলেবাস আকারে ১০০ নম্বরের মধ্যে অনুষ্ঠিত হয়। সারা দেশ থেকে ৮ লক্ষ ৭৭ হাজার শিক্ষার্থী একযোগে অনুষ্ঠিত পরীক্ষায় অংশগ্রহণ করেন। এখানে দুটি ক্যাটাগরিতে প্রশ্ন পত্র প্রমাণ করা হয় একটি নৈব্যক্তিক এবং দ্বিতীয়টি সিজনশীল নৈব্যত্তিক আকারে প্রশ্নপত্র সৃষ্টি প্রশ্নের উত্তর দিতে হয় তার জন্য ত্রিশ নম্বর বরাদ্দ এবং সৃজনশীল প্রশ্নের ১০ টি প্রশ্ন থাকে ৭ টি প্রশ্নের উত্তর দিতে হবে যার জন্য ৭০ নম্বর বরাদ্দ।ক্ত পরীক্ষার শেষে প্রার্থীরা প্রশ্ন সমাধান চাই আর আমরা আপনাদের জন্য প্রশ্ন সমাধান হাজির হয়েছি আপনাদের কাঙ্খিত বিষয়ের সমাধান দেখতে নিম্নের অংশে পড়ুন।

আরও দেখুন;-

SSC Civics MCQ Question & Answer 2023 [Pourniti Full question Solve]

এসএসসি পৌরনীতি ও নাগরিকতা প্রশ্ন সমাধান ২০২৩ [ঢাকা সহ সকল বোর্ড ১০০% সঠিক উত্তর]

SSC Civics Questio Solution 2023 pdf [Dhaka & All edu Board Answers

#. এসএসসি পৌরনীতি পরীক্ষার প্রশ্ন সমাধান ঢাকা বোর্ড

#. এসএসসি  পৌরনীতি পরীক্ষার  প্রশ্ন সমাধান রাজশাহী বোর্ড

#. এসএসসি পৌরনীতি পরীক্ষার প্রশ্ন সমাধান চট্টগ্রাম বোর্ড

#. এসএসসি পৌরনীতি পরীক্ষার  প্রশ্ন সমাধান বরিশাল বোর্ড

#. এসএসসি পৌরনীতি পরীক্ষার  প্রশ্ন সমাধান ময়মনসিংহ

#. এসএসসি পৌরনীতি পরীক্ষার  প্রশ্ন সমাধান সিলেট বোর্ড

#. এসএসসি পৌরনীতি পরীক্ষার  প্রশ্ন সমাধান যশোর বোর্ড

#. এসএসসি পৌরনীতি পরীক্ষার  প্রশ্ন সমাধান কুমিল্লা বোর্ড

#. এসএসসি পৌরনীতি পরীক্ষার  প্রশ্ন সমাধান দিনাজপুর বোর্ড

এসএসসি পৌরনীতি এমসিকিউ প্রশ্ন উত্তর ২০২৪ সকল বোর্ড

আপনারা সকলেই অবগত আছেন যে এসএসসি পরীক্ষা মোট ১১টি শিক্ষা বোর্ডের অধীনে পরিচালিত হয়। যেখানে নয়টি সাধারণ এবং অন্যান্য ২টি মাদ্রাসার কারিগরি শিক্ষা বোর্ড। শিক্ষা বোর্ডের ভেদে সব বোর্ডের এসএসসি পৌরনীতি প্রশ্ন আলাদা এবং আলাদা। এবং একই সাথে প্রত্যেকটি বোর্ডের প্রশ্ন পত্র ক খ গ ঘ সেট নামে মোটের বিতরণ করা হয় যেহেতু সমস্ত শিক্ষা বোর্ডের শিক্ষার্থীরা বিভিন্ন বোর্ডের সমাধান চান। তাই আমরা এসেছি প্রতিনিধি বিষয়ের এমসিকিউ প্রশ্নের উত্তর সঠিকভাবে তুলে ধরতে চেষ্টা করেছি এবং পাশাপাশি ভোট অনুযায়ী প্রত্যেকটি বোর্ডের আলাদা আলাদা প্রশ্নপত্র সহ উত্তর গুলো সমাধান তুলে ধরা হয়েছে।

ক খ গ ঘ সেট এসএসসি পৌরনীতি নৈবিত্তিক প্রশ্নের উত্তর ২০২৪

ক খ গ ঘ এই চারটি সেটের মাধ্যমে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয় সকল শিক্ষা বোর্ডের সকল পরীক্ষার্থীর কাছে এই ৪টি সেটের মাধ্যমে প্রশ্ন দেওয়া হয়। যেখানে প্রতিটি সেটের প্রশ্ন একই থাকে কিন্তু ক্রমিক নাম্বার গুলো আলাদা আলাদা ভাবে থাকে এবং প্রশ্নগুলো ঘুরিয়ে ফিরিয়ে দেওয়া হয় যার ফলে কোন প্রশ্নের নাম্বারের সাথে কোন প্রশ্নের নাম্বার সঠিক হয় না। যার কারণে পরীক্ষা শেষ হওয়ার সাথে সাথে সকল পরীক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে তাদের নিজস্ব সেট অনুযায়ী প্রশ্নবোধের সমাধান দেখার চেষ্টা করে। অনেক চেষ্টা করার পরেও অনলাইনে মাধ্যমে তারা জানতে পারে না এবং যদিও পাই সেই সমস্ত প্রশ্নের উত্তর ভুল দেওয়া থাকে। আপনি যদি এখন সঠিক ও নির্ভুল সমাধান পেতে চান তাহলে আমাদের আর্টিকেলটির এই অংশ থেকে ক খ গ ঘ সেটের সমাধানটি ডাউনলোড করে মিলিয়ে দেখুন।

এসএসসি পৌরনীতি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৪ pdf ডাউনলোড

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পর্যায়ের মানবিক বিভাগ গ্রুপের সবচেয়ে কঠিন বিষয় হচ্ছে পৌরনীতি। শুধুমাত্র অবগতস্তরে আর্টসের ধারার শিক্ষার্থীদের জন্য এই বিষয় বাধ্যতামূলক। উত্তর এসএসসি পৌরনীতি বিষয়ে মোট ১৬ টি অধ্যায় রয়েছে। এসএসসি পৌরনীতি বহু নির্বাচনী বাই এমসিকিউ এবং সৃজনশীল বিভাগের প্রশ্নপত্র প্রতিটি অধ্যায় থেকে প্রণয়ন করা হয়। শিক্ষার্থীরা এসএসসি স্তরের অন্যান্য বিষয়ের শুধুমাত্র বোন নির্বাচনী বা এমসিকি অংশের প্রশ্নপত্রের সমাধান করবে। যার যার ভিত্তিতে পৌরনীতি পরীক্ষা শেষে শিক্ষার্থীরা একই সঙ্গে ইন্টারনেট সহ সামাজিক যোগাযোগ মাধ্যমে mcq ও বাবা ও নির্বাচনী প্রশ্ন সমাধান খুঁজে পেতে চাই। যার জন্য আমরা প্রত্যেক বোর্ডের এসএসসি পৌরনীতি বিষয়ে প্রশ্ন সমাধান আমাদের অভিজ্ঞ শিক্ষক মন্ডলী টিম দ্বারা নোট বই টেক্সট বই সহ বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে ১০০% সঠিক ও নির্ভুলপ্রশ্ন সমাধান তুলে ধরেছি। আপনারা চাইলে এখান থেকে ইমেজ বা পিডিএফ ফাইল হিসেবে ডাউনলোড করে নিতে পারেন।

এসএসসি পৌরনীতি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৪ ঢাকা বোর্ড

বাংলাদেশের শিক্ষা নগর হিসেবে ঢাকা কে সর্বপ্রথম গণনা করা হয়। কারণ আজকে অনুষ্ঠিত পৌরনীতি পরীক্ষায় ৫ লক্ষ ৭৬ হাজার ৭৬৬ শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। এখানে ৯৯৭ শিক্ষা প্রতিষ্ঠান কেন্দ্রে সকাল দশটা হইতে একটা পর্যন্ত অনুষ্ঠিত হয় পৌরনীতি নাগরিকতা বিষয় পরীক্ষা। তো পরীক্ষা শেষে ঢাকা বোর্ডের প্রার্থীরা সবচাইতে বেশি অনলাইন গুগল সার্চ করে প্রশ্ন সমাধান দেখতে চাই। যার জন্য আমরা এই পর্বে উপস্থিত হয়েছি ঢাকা বোর্ডের প্রশ্ন সমাধান নিয়ে। আপনার এখান থেকেই প্রশাসনটি দেখতে থাকুন।

উপসংহার

পরিশেষে ১৬ই মে ২০২৪ তারিখ অনুষ্ঠিত মানবিক বিভাগের পৌরনীতি পরীক্ষার প্রশ্ন সমাধান আমরা যথাযথভাবে তুলে ধরার চেষ্টা করেছি।আশা করি প্রশ্নের উত্তর পেয়ে আপনাদের উপকারে আসতে পেরেছি। যদিও আপনাদের কোন উপকারে আসি আমাদের আর্টিকেল দ্বারা তাহলে আজকের সহ আগামীর এসএসসি সকল পরীক্ষার প্রশ্ন সমাধান দেখতে অবশ্যই আমাদের ওই চারটি লগইন করুন এবং আপনাদের বন্ধুদের মাঝে শেয়ার করুন। কিংবা গত .২০২১-২২ এসএসসি পরীক্ষার প্রশ্ন সমাধান দেখতে চান তাহলে আমাদের ওয়েবসাইটটি লগইন করে সঙ্গেই থাকুন।

Related Articles

Back to top button